বড় খবর

আইপিএলে বর্ণবিদ্বেষের শিকার স্যামি, টুইটারে জানালেন তারকা

স্যামির এই স্টোরিই প্যাট্রিয়ট এক্টস এ বলা হয়েছে। মার্কিন এই টেলিভিশন শো হোস্ট করেন হাসান মিনহাজ। তিনি জানিয়েছেন, কিভাবে ভারতীয় পরিবারে কালো সদস্যদের ‘কালু’ নামে ডাকা হয়।

আইপিএল খেলতে এসে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছে। এমনই মারাত্মক অভিযোগ আনলেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ড্যারেন স্যামি। জর্জ ফ্লোয়েড ইস্যুতে যখন গোটা বিশ্ব তোলপাড় সেই সময়েই আইপিএলের খারাপ দিক তুলে আনলেন ক্যারিবিয়ান তারকা। তিনি নিজের ইনস্টাগ্রাম একাউন্টে লেখেন, ‘কালু’ শব্দের অর্থ তিনি এতদিন বুঝেছেন। তাঁর ধারণা ছিল ‘কালু’ শব্দের অর্থ বলশালী কালো ক্রিকেটার! তবে তাঁর ভুল ভেঙে গিয়েছে।

ড্যারেন স্যামি নিজের ইন্সটাগ্রাম স্টোরিতে শনিবার লেখেন, “ও কালু শব্দের মানে তাহলে এটা। যা বলে ওরা আমাকে আর থিসারা পেরেরাকে ইন্ডিয়াতে সানরাইজার্স এ খেলার সময় ডাকত। আমি এতদিন ভাবতাম এটার অর্থ কালো শক্তিশালী মানুষ। তবে এটা জানার পরে বেশ খারাপ লাগছে।”

 

এর পরের পোস্টে স্যামি আবার লেখেন, “এইমাত্র জানলাম কালু মানে কি! এই নামেই আমাকে আর থিসারা পেরেরাকে সানরাইজার্স এ খেলার সময় ডাকা হত।।আমার আগের পোস্ট বলছে এই শব্দের মানে অন্য। তাই বেশ রেগে রয়েছি।”

স্যামির এই স্টোরিই প্যাট্রিওট একটস এ বলা হয়েছে। মার্কিন এই টেলিভিশন শো হোস্ট করেন হাসান মিনহাজ। তিনি জানিয়েছেন, কিভাবে ভারতীয় পরিবারে কালো সদস্যদের ‘কালু’ নামে ডাকা হয়।

আমেরিকায় বর্ণবিদ্বেষের প্রতিবাদে শুরু থেকেই সরব ক্যারিবিয়ান তারকা। এই ইস্যুতে গোটা ক্রিকেট বিশ্বকেই মুখ খোলার কথা বলেছিলেন তিনি। স্যামি এর আগে টুইটে লিখেছিলেন, “গলায় চেপে যেভাবে আমার ভাইকে হত্যা করা হল, তার পরেও যদি ক্রিকেট বিশ্ব বর্ণবাদের বিরুদ্ধে সরব না হয়, তাহলে বুঝতে হবে তোমরাও এই সমস্যার অংশ।” তিনি জানিয়েছেন, শুধু আমেরিকার মাটিতে নয়, গোটা বিশ্বেই কালোদের প্রতিদিন এই সমস্যার মুখোমুখি হতে হয়।

এর আগে ফ্লয়েড হত্যায় মুখ খোলেন স্যামির ক্যারিবিয়ান সতীর্থ ক্রিস গেইলও। তিনি নিজের টুইটারে লেখেন, “অন্যান্যদের মত কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান। কৃষ্ণাঙ্গদের বোকা বানানো সবাই বন্ধ করুক। আমিও বিশ্বজুড়ে ক্রিকেট খেলার সময় বর্ণবাদের শিকার হয়েছি। কারণ আমি কালো। শুধু ফুটবলই নয়, ক্রিকেটেও বর্ণবিদ্বেষ রয়েছে। এমনকি দলের মধ্যেই কালো মানুষ হিসেবে আমি বাজে আচরণের শিকার হয়েছি। কৃষ্ণাঙ্গরাই শক্তিধর, কৃষ্ণাঙ্গরাই গর্বিত।”

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Darren sammy angry after realisation of being victim of racial abuse in ipl

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com