scorecardresearch

বড় খবর

বিশ্বকাপ জেতানো মারাদোনার জার্সি কিনতে পারেন আপনিও, দাম জানুন

মারাদোনার মৃত্যুর পর রাতারাতি তাঁর স্মারকের দাম বেড়ে গিয়েছে। বিশ্বকাপ জেতানো সেই জার্সিও নিলামে উঠছে।

‘হ্যান্ডস অফ গড’, ‘ঈশ্বরের হাত’ খ্যাত সেই গোল। ইংল্যান্ডের বিরুদ্ধে মারাদোনার করা সেই গোল ফুটবল ইতিহাসের মিথ হয়ে গিয়েছে। ইংল্যান্ড ম্যাচে মারাদোনার সেই জার্সি এবার কিনতে পারেন যে কেউ, এমনটাই জানাচ্ছে মার্কিন এক ক্রীড়া স্মারক সংগ্রহকারী বিশেষজ্ঞ। বর্তমানে সেই শার্টের মালিক ইংল্যান্ডের ফুটবলার স্টিভ হজ। তাঁর ব্যাক পাস ধরেই মারাদোনা বিতর্কিত সেই গোল করে যান। এবং ইংল্যান্ডও বিশ্বকাপ থেকে ছিটকে যায়। ম্যাচের পরেই তিনি মারাদোনার কাছ থেকে জার্সি চেয়ে নিয়েছিলেন।

ম্যাচের পরে এই টিভি সাক্ষাৎকারের জন্য মাঠ ছাড়তে দেরি হয়েছিল হজের। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, “আমি টানেল দিয়ে বেরিয়ে আসছিলাম। আর মারাদোনা অন্য প্রান্ত থেকে হেঁটে আসছিলেন।।আমরা শার্ট বিনিময় করি।” বর্তমানে এই জার্সিটাই ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টারে ন্যাশানাল স্কুল অফ মিউজিয়ামের প্রদর্শনী কক্ষে রাখা আছে।

আরো পড়ুন: মারাদোনার সঙ্গে একটাও ছবি নেই! আক্ষেপ নিয়েই কফিনবন্দি দিয়েগোর ‘শিক্ষক’

মিথ হয়ে যাওয়া এই জার্সির দাম কত হতে পারে? নিউ জার্সির এক নিলাম সংস্থার কর্ণধার ডেভিড আমেরম্যান রয়টার্সকে জানিয়েছেন, জার্সির মালিক ২ মিলিয়ন মার্কিন ডলার দাম চাইছেন। ভারতীয় মুদ্রায় যার অর্থ প্রায় ১৫ কোটি টাকা।

তিনি বলছেন, “এই জার্সির দাম সম্প্রতি অনেক বেড়ে গিয়েছে। এমনিতে একটা জার্সি কিনতে অনেকেই ২ মিলিয়ন ডলার খরচ করতে রাজি হবেন না। তবে এই জার্সির মূল্য আলাদা। যার অর্থ আছে সে এই জার্সির জন্য যে কোনো মূল্য খরচ করতে প্রস্তুত।” তিনিই জানাচ্ছেন, মারাদোনার সকার কার্ড সম্প্রতি বিক্রি হয়েছে ১০ হাজার মার্কিন ডলারে। কিংবদন্তি বেঁচে থাকার সময় যাঁর দাম ছিল মেরেকেটে কয়েকশো ডলার।

আমেরম্যান জানিয়েছেন, যাঁরা অল্প মূল্যে মারাদোনার ফুটবল স্মারক আগে সংগ্রহ করেছিলেন। তাঁরাই বেশি দামে আবার সেই স্মারক বিক্রি করতে চাইছেন। মারাদোনার মৃত্যুর পর এই সব স্মারকের দাম রাতারাতি বেড়ে গিয়েছে।

মারাদোনার বিরুদ্ধে ক্লাব এবং দেশের জার্সিতে মুখোমুখি হয়েছিলেন আয়ারল্যান্ড মিডিফিল্ডার লিয়াম ব্র্যাডি। আর্সেনাল এবং জুভেন্টাসের প্রাক্তন এই তারকাকেও জার্সি দেন মারাদোনা। তিনি অবশ্য সাফ জানিয়ে দিয়েছেন কোনো অর্থেই তিনি সেই জার্সি বিক্রি করবেন না। তিনি বলেছেন, “ইবে সহ বেশ কিছু নিলাম সংস্থা এই জার্সি চেয়েছিল। তবে এই জার্সির কোনো মূল্য হয় না। কারণ, আবেগ কখনো দাম দিয়ে কেনা যায় না।”

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Diego maradonas number 10 jersey auction cost 2 million usd