scorecardresearch

বড় খবর

মেসি-এমবাপেদের সঙ্গে আর একাসনে বসার যোগ্য নন রোনাল্ডো! তালিকা প্রকাশ করে বোঝাল ফিফা

চরম লজ্জার মুখে পড়লেন রোনাল্ডো

মেসি-এমবাপেদের সঙ্গে আর একাসনে বসার যোগ্য নন রোনাল্ডো! তালিকা প্রকাশ করে বোঝাল ফিফা

কেরিয়ারে প্ৰথমবার ফিফার সেরা ফুটবলারদের তালিকা থেকে বাদ পড়লেন রোনাল্ডো। ২০২২-এর ফিফা সেরা ১৪ জনের তালিকা প্রকাশ করে দিল বৃহস্পতিবার রাতে। সেই তালিকায় মেসি, নেইমার, এমবাপেরা যথারীতি থাকলেও নেই রোনাল্ডো। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ছেড়ে দেওয়ার পর বিশ্বকাপে জাতীয় দলের প্রথম একাদশ থেকে বাদ পড়েছিলেন।

তারপরে সৌদি আরবের আল নাসেরে সই করেছেন মহাতারকা। ২০১৬ এবং ২০১৭-য় ফিফার বর্ষসেরা ফুটবলার জিতেছিলেন পর্তুগিজ মহাতারকা। তারপরের তিন বছর তিন জন ফাইনালিস্ট হিসাবে বাছাই তালিকায় নাম তুলেছিলেন। এবার ফিফার বিশেষজ্ঞদের প্যানেল যে বাছাই তালিকা প্রকাশ করেছে, সেখানে প্ৰথমবার খুঁজে পাওয়া গেল না সিআরসেভেনকে।

আরও পড়ুন: মেসি ‘বেঁটে’, ‘নর্দমার ইঁদুর’! বিশ্বকাপ জয়ের পর ভয়াবহ অশ্লীল আক্রমণে এফোঁড়-ওফোঁড় কিংবদন্তি

২০১৬ সালের আগে ব্যালন ডি’অর জয়ী পুরস্কারের সঙ্গেই ফিফার বর্ষসেরা পুরস্কার একসঙ্গে দেওয়া হত। তবে ২০১৬-র পর পৃথকভাবে ফিফার বর্ষসেরা পুরস্কার দেওয়ার চল শুরু হয়। গত বছর এই বাছাই তালিকায় রোনাল্ডো সপ্তম স্থান পেয়েছিলেন। মেসি, সালাহকে পেরিয়ে বর্ষসেরা পুরস্কার টানা দ্বিতীয়বার জিতে নিয়েছিলেন রবার্ট লেওয়ানডস্কি। এবারেও রয়েছেন লেওয়ানডস্কি।

মেসি ছাড়া ফিফার বর্ষসেরাদের তালিকায় আর্জেন্টিনা দল থেকে জায়গা পেয়েছেন হুলিয়ান আলভারেজ। বিশ্বকাপে অংশ না নেওয়া চার তারকা এই তালিকায় জায়গা পেয়েছেন। গতবারের ব্যালন ডি’অর জয়ী করিম বেঞ্জিমা এবার জাতীয় দলের হয়ে বিশ্বকাপে খেলেননি। বিশ্বকাপ শুরুর আগেই আবার চোট পেয়ে বসেন সাদিও মানে। এরলিং হালান্ড এবং মহম্মদ সালাহদের দেশ নরওয়ে এবং মিশর বিশ্বকাপে যোগ্যতাঅর্জনই করতে ব্যর্থ হয়। তাই তাঁদেরও খেলা হয়নি টুর্নামেন্টে। এরা সকলেই রয়েছেন বর্ষসেরার তালিকায়।

আরও পড়ুন: রোনাল্ডোর পাঙ্গা নিতে সৌদির ক্লাবে সই করতে পারেন মেসি, বিরাট আপডেটে তোলপাড় বিশ্ব

এছাড়াও জায়গা করে নিয়েছেন জুডে বেলিংহ্যাম, কেভিন ডি ব্রুইন, আচরাফ হাকিমি, লুকা মদ্রিচ, ভিনিসিয়াস জুনিয়র এবং নেইমার।

বর্ষসেরা কোচেদের তালিকায় রয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী লিওনেল স্কালোনি, রিয়েল মাদ্রিদের কার্লো আনসেলত্তি, ফ্রান্সের দিদিয়ের দেশ, ম্যাঞ্চেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা। মরোক্কাকে প্রথম আফ্রিকান দেশ হিসেবে সেমিফাইনালে পৌঁছে দেওয়া কোচ ওয়ালিদ রেগ্রেগুইও জায়গা পেয়েছেন।

আরও পড়ুন: বিতর্কের জন্যই ক্যাপ্টেন করা হবে না এমবাপেকে! বড়সড় বোমা ফাটালেন ফ্রান্সের তারকা

বর্ষসেরা যে ১১ গোলের তালিকা বাছাই করা হয়েছে, সেই তালিকায় রয়েছে ফাইনালে এমবাপের দুর্ধর্ষ ভলিতে আর্জেন্টিনার বিরূদ্ধে গোল, রিচার্লিসনের বাইসাইকেল কিক-ও।

সেরা সমর্থকদের তালিকায় রয়েছেন আর্জেন্টিনীয় এবং জাপান ফ্যানরা। কাতারে বিশ্বকাপ চলাকালীন স্টেডিয়ামে পরিষ্কার করে গোটা বিশ্বের কুর্নিশ আদায় করে নিয়েছিলেন জাপানি সমর্থকরা।

আরও পড়ুন: রেগে যেতে পারেন এমবাপে! ঝামেলা এড়াতে মেসিকে বিশ্বকাপ ট্রফি হাতে নামতে দিল না PSG

যাইহোক, ভোটিংয়ে প্রত্যেক দেশের জাতীয় দলের ক্যাপ্টেন, কোচ এবং নির্বাচিত সাংবাদিকরা অংশ নিতে পারবেন। বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে ২৭ ফেব্রুয়ারি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Cristiano ronaldo not in fifa award list lionel messi neymar kylian mbappe