scorecardresearch

বড় খবর

ইস্টবেঙ্গল ভালো দল, তবে ডার্বি জিতছি আমরাই! ময়দান থেকেই হুঙ্কার বাগান-বস ফেরান্দোর

মরসুমের প্ৰথম ডার্বি খেলতে নামছে ইস্টবেঙ্গল, এটিকে মোহনবাগান। তার আগে কোচ ফেরান্দো হুঙ্কার দিলেন অনুশীলনের ময়দান থেকে।

ইস্টবেঙ্গল ভালো দল, তবে ডার্বি জিতছি আমরাই! ময়দান থেকেই হুঙ্কার বাগান-বস ফেরান্দোর

সেই চেনা উন্মাদনা বছর দুয়েক পর। সেই চেনা সমর্থকদের কলরব ফিরছে যুবভারতীর গ্যালারিতে। ডার্বিতে সাম্প্রতিককালে বারবার শেষ হাসি হেসেছে সবুজ মেরুন। শেষ পাঁচ ডার্বির মধ্যে তিনটের রঙই সবুজ-মেরুন। প্ৰথম দুই ম্যাচে গোল নষ্টের প্রদর্শনী ছিল এটিকে-বাগান শিবিরে। ডার্বিতে সেই ভুল শুধরে নিয়ে মাঠে নামতে চান ফেরান্দো। ক্লোজড ডোর অনুশীলনে সেই বিষয় মেরামতের প্রচেষ্টা দেখা গেল কোচ হুয়ান ফেরান্দোর। ছোট ছোট চারটে গোলপোস্ট নিয়ে তীক্ষ্ণতার পাঠ দেওয়া হল জনি কাউকো, লিস্টন কোলাসো, মনবীর সিংদের। সেই সঙ্গে সেট পিসের অনুশীলনও হল।

ডার্বি নিয়ে সমর্থকদের মতই উত্তেজিত কোচ ফেরান্দো। মাঠে সমর্থকদের সামনে খেলার জন্য তিনি এখন থেকেই প্রস্তুত। শনিবার অনুশীলনের পর ফেরান্দো এটিকে মোহনবাগানের মিডিয়া টিমকে বলে দিলেন, “যুবভারতীর মাঠ ভর্তি দর্শক এবং সমর্থকদের সামনে খেলতে নামব আমরা। এটা আমার কাছে অত্যন্ত সম্মানের। সবুজ মেরুন সমর্থকদের ডার্বি নিয়ে উন্মাদনা জানি। সেই জন্য ডার্বি জেতাটা চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছি। আমি কখনই ইতিহাস নিয়ে ঘাটাঘাটি করি না। আগে কী হয়েছে বা কটা ডার্বি জিতেছি, তা নিয়ে ভাবতে রাজি নই। আমাদের লক্ষ্য থাকবে ডার্বিতে তিন পয়েন্ট অর্জন। ছেলেদের ওপর পূর্ণ আস্থা রয়েছে। ডার্বি জয়ের ব্যাপারে আমরা একশো শতাংশ আশাবাদী।”

আরও পড়ুন: কনস্টানটাইনকেই কেন কোচ বাছল ইস্টবেঙ্গল! ডার্বির আগে কারণ জানিয়ে দিলেন ডি রাইডার

ডার্বিতে আগেও কোচিং করিয়েছেন। সেই অভিজ্ঞতা থেকেই ডার্বিতে চাপ নিচ্ছেন না তিনি। পাল্টা বরং বলে দিচ্ছেন, “ডার্বি নিয়ে আমার অথবা দলের ওপর কোনও চাপ নেই। শেষ দুটো ম্যাচে জিততে পারিনি। সেইজন্য অবশ্যই হতাশ। তবে চিন্তা একদমই নেই। জিততে না পারলেও যত গোলের সুযোগ তৈরি করেছি, তা কাজে লাগাতে পারলে আমরাই জিততাম।”

সেই সঙ্গে ফেরান্দোর সংযোজন, “এবার মাত্র একটা অনুশীলন ম্যাচ খেলেই আমাদের ডুরান্ডের মত টুর্নামেন্টে নেমে পড়তে হয়েছে দল সবেমাত্র তৈরি হচ্ছে। এমন অবস্থায় ভুল ত্রুটি হওয়া স্বাভাবিক। ডার্বিতে অবশ্য সেই ভুলের পুনরাবৃত্তি হবে না। ডার্বি অন্য ম্যাচ। বাকিদের মত এটা আমার কাছেও স্পেশ্যাল ম্যাচ।”

ইস্টবেঙ্গল প্ৰথম দুই ম্যাচেই ড্র করেছে। পয়েন্ট তালিকাতেও এটিকে মোহনবাগানের থেকে এগিয়ে লাল-হলুদ শিবির। নতুনভাবে সেজে ওঠা ইস্টবেঙ্গলকে সমীহই করছেন সবুজ মেরুন বস। স্প্যানিশ কোচের গলায় তারই ইঙ্গিত, “ইমামি ইস্টবেঙ্গল বেশ শক্তিশালী দল। ওদের কয়েকটা ম্যাচ দেখলাম। বেশ ব্যালান্সড দল। বিদেশিরাও ভাল। ফলে ম্যাচ হাড্ডাহাড্ডি হবে। বিশ্বে কোনও ডার্বিতেই কোনও দল এগিয়ে থেকে মাঠে নামে না। তবে এটুকু বলতে পারি, ছেলেরা ডার্বিতে নামার জন্য মুখিয়ে রয়েছে। দলের অধিকাংশ ফুটবলারের ডার্বি জেতার অভিজ্ঞতা রয়েছে। সেই অভিজ্ঞতা আমাদের কাজে লাগাতে হবে। সবুজ মেরুন সমর্থকদের খুশি করার জন্য আমরা দায়বদ্ধ।”

আরও পড়ুন: ডার্বিতে ফেভারিট বাগান-ই! লাল-হলুদ কর্তাদের ঠুকে বিষ্ফোরক প্রাক্তন মর্গ্যান

ডার্বি-ডুরান্ডের পর ফেরান্দোর ভাবনায় ঢুকে পড়েছে এএফসি কাপের ইন্টার জোনাল সেমিফাইনালও। শুক্রবারই ফিফা ভারতের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। তারপরেই সবুজ মেরুন কোচ বলছেন, “ফিফা নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় এএফসি কাপের ইন্টার জোনাল সেমিফাইনাল ম্যাচ খেলার বিষয়ে আমরা আশাবাদী। প্ৰথমে ডার্বি জিততে চাই আপাতত। তারপর এএফসির ম্যাচ নিয়ে ভাবনা চিন্তা শুরু করব আমরা।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Durand cup 2022 atk mohun bagan coach juan ferrando confident of wining derby against arch rival emami east bengal