বড় খবর

CWG 2018: ৬৬টি পদক নিয়ে তিন নম্বরে শেষ করল ভারত

রবিবার শেষ হল ২১তম কমনওয়েলথের আসর। গোল্ড কোস্ট থেকে এবার দেশে ফেরার পালা ভারতীয়দের। গতবার গ্লাসগো থেকে ভারত ৬৪টা পদক (১৫টি সোনা, ৩০টি রুপো ও ১৯টি ব্রোঞ্জ) ছিনিয়ে এনেছিল। এবার ভারতের পদক সংখ্যা বেড়েছে আরও পাঁচটি।

Commonwealth logo
CWG 2018: ৬৬টি পদক নিয়ে তিন নম্বরে শেষ করল ভারত

রবিবার শেষ হল ২১তম কমনওয়েলথের আসর। গোল্ড কোস্ট থেকে এবার দেশে ফেরার পালা ভারতীয়দের। গতবার গ্লাসগো কমনওয়েলথ থেকে ভারত ৬৪টা পদক (১৫টি সোনা, ৩০টি রুপো ও ১৯টি ব্রোঞ্জ) ছিনিয়ে এনেছিল। এবার ভারতের পদক সংখ্যা বেড়েছে আরও পাঁচটি। ক্যাঙারুদের দেশ থেকে ২৬টি সোনা, ২০টি রুপো ও ও ২০টি ব্রোঞ্জ মিলিয়ে ৬৬টি পদক এসেছে দেশের।

২০০২ সালে ম্যাঞ্চেস্টারে ভারত ৬৯ টি পদক পেয়েছিল কমনওয়েলথে। যদিও এখনও পর্যন্ত ২০১০ সালে ভারত কমনওয়েলথ গেমস থেকে সর্বাধিক পদক পেয়েছিল। সেবার ৬০০-র উপর প্রতিযোগী অংশ নিয়েছিলেন এই টুর্নামেন্টে। খোদ দেশের রাজধানী নয়াদিল্লিতেই বসেছিল কমনওয়েলথের আসর। ভারত পেয়েছিল ১০১টি পদক।

CWG 2018 India Medals Tally
CWG 2018: ৬৬টি পদক নিয়ে তিন নম্বরে শেষ করল ভারত

 

কমনওয়েলথে অস্ট্রেলিয়া মোট ১৯৮টি পদক (৭৯টি সোনা, ৫৯টি রুপো ও ৬০টি ব্রোঞ্জ) পেয়ে এক নম্বরে শেষ করেছে। দু নম্বরে থেমেছে ইংল্যান্ড। মোট ১৩৬টি পদক এসেছে তাদের। ৪৫টি সোনা, ৪৫টি রুপো ও ৪৫টি ব্রোঞ্জ গিয়েছে ব্রিটিশ তল্লাটে। তিনে শেষ করেছে ভারত।

এবছর ভারতের বেশিরভাগ পদকই এসেছে শ্য়ুটিং থেকে। ১৬টি পদক এসেছে এই বিভাগ থেকে। এর মধ্য়ে জিতু রাই, অনিশ ভানওয়ালা, সঞ্জীব রাজপুত, মানু ভাকর, হীনা সিধু, তেজস্বিনী সাওয়ান্ত ও শ্রেয়সী সিং সোনা পেয়েছেন। রুপো পেয়েছেন সিধু, মেহুলী ঘোষ, অঞ্জম মৌদগিল, সাওয়ান্ত। ব্রোঞ্জ নিয়ে ভারতে আসছেন ওম মিথারওয়াল (জোড়া ব্রোঞ্জ), রবি কুমার, অঙ্কুর মিত্তালও অপূর্বী চাণ্ডেলা। শ্যুটিংয়ের পর সবচেয়ে বেশি পদক এল কুস্তি থেকে। ১২টি পদক এসেছে। ভারত ৩৫টি পদক পেয়েছে পুরুষ অ্য়াথলিটদের সৌজন্যে। ২৮টি পদক এসেছে মহিলা অ্য়াথলিটদের থেকে। টিম ইভেন্টে (ব্যাডমিন্টন. টেবিল টেনিস ও স্কোয়াশ) এসেছে ৩টি পদক । ভারতীয়দের উৎসাহিত করতে এবার গোল্ড কোস্টে হাজির ছিলেন দেশের ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন রাঠোর। টুর্নামেন্টের পর তিনিও ট্যুইট করে খুশি প্রকাশ করলেন। ফের চার বছর অপেক্ষা। ২০২২ কমনওয়েলথের আসর বসবে বার্মিংহ্যামে। তবে এবছর ভারতীয়দের পারফরম্যান্স দেশবাসীকে এশিয়ান গেমসের জন্য স্বপ্ন দেখাতে শুরু করে দিয়েছে।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cwg 2018 india medals tally india better glasgow medal haul in gold coast

Next Story
বন্দুকবাজ মাহি: শ্যুটিং স্কিলে মাত করলেন চেন্নাইয়ের ক্যাপ্টেনMS Dhoni Showcases Pistol Shooting Skills
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com