scorecardresearch

বড় খবর

গোয়ায় ৪০০ কেজির রোনাল্ডো-মূর্তি! প্রকাশ্যে আসার পরই বেনজির বিতর্কে দগ্ধ সৈকত-রাজ্য

গোয়ায় সম্প্রতি রোনাল্ডোর স্ট্যাচু উন্মোচিত হয়েছে। তারপরেই নতুন করে বিতর্ক দানা বেঁধেছে।

রোনাল্ডোর নতুন মূর্তি উন্মোচিত হল গোয়ায়। তারপরেই দানা বেঁধেছে বিতর্ক। যে দেশ একসময় গোয়ায় উপনিবেশ স্থাপন করেছিল, সেই দেশের ফুটবলারকে সম্মান জানিয়ে কেন মূর্তি বসানো হল, এমন অভিযোগ তুলছেন স্থানীয়রা।

গোয়ার মন্ত্ৰী মাইকেল লোবো বুধবার নিজের টুইটে জানান, যুব সমাজকে উদ্দীপ্ত এবং অনুপ্রেরণা জুগিয়ে ফুটবল প্রসারের জন্য রোনাল্ডোর মূর্তি বসানো হয়েছে। তিনি বলেছেন, “আমরা যখনই ফুটবল নিয়ে আলোচনা করি, তখনই রোনাল্ডোর নাম উঠে আসে। সেই কারণেই এখানে রোনাল্ডোর মূর্তি বসানো হয়েছে। যাতে অল্প বয়স থেকে ছেলে-মেয়েরা ফুটবল খেলার জন্য অনুপ্রাণিত হতে পারে। ফুটবলের প্রতি প্যাশন এবং ভালবাসা আরও বাড়বে।”

https://platform.twitter.com/widgets.js
https://platform.twitter.com/widgets.js

তবে গোয়ার রাজধানী শহর পানাজিতে ৪০০ কেজির (৮৮২ পাউন্ড) মূর্তি উন্মোচিত হওয়ার পরই স্থানীয়রা কালো পতাকা নিয়ে বিক্ষোভ শুরু করেন। তাঁদের দাবি খুব পরিষ্কার, শুধু পর্তুগালের ফুটবলারকে মহিমান্বিত করার মাধ্যমে ঔপনিবেশিকতাবাদকে মান্যতা দেওয়া হচ্ছে। ৬০ বছর আগেও পর্তুগিজদের কলোনি ছিল গোয়া। যদিও গোয়ার মন্ত্রী জানিয়েছেন, যাঁরা এই প্রতিবাদে সামিল হয়েছেন, তাঁরা আসলে ফুটবল-বিরোধী।

রোনাল্ডোর শহর মাদেইরাতে এর আগে তাঁর মূর্তি বসানো হয়েছিল। গোয়ার মূর্তির বিষয়ে রোনাল্ডো জনসমক্ষে কিছু বলেননি। ভারতে জনপ্রিয়তায় ক্রিকেট অনেক এগিয়ে থাকলেও গোয়ায় ফুটবল বেশি জনপ্রিয়। ভারতের জনসংখ্যা ১.৩ বিলিয়ন হলেও ফুটবলে ভারত এখনও শৈশব পেরোয়নি। দেশের যুব সমাজকে উদ্বুদ্ধ করতেই গোয়ায় রোনাল্ডোর মূর্তি স্থাপনের ভাবনা। তবে শুরুতেই এতে বিতর্ক লেগে থাকল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Cristiano ronaldo statue unveiled in goa sparks up huge controversy