scorecardresearch

বড় খবর

পুরস্কার হবে অনুপ্রেরণা, খেলরত্ন নিয়ে জানিয়ে দিলেন দীপা মালিক

প্রত্যেক বছর ২৯ অগাস্ট ধ্যানচাঁদের জন্মদিন উলপক্ষ্যে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেশের কৃতীয় ক্রীড়াবিদদের হাতে জাতীয় পুরস্কার তুলে দেওয়া হয়। খেলরত্ন প্রাপকদের প্রত্যেকে ৭.৫ লক্ষ এবং অর্জুন পুরস্কার প্রাপকরা ৫ লক্ষ করে টাকা দেওয়া হয়।

পুরস্কার হবে অনুপ্রেরণা, খেলরত্ন নিয়ে জানিয়ে দিলেন দীপা মালিক
অলিম্পিক পদক নিয়ে দীপা মালিক (এক্সপ্রেস ফোটো)

রাষ্ট্রপতি ভবনে দীপা মালিকের হাতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ খেলরত্ন পুরস্কার তুলে দিলেন। প্রথম মহিলা প্যারা-অ্যাথলিট হিসেবে প্রথমবার তিনি এই পুরস্কার অর্জন করলেন। শট পাটে এফ-৫৩ ক্যাটেগরিতে ২০১৬-র রিও প্যারালিম্পিক্সে যুগ্মভাবে শিরোপা জিতেছিলেন তিনি। তাঁর পরেই তিনি প্রচারমাধ্যমের শিরোনামে উঠে এসেছিলেন। সেই বৃত্ত সম্পন্ন হল বৃহস্পতিবার, যেদিন তিনি রাষ্ট্রপতির হাত থেকে নিজের হাতে পুরস্কার গ্রহণ করলেন। যদিও অন্য খেলরত্ন প্রাপক বজরং পুনিয়া এদিন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আসতে পারেননি।

সামনেই (সেপ্টেম্বরের ১৪ থেকে ২২) কাজাখস্তানের নুর সুলতানে রয়েছে বিশ্বচ্যাম্পিয়নশিপ। তারই প্রস্তুতিতে তিনি আপাতত ব্যস্ত রাশিয়ায়। যাইহোক, সংবাদসংস্থাকে দীপা মালিক জানিয়ে দেন, “রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার পেয়ে আমি খুশি। আমার গোটা যাত্রাপথটাই আসলে প্রতিবন্ধীদের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি বদলানো এবং প্রতিবন্ধীদের মধ্যে যে সুপ্ত প্রতিভা থাকে, তা জানানোর চ্যালেঞ্জ।” এর পাশাপাশি তিনি আরও বলেন, “আমার এই পুরস্কার মহিলা প্রতিবন্ধী অ্যাথলিটদের কাছে অনুপ্রেরণার কাজ করবে। স্বাধীন হওয়ার পরে প্যারালিম্পিকে পদক জিততে ভারতের ৭০ বছর লেগে গেল।”

এদিনের পুরস্কার প্রাপকদের সম্পূর্ণ তালিকা

রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার: দীপা মালিক (প্যারা অ্যাথলেটিক্স), বজরং পুনিয়া (কুস্তি)

অর্জুন পুরস্কার: রবীন্দ্র জাদেজা (ক্রিকেট), মহম্মদ আনাস ইয়াহিয়া (অ্যাথলেটিক্স), গুরপ্রীত সিং সান্ধু (ফুটবল), সোনিয়া লাথার (বক্সিং), চিঙ্গলেনসানা সিং (হকি), এস ভাস্করণ (দেহ সৌষ্ঠব), অজয় ঠাকুর (কবাডি), অঞ্জুম মুদগিল (শ্যুটিং), সাই প্রণীথ (ব্যাডমিন্টন), তাজিন্দর পাল সিং তুর (অ্যাথলেটিক্স), প্রমোদ ভগৎ (প্যারা স্পোর্টস ব্য়াডনমিন্টন), হরমীত রাজুল দেশাই (টেবিল টেনিস), পূজা ধান্দা (কুস্তি), ফুয়াদ মির্জা (ইকুয়েস্ট্রিয়ান), সিমরন সিং শেরগিল (পোলো), পুনম যাদব (ক্রিকেট), স্বপ্না বর্মণ (অ্যাথলেটিক্স), সুন্দর সিং গুর্জর (প্যারা স্পোর্টস অ্যাথলেটিক্স) এবং গৌরব সিং গিল (মোটরস্পোর্টস)

আরও পড়ুন National Sports Day 2019: হকির জাদুকর ধ্য়ান চাঁদের সম্বন্ধে কয়েক’টি তথ্য়

দ্রোণাচার্য পুরস্কার: (রেগুলার ক্যাটেগরি) মহিন্দর সিং ধিঁলো (অ্যাথলেটিক্স), সন্দীপ গুপ্তা (টেবিল টেনিস) এবং বিমল কুমার (ব্যাডমিন্টন)
(লাইফটাইম ক্যাটেগরি) সঞ্জয় ভরদ্বাজ (ক্রিকেট), রমবীর সিং খোকর (কবাডি) এবং মেজবান প্যাটেল (হকি)

ধ্যানচাঁদ পুরস্কার: মনোজ কুমার (কুস্তি), সি লালরেমসাঙ্গা (তিরন্দাজি), অরূপ বসাক (টেবিল টেনিস), নীতিন কির্তানি (টেনিস) এবং ম্যানেুয়েল ফ্রেডরিক্স (হকি)

প্রত্যেক বছর ২৯ অগাস্ট ধ্যানচাঁদের জন্মদিন উলপক্ষ্যে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেশের কৃতীয় ক্রীড়াবিদদের হাতে জাতীয় পুরস্কার তুলে দেওয়া হয়। খেলরত্ন প্রাপকদের প্রত্যেকে ৭.৫ লক্ষ এবং অর্জুন পুরস্কার প্রাপকরা ৫ লক্ষ করে টাকা দেওয়া হয়।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Deepa malik conferred khel ratna award by president ram nath kovind at the rashtrapati bhawan