scorecardresearch

বড় খবর

কমনওয়েলথে গর্বের পদক ভারতীয় ক্রিকেটে! সোনা জয়ের দিকে টিম ইন্ডিয়া

কমনওয়েলথ গেমসে ভারতীয় মহিলারা পদক জয় নিশ্চিত করে ফেলল। রুদ্ধশ্বাস লড়াইয়ে ভারত হারাল ইংল্যান্ডকে।

ইতিহাস গড়ে ফেলল ভারতীয় মহিলা ক্রিকেটাররা। কমনওয়েলথ গেমসে প্ৰথম বার দেশকে ক্রিকেট থেকে পদক এনে দিলেন স্মৃতি মান্ধানারা। রুদ্ধশ্বাস লড়াইয়ে সেমিফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে ভারত ফাইনালে পৌঁছে গেল। সেই সঙ্গে পদক জয়ও নিশ্চিত করে ফেলল ভারতীয় মহিলা দল।

সেমিফাইনালে ভারতের কাছে হেরে গেলেও ইংল্যান্ডের সামনে এখনও পদক জয়ের সম্ভবনা রয়েছে। সেমিফাইনালে অন্য ম্যাচে মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। সেই ম্যাচের পরাজিত দলের বিরুদ্ধে ব্রোঞ্জের লড়াইয়ে নামবে ইংরেজ প্রমীলা বাহিনী।

টসে জিতে প্ৰথমে ব্যাট করতে নেমে ভারতকে দুর্ধর্ষ সূচনা উপহার দিয়েছিলেন স্মৃতি মান্ধানা। ২৩ বলে টি২০-তে ভারতীয়দের মধ্যে দ্রুততম হাফসেঞ্চুরি করে দলকে শুরুতেই চালকের আসনে বসিয়ে দেন স্মৃতি। স্মৃতির ৬১ রানের সঙ্গেই দুর্ধর্ষ খেলে যান জেমিমা রদ্রিগেজ (৪৪)। দুজনের বিধ্বংসী ব্যাটে ভর করে ভারত স্কোরবোর্ডে ১৬৪/৫ তুলেছিল।

সেই রান তাড়া করে ইংল্যান্ড ১৬০ রানে আটকে যায়। মান্ধানার বিধ্বংসী ব্যাটের পাল্টা দেওয়া শুরু করেছিল ইংরেজরাও। সোফিয়া ডানকি এবং ড্যানিয়েলা ওয়াট ঝোড়ো ইনিংস শুরু করেন। তবে দীপ্তি শর্মা এবং স্নেহ রানা বল হাতে ভারতকে জয়ের দিকে এগিয়ে দেন।

আরও পড়ুন: টি২০ বিশ্বকাপ থেকে বাদ শামি! চরম দুঃসংবাদে ছিন্নভিন্ন জাতীয় দলের সুপারস্টার

ইংল্যান্ডের অধিনায়ক নাতালি স্কিভার ৪৩ বলে ৪১ প্রায় জিতিয়ে দিয়েছিলেন দলকে। তবে ১৯তম ওভারে স্মৃতি মান্ধানার দুরন্ত থ্রোয়ে আউট হতেই ম্যাচের গতি বদলে যায়।

ইংল্যান্ডের হয়ে এমি জোন্স (২৪ বলে ৩১) এবং ড্যানিয়েলা ওয়াট (২৭ বলে ৩৫) ইংরেজদের টানছিলেন। তবে ম্যাচের গুরুত্বপূর্ণ সময়েই দুজনে আউট হয়ে যান।

শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিল ১৪ রান। সেই সময়েই ভারত পেনাল্টি হজম করে। সার্কেলের বাইরে মাত্র তিনজনকে রেখে রান ডিফেন্ড করতে নেমেছিল ভারত। তবে স্নেহ রানা মাথা ঠান্ডা রেখে দলকে জিতিয়ে দেন।

অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড ম্যাচের বিজয়ীর সঙ্গে ভারত সোনা জয়ের লক্ষ্যে নামবে রবিবার।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Cwg 2022 indian women team secure medal in a thrilling contest against england