বড় খবর


দু-বছর আগের অর্জুন এবার পাবেন সঞ্জিতা, বেনজির ঘটনায় নির্দেশ হাইকোর্টের

হাইকোর্টের তরফে সেই বছরেই নির্দেশ দেওয়া হয়, অর্জুন পুরস্কারের জন্য চানুকে মনোনীত করতে। তবে নিজেকে ডোপ মুক্ত প্রমাণ করতে পারলে তবেই যেন তাঁর নাম বিবেচিত হয়।

সঞ্জিতা চানু

ডোপের কলঙ্ক থেকে আগেই মুক্তি পেয়েছেন। এবার অর্জুন পুরস্কারে সম্মানিত হওয়ার পথে সঞ্জিতা চানু। ক্রীড়ামন্ত্রকের এক কর্তা জানান, ২০১৮ দিল্লি হাই কোর্টের নির্দেশ মেনে দু-বার কমনওয়েলথ গেমসের সোনাজয়ী ভারত্তোলক সঞ্জিতা চানুকে এই পুরস্কার প্রদান করা হবে। দিল্লি হাইকোর্টের নির্দেশিকাই ছিল, ডোপমুক্ত প্রমাণ করতে পারলে তবেই যেন অর্জুনে ভূষিত করা হয় তাঁকে।

সংবাদসংস্থা পিটিআইকে ক্রীড়ামন্ত্রকের কর্তা বলেছেন, “আন্তর্জাতিক ফেডারেশনের তরফে সমস্ত ডোপিং অভিযোগ থেকে নিজেকে মুক্ত প্রমাণ করেছেন সঞ্জিতা চানু। তাই দিল্লি হাইকোর্টের নির্দেশিকা মেনে অর্জুন পুরস্কারে সম্মানিত করা হবে।”

২০১৭ সালে অর্জুন পুরস্কারের জন্য বিবেচিত না হওয়ার পরই সঞ্জিতা চানু দিল্লি হাইকোর্টে রিট পিটিশন দাখিল করেন। তার নাম মনোনীত না হওয়ার বিষয়কে চ্যালেঞ্জ জানান তিনি সরাসরি। এই আইনি লড়াইয়ের মধ্যেই সঞ্জিতার নমুনায় ২০১৮ র মে মাসে নিষিদ্ধ বস্তুর সন্ধান মেলে।

হাইকোর্টের তরফে সেই বছরেই নির্দেশ দেওয়া হয়, অর্জুন পুরস্কারের জন্য চানুকে মনোনীত করতে। তবে নিজেকে ডোপ মুক্ত প্রমাণ করতে পারলে তবেই যেন তাঁর নাম বিবেচিত হয়। এমনটাই বলা হয়।

গতমাসেই আন্তর্জাতিক ভারত্তোলক সংস্থা ওয়াডার নির্দেশে চানুর উপর এই অভিযোগ তুলে নেয়। এরজন্য ক্ষতিপূরণও পাবেন তিনি। তারপরেই দেশের ভারত্তোলক সংস্থার পক্ষ থেকে চিঠি লেখা হয় ক্রীড়ামন্ত্রকে।

জাতীয় ভারত্তোলক সংস্থার সাধারণ সচিব পিটিআইয়ের এই খবর নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, “২০১৮ সালের অর্জুন পুরস্কার এই বছরে পাবেন সঞ্জিতা। এটা কনফার্ম।”

২৬ বছরের তারকা এই এথলিট ২০১৪ ও ২০১৮ সালে পরপর দু-বার কমনওয়েলথ গেমসে ৪৮ ও ৫৩ কেজি বিভাগে সোনা জেতেন। তবে ২০১৬ ও ২০১৭ সালে অর্জুনের জন্য মনোনয়নই পাননি। ডোপ কেলেঙ্কারিতে ধরা পড়ার পর একাধিকবার তিনি বলে এসেছেন মোটেই তিনি নিয়ম লঙ্ঘন করেননি। গত মাসে আন্তর্জাতিক ভারোত্তোলন সংস্থার তরফে ইমেইল মারফত জানানো হয়, তিনি মুক্ত।

Web Title: Dope cleared sanjita chanu to get her pending arjuna award

Next Story
ক্রীড়াখাতে বরাদ্দ কমছে না, বৈঠকে নিশ্চিত করলেন ক্রীড়ামন্ত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com