scorecardresearch

বড় খবর

ঘরের মেয়েকেই বিয়ে করতে চাইছেন দ্যুতি, সমকামী সম্পর্কে নয়া বিস্ফোরণ মায়ের

দ্যুতি এই ঘর বাঁধার স্বপ্ন অবশ্য কোনওভাবেই মানতে পারছেন না তাঁর বাড়ির লোকজন। মা আখোজি চাঁদ বলেছেন, দ্যুতি আগেই জানিয়ে দিয়েছি, এটা কোনওভাবেই মানা সম্ভব নয়।

Dutee Chand
সমকামী সম্পর্কে জড়িয়ে বিপাকে দ্যুতি (ফেসবুক)

নিজের সমকামী সম্পর্কের কথা স্বীকার করেছেন দ্যুতি চাঁদ। তারপরেই প্রবল প্রতিক্রিয়া বাড়িতেই। অ্যাথলিটের মা আখোজি চাঁদ সাফ বলে দিলেন, এই সম্পর্ক মেনে নেওয়ার প্রশ্নই নেই। সংবাদসংস্থাকে প্রতিক্রিয়া জানাতে গিয়ে দ্যুতি-র মা জানালেন, “দ্যুতি একটি মেয়েকে বিয়ে করতে চেয়েছিল। যে আবার আমার ভাইঝি-র মেয়ে। সেই হিসেবে ও আমার নাতনি হয়। সম্পর্ক মানলে দ্যুতি ওই মেয়ের মায়ের মতো হবে। ওড়িশা মতো সমাজে এই সম্পর্ক মেনে নেওয়া কীভাবে সম্ভব?” পালটা প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন তিনি।

২৩ বছরের দ্যুতি-ই ভারতীয় ক্রীড়াজগতের প্রথম তারকা, যিনি নিজের সমকামী সম্পর্ক প্রকাশ্যে এনেছিলেন। যদিও তিনি সেই সময়ে ‘অনাবশ্যক আগ্রহ’ এড়াতে তাঁর সঙ্গিনীর নাম এই মুহূর্তে জানাতে ইচ্ছুক ছিলেন না। সানডে এক্সপ্রেস-কে দ্যুতি জানিয়েছিলেন, “আদর্শ জীবনসঙ্গী খুঁজে পেয়েছি। আমার বিশ্বাস, পছন্দের মানুষের সঙ্গে থাকার স্বাধীনতা সকলের থাকা উচিত। আমি সবসময়ই যাঁরা সমকামী সম্পর্কে থাকতে চান, তাঁদের সমর্থন করেছি। এটি নিজস্ব পছন্দের বিষয়। এই মুহূর্তে আমি বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং টোকিও অলিম্পিকের ওপর ফোকাস করছি, কিন্তু ভবিষ্যতে ওর সঙ্গেই ঘর বাঁধতে চাই।”

সমকামী সম্পর্ক প্রকাশ্যে আনলেন এশিয়ান গেমস চ্যাম্পিয়ন দুতি চাঁদ

দ্যুতি এই ঘর বাঁধার স্বপ্ন অবশ্য কোনওভাবেই মানতে পারছেন না তাঁর বাড়ির লোকজন। মা আখোজি চাঁদ বলেছেন, “দ্যুতি আগেই জানিয়ে দিয়েছি, এটা কোনওভাবেই মানা সম্ভব নয়। ও আবার আমাকে আদালতের স্বীকৃতির কথা বলেছে। বলেছি, আমি বেঁচে রয়েছি, আর তুমি আমাকে আদালত দেখাচ্ছ? দ্যুতি আমাকে জানিয়েছে, আদালত সমকামী সম্পর্কে স্বীকৃতি দিয়েছে। আর সমস্ত মেন্টররাও ওঁকে সমর্থন করছে।”

দ্যুতি মাকে জানিয়েছেন, নিজের মেন্টরদের সাহায্য়ে যে কোনও কিছু করবে। আখোজি চাঁদ স্বয়ং সেই মেন্টরদের সঙ্গে কথা বলতে গিয়েছিলেন। তবে সেখানে মেন্টর অচ্যুত সামন্ত দিল্লি চলে গিয়েছিলেন। এখানেই না থেমে দ্যুতি-র মা আরও জানিয়েছেন, “আমি চাই, দ্যুতি নিজের খেলাধুলোর বিষয়ে আরও ফোকাস করুক। দেশের স্বার্থে সরকার ওকে অনেক টাকা দিয়েছে। ও হয়তো বাবা-মা’র নাম রাখতে পারবে না। কিন্তু দেশের প্রেস্টিজের কথা বিবেচনা করে ভালভাবে খেলা উচিত।”

দ্যুতি-র এই সমকামী ঝড় যে অনেকদূর গড়াবে, তা নিয়ে কোনও সন্দেহ-ই নেই।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Dutee chands mother will not ever accept daughters same sex relationship