scorecardresearch

বড় খবর

ডার্বি হারলেও ইস্টবেঙ্গল এখনও পৌঁছতে পারে কোয়ার্টারে! কীভাবে সম্ভব, অঙ্ক মিলিয়ে হিসেব জানুন

মুম্বই কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাওয়ায় ইস্ট-মোহনের দুই দলই একসঙ্গে পরবর্তী রাউন্ডে যেতে পারবে না। এটা কার্যত নিশ্চিত।

ডার্বি হারলেও ইস্টবেঙ্গল এখনও পৌঁছতে পারে কোয়ার্টারে! কীভাবে সম্ভব, অঙ্ক মিলিয়ে হিসেব জানুন

সোমবারের পর চাপে ইস্টবেঙ্গল। মুম্বই সিটি এফসি প্ৰথম তিন ম্যাচে জোড়া জয়, একটা ড্র সমেত ৭ পয়েন্ট অর্জন করে আপাতত লিগ তালিকার শীর্ষে থেকে কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করে ফেলেছে। সোমবার রাজস্থানকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে জয় পেয়েছে দেশ ব্যাকিংহ্যামের মুম্বই।

অন্যদিকে, ডার্বি জেতার পর এটিকে মোহনবাগান আবার পরবর্তী রাউন্ডে ওঠার ব্যাপারে হট ফেভারিট। তিনটে ম্যাচে একটা করে জয়, ড্র এবং হারে এটিকে মোহনবাগানের পয়েন্ট এই মুহূর্তে ৪। সমসংখ্যক ম্যাচে রাজস্থান ইউনাইটেডও চার পয়েন্টে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে। তবে গোল পার্থক্যে এগিয়ে বাগান শিবির।

আরও পড়ুন: সই করেও ইস্টবেঙ্গল ছাড়লেন বাঙালি সুপারস্টার! ডার্বির দিনে উগরে দিলেন যাবতীয় ক্ষোভ

মুম্বই কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাওয়ায় ইস্টবেঙ্গল অথবা এটিকে মোহনবাগান- দুই দলই যে একসঙ্গে পরবর্তী রাউন্ডে পৌঁছতে পারবে না, তা সোমবারের পর নিশ্চিত।

এমন অবস্থায় সেপ্টেম্বরের তিন তারিখে কিশোর ভারতী স্টেডিয়ামে ইস্টবেঙ্গল মুখোমুখি হচ্ছে শক্তিশালী মুম্বই সিটির এফসির বিরুদ্ধে। শেষ ম্যাচে রাজস্থান ইউনাইটেড এবং এটিকে মোহনবাগান দুই দলেরই প্রতিপক্ষ ইন্ডিয়ান নেভি।

এমন অবস্থায় দুর্বল নেভির বিরুদ্ধে শেষ ম্যাচ পড়ায় ইস্টবেঙ্গলের তুলনায় অনেক সুবিধাজনক স্থানে থাকবে এটিকে মোহনবাগান এবং রাজস্থান ইউনাইটেড। শেষ ম্যাচে ইস্টবেঙ্গল যদি কোনওরকমে মুম্বই সিটি এফসিকে পরাস্তও করে, সেক্ষেত্রে লাল-হলুদের পয়েন্ট দাঁড়াবে পাঁচ-এ। তবে পাঁচ পয়েন্ট নিয়েও পরবর্তী রাউন্ডে যাওয়ার নিশ্চয়তা নেই। সেক্ষেত্রে, এটিকে মোহনবাগান এবং রাজস্থান দুই দলকেই শেষ ম্যাচে যথাক্রমে হারতে এবং ড্র করতে হবে ইন্ডিয়ান নেভির বিরুদ্ধে।

আরও পড়ুন: ‘ইস্টবেঙ্গল যাদের সই করিয়েছে তাদের থেকে আমি এখনও ভালো খেলব’: নবি

এমন অবস্থায় ইস্টবেঙ্গল, রাজস্থান এবং ইন্ডিয়ান নেভি তিন দলেরই পয়েন্ট দাঁড়াবে পাঁচে। সেক্ষেত্রে গোল পার্থক্যে পরবর্তী রাউন্ডে যাওয়ার বিষয়টি ফয়সালা হবে।

তবে এটিকে মোহনবাগান এবং রাজস্থান দুই দলের মধ্যে কোনও এক টিম ইন্ডিয়ান নেভির বিরুদ্ধে জিতে গেলে ইস্টবেঙ্গল-মুম্বই ম্যাচের ফলাফল যাই হোক না কেন, কোনওভাবেই কোয়ার্টার ফাইনালে পৌঁছতে পারবে না ইস্টবেঙ্গল।

তাছাড়া, এসব সমীকরণ সবকিছুই বৃথা যদি উস্ট শেষ ম্যাচে মুম্বইয়ের বিপক্ষে পয়েন্ট নষ্ট করে।

তাই ইস্টবেঙ্গলকে পরবর্তী রাউন্ডে পৌঁছতে হলে-
১) ইস্টবেঙ্গলকে মুম্বই সিটি এফসির বিরুদ্ধে বড়সড় ব্যবধানে জিততে হবে।
২) এটিকে মোহনবাগানকে শেষ ম্যাচে ইন্ডিয়ান নেভির বিপক্ষে হারতে হবে।
৩) রাজস্থান ইউনাইটেডকে শেষ ম্যাচে ইন্ডিয়ান নেভির বিপক্ষে ড্র করতে হবে।
৪) গোল পার্থক্যে ইস্টবেঙ্গলকে বাকিদের থেকে এগিয়ে থাকতে হবে।

কনস্টানটাইন আপাতত এই অংকের জটিল স্রোত সামলে দলকে কোয়ার্টার ফাইনালে তুলতে পারেন কিনা, সেটাই দেখার।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Durand cup 2022 how can east bengal still can qualify for quarter finals from group of death after derby loss against atkmb