বড় খবর

মুকেশের গানের ভক্ত ছিলেন, কেরিয়ারের ইনিংসটাও শেষ পর্যন্ত টানলেন মাহি

নিজের ইনস্টাগ্রামে শনিবার অবসর ঘোষণা করে ধোনি লেখেন, ”আপনাদের ভালবাসার জন্য ধন্যবাদ। ৭টা ২৯ মিনিট থেকে আমাকে অবসরপ্রাপ্ত হিসেবে বিবেচনা করুন।”

শনিবার সন্ধ্যেবেলাতেই বজ্রপাত ঘটিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। জানিয়ে দেন, অবসরের গ্রহে ঢুকে পড়েছেন তিনি। তারপর স্বাধীনতা দিবসের দিনেই শোকের বাসর বসে বিশ্বক্রিকেটে। এই খবর হয়ত কিংবদন্তির বিশ্বজোড়া ভক্তদের কাছে আচমকাই হাজির হয়েছিল। তবে ঘটনা হল, যাঁরা ধোনিকে দীর্ঘদিন ধরে চেনেন তারাই জানেন, এই খবর অনেকটাই প্রত্যাশিত।

নিজের সেরা ফর্ম পেরিয়ে এসেছেন আগেই। তবে কেরিয়ারের শেষ ল্যাপটা ভালোভাবে দৌঁড়াতে চেয়েছিলেন। তাঁর ঘনিষ্ঠবৃত্তের সকলেই জানতেন ধোনি টি২০ বিশ্বকাপের খেলতে চেয়েছিলেন। যদিও সেই টুর্নামেন্ট অতিমারীর কারণে বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা ধোনির

২০১৯ সালের বিশ্বকাপের ফাইনালের হার ধোনিকে ব্যক্তিগতভাবে আহত করেছিল। আঙুলে চোট লাগায় বেশ কয়েকমাস ছিটকে যান জাতীয় দলের থেকে।

গত শীতে নিজের বাড়ির এক পার্টিতে এক বন্ধুকে ধোনি জানান, ধোনি টি টোয়েনটি বিশ্বকাও পর্যন্তই খেলতে চান। তারপর জাতীয় দলে অবসর নিয়ে সিএসকের জার্সিতে খেলা চালাতে আগ্রহী তিনি।

সেই বন্ধু জানালেন, “ওর শরীর আস্তে আস্তে ছেড়ে দেয়। ও নিজেও বুঝতে পারছিল। তা সত্ত্বেও ও টি২০ বিশ্বকাপ খেলেই অবসর নিতে চেয়েছিল। এই বছরে টি২০ বিশ্বকাপ স্থগিত হয়ে যাওয়ায় ধোনির সামনে আর কোনো উপায় ছিল না।”

নিজের অবসর সিদ্ধান্ত নেওয়ার আগে ধোনি সিএসকে-র সঙ্গেও কথা বলেছেন। সেই শ্রীনির সঙ্গে ব্যক্তিগত আলোচনা সারেন তিনি। শুক্রবার চেন্নাই পৌঁছেই ধোনি আলোচনা সারেন তার সঙ্গে। সেখানেই তিনি জানিয়েছেন, জাতীয় দলের জার্সিতে অবসর নিলেও সিএসকের জার্সিতে তিনি খেলা চালিয়ে যাবেন।

গত বছর সেনাবাহিনীর সঙ্গে সাক্ষাতের সময় ধোনির কাছে গান গাওয়ার অনুরোধ আসে। সেখানেই ধোনি মুকেশের ‘ম্যায় পল দো পল কা শায়র হু’ গাওয়ার পরেই বলেন, “এই গানের সঙ্গে আমার জীবনের মিল রয়েছে। আগামীকাল হয়ত কেউ এসে আমার থেকেও ভালো খেলবে, ভবিষ্যতে কেউ আমাকে মনে রাখবে কিনা, তাতে আমার কিছু যায় আসে না।”

গতকাল শেষ দিনেও সেই গান দিতেই অবসর ঘোষণা করেন তিনি। সত্যিই নিজের কেরিয়ারের ইনিংসটাকেও শেষ পর্যন্ত টানলেন তিনি।

Read the full story in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dhonis retirement was expected to his inner circle

Next Story
ধোনির পরই আন্তর্জাতিক ক্রিকেটকে অলবিদা সুরেশ রায়নারSuresh Raina, সুরেশ রায়না
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com