টানা আটবার ইতালি সেরা জুভেন্তাস, বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে অনন্য় মাইলস্টোন রোনাল্ডোর

সেই ২০১১ সাল থেকে জুভেন্তাস ইতালির সেরা টুর্নামেন্টে অপ্রতিরোধ্য। মাসিমিলিয়ানো আলেগ্রির কোচিংয়ে সাদা-কালো জার্সিধারীরা টানা পাঁচবার চ্যাম্পিয়ন হল। পাঁচ ম্যাচ বাকি থাকতেই সেরি-আ'র ট্রফিতে নাম লিখিয়ে নিল জুভেন্তাস।

By: Italy  Updated: April 21, 2019, 03:20:47 PM

ঠিক চার দিন আগে জুভেন্তাস স্টেডিয়াম থেকেই চোখের জলে মাঠ ছাড়তে হয়েছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। গোল করেও দলকে তুলতে পারেননি চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে। কিন্তু সিআর সেভেনের চোখের জল মিলিয়ে গেল শ্যাম্পেনের ফোয়ারায়। তুরিনের এই স্টেডিয়াম থেকেই শনিবার রাতে সতীর্থদের সঙ্গে সেলিব্রেট করত করতেই মাঠ ছাড়লেন তিনি। কারণ একটাই তাঁর দল টানা আটবার সেরি-আ চ্যাম্পিয়ন হল।

সেই ২০১১ সাল থেকে জুভেন্তাস ইতালির সেরা টুর্নামেন্টে অপ্রতিরোধ্য। মাসিমিলিয়ানো আলেগ্রির কোচিংয়ে সাদা-কালো জার্সিধারীরা টানা পাঁচবার চ্যাম্পিয়ন হল। পাঁচ ম্যাচ বাকি থাকতেই সেরি-আ’র ট্রফিতে নাম লিখিয়ে নিল জুভেন্তাস। আর এর সঙ্গেই দলের সুপারস্টার রোনাল্ডো এক অনন্য মাইলস্টোন স্পর্শ করলেন। ফুটবল গ্রহের প্রথম ফুটবলার হিসেবে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ইউরোপিয়ান লিগের তিনটি মেজর ট্রফি (প্রিমিয়র লিগ, লা-লিগা, সেরি-আ) জেতার নজির গড়লেন। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা টুইট করে এই খবর জানিয়েছে।

আরও পড়ুন: মা আমি পারলাম না, আমাকে ক্ষমা করে দিও: ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

ফিওরেন্তিনাকে ২-১ হারানোর রাতেই রোনাল্ডো এই অনন্য কীর্তি স্থাপন করলেন। গত গ্রীষ্মেই রোনাল্ডোকে ১০০ মিলিয়ন ইউরোতে রিয়াল মাদ্রিদ থেকে ইতালিতে নিয়ে এসেছিল জুভেন্তাস। আলেগ্রির দলের হয়ে এই মরসুমে সুপারকোপা জেতার পর এবার সেরি-আ জিতলেন তিনি। ইতালিতে পেলেন দ্বিতীয় ট্রফি।

রোনাল্ডোর বায়োডেটায় চোখ রাখলে দেখা যাবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে তিনবার প্রিমিয়র লিগ জিতেছেন তিনি। ২০০৬-০৭, ২০০৭-০৮ ও ২০০৮-০৯ মরসুমে এই ঐতিহ্যবাহী টুর্নামেন্ট জেতেন তিনি। রিয়াল মাদ্রিদের জার্সিতে ২০১১-১২ ও ২০১৬-১৭ন মরসুমে লা-লিগা জেতেন তিনি, যেটা স্পেনের সেরা ফুটবল টুর্নামেন্টও বটে। ইউরোপের দ্বিতীয় ব্যক্তি হিসেবে এই নজির গড়লেন সিআর সেভেন। জোসে মোরিনহো চেলসি, রিয়াল মাদ্রিদ ও ইন্টার মিলানের হয়ে লিগ খেতাব জেতেন কোচ হিসেবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Cristiano ronaldo becomes first player to win premier league la liga and serie a95163

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং