বড় খবর

বিশ্বকাপে ধোনির জেতার ইচ্ছাই ছিল না, বিস্ফোরক স্বীকারোক্তি তারকার

ধোনির সঙ্গে স্টোকস কোহলি-রোহিতকে নিয়ে লিখেছেন, যেভাবে রোহিত শর্মা ও বিরাট কোহলি খেলছিল সেটাও অবাক করার মত।

বিশ্বকাপে ভারতের রণকৌশলে রীতিমত বিস্মিত। বিরাট কোহলি, রোহিত শর্মার খেলার প্রতি এপ্রোচ তাঁকে অবাক করেছে। আর ধোনির তো রান তাড়া করার কোনও ইচ্ছাই ছিল না। এমনটাই জানিয়ে দিলেন বেন স্টোকস।

গত বিশ্বকাপের সেরা তারকা কার্যত ভারতের রণকৌশল নিয়েই প্রশ্ন তুলে দিয়েছেন। গ্রুপ পর্বে অপরাজিত থাকা ভারত একমাত্র ম্যাচ হেরেছিল ইংল্যান্ডের কাছে। সেই ম্যাচে বার্মিংহ্যামে ইংরেজদের ৩৩৭ রান তাড়া করতে নেমে ৩১ রান আগেই থমকে যায় ভারতের ইনিংস।

নিজের বই ‘অন ফায়ার’-এ স্টোকস বিশ্বকাপে ইংল্যান্ডের প্রতিটি খেলার বিশ্লেষণ করেছেন। সেখানেই ভারত ম্যাচের কথা উঠে এসেছে।

ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার লিখেছেন, “শেষ ১১ ওভারে ১১২ রান দরকার এমন অবস্থায় খেলতে নেমে ধোনি অদ্ভুতভাবে খেলল। ছয় মারার বদলে সিঙ্গলস নেওয়াটাই ওর বেশি লক্ষ্য ছিল। কমপক্ষে ১২ বল হাতে নিয়ে ইন্ডিয়া ম্যাচটা জিততে পারত।”

এখনো অপ্রকাশিত সেই বইয়ে স্টোকস আরো লিখেছেন, “ধোনি অথবা ওর পার্টনার কেদার যাদবের ম্যাচ জেতার কার্যত কোনো ইচ্ছাই ছিল না। আমার কাছে ব্যাপার হল, জয় যখন সম্ভব তখন নিজেকে উজাড় করে দাও।

স্টোকস বলেছেন, ইংল্যান্ড ড্রেসিংরুমের ধারণা ছিল ধোনি খেলা শেষ দিক অবধি নিয়ে যেতে চাইছিলেন, তাই রান রেট আয়ত্তে রাখার চেষ্টা করছিল ও। ধোনি সেই ম্যাচে ৩১ বলে ৪২ রানে অপরাজিত ছিলেন। তবে এই ইনিংসের অধিকাংশ রান ই এসেছিল শেষ ওভারে, যখন খেলার ফয়সালা হয়ে গিয়েছিল।

স্টোকস লিখেছেন, “আমাদের ক্যাম্পে একটা থিওরি আছে। ম্যাচ জিততে না পারলেও ধোনি শেষ পর্যন্ত খেলা টেনে নিয়ে যেতে চায়। আর সেই কারণেই রানরেট ঠিকঠাক বজায় রেখে যায় ও। ওঁর বড় ব্যাপার হল ক্রিজে শেষ মুহূর্ত পর্যন্ত থেকে শেষ ওভারে ম্যাচ বের করা। এমনকি ম্যাচ হারতে হলেও ধোনির খেলার এই স্ট্র্যাটেজি বদলায়নি।”

ধোনির সঙ্গে স্টোকস কোহলি-রোহিতকে নিয়ে লিখেছেন, “যেভাবে রোহিত শর্মা ও বিরাট কোহলি খেলছিল সেটাও অবাক করার মত। আমরা সেই সময় দারুণ বোলিং করছিলাম। তবে ওদের খেলা পুরোপুরি অদ্ভুত ছিল।”

টিম ইন্ডিয়ার এই স্ট্র্যাটেজি শেষ পর্যন্ত ইংল্যান্ডকে জয়ের পথ প্রশস্ত করে দেয় জানিয়ে কিউই জাত ইংরেজ তারকা বলেছেন, “ওরা খেলা টেনে নিযে গেলেও আমাদের উপর চাপ তৈরি করার কোনো প্রচেষ্টাই করেনি। এতেই ম্যাচ আমাদের হাতের মুঠোয় চলে আসে।”

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dhoni had no intent of winning says ben stokes

Next Story
ধোনির ‘কাছের’ রায়না পাল্টা দিলেন যুবিকে, সাফ জানালেন অসন্তোষ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com