বড় খবর

ভারতীয় ফুটবলারদের কোচিংটাই নেই, বিশ্রী হারের পরেই মেজাজ হারালেন ফাউলার

ডার্বি ম্যাচে হারের পর মঙ্গলবারই প্রথম খেলতে নেমেছিল ইস্টবেঙ্গল। ফাউলারের একাদশে একাধিক পরিবর্তনের ইঙ্গিত ছিল ম্যাচের আগেই।

মুম্বই সিটি এফসির কাছে হেরে রীতিমত বিধ্বস্ত হয়ে পড়েছেন ইস্টবেঙ্গল কোচ রবি ফাউলার। মুম্বইয়ের কাছে হারের পরে আপাতত লিগ তালিকায় একদম নীচে লাল হলুদ ব্রিগেড। তা-ও আবার -৫ গোলের ব্যবধানে।

ম্যাচের পরেই ফাউলার তাই বেশ গনগনে মেজাজে, “তিন গোল হজম করা ছাড়া এই ম্যাচ থেকে কোনো পজিটিভই নেই। আমরা একটা নতুন দল, যারা প্রতিদিন শিখছি। দলের অধিকাংশ ফুটবলারই এর থেকে ভালো খেলতে পারে। আমরা অবশ্য হঠাৎ হঠাৎ জ্বলে ওঠা বাদে ভালো খেলতে পারছি না। রক্ষণাত্মক সংগঠনের ত্রুটি আমাদের ভুগিয়ে গেল। প্লেয়াররা নিজের পজিশন ছেড়ে বাধ্য হল খেলতে। বেশ কিছু ছোট খাটো ভুল ভ্রান্তি এতেই হল।”

আরো পড়ুন: মুম্বইয়ের কাছে উড়ে গেল ইস্টবেঙ্গল, চোট পেয়ে মাঠের বাইরে ক্যাপ্টেন

টানা দু ম্যাচে হারের পর এখন লিগ তালিকায় আরো উপরে ওঠাই চ্যালেঞ্জ ইস্টবেঙ্গলের। সেই সঙ্গে ভারতীয় ফুটবলার টেকনিক্যাল দক্ষতা নিয়েও প্রশ্ন তুলে দিলেন ইংলিশ কোচ। ব্রিসবেন রোর-এর প্রাক্তন সরাসরি বলে দিলেন, “আমি পুরোপুরি ভেঙে পড়েছি। ফুটবলাররা আশা করি আমার মতই হতাশ। ৪-৫ দিনের মধ্যেই ফের একবার নামতে হবে (নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে)। সত্যি কথা বলতে বেশ কিছু ভারতীয় ফুটবলারকে দেখে মনে হল, ওদের কোচিংটাই আগে হয়নি। যেভাবে পাসিং ফুটবল খেলি, ওদের আমাদের সেই সিস্টেম বোঝানোর চেষ্টা করে চলেছি। খুব দ্রুত আমাদের শিখতে হবে। আরো ভালো খেলতে হবে।”

ভারতীয় ফুটবলারদের একহাত নিয়ে এরপরে আরো একবার ব্রিটিশ কোচ বলেন, “ইন্ডিয়ান ফুটবলারদের কোচিং চালিয়ে যাব। ওদের দেখে মনে হয়েছে ঠিকঠাক কোচিং ওঁরা পায়নি। সেই কাজটাই আমরা করে যাবো। ভালো কোচিং দিয়ে ওদের আরো উন্নত করার প্রচেষ্টা করে যাব আমরা। বহুদিন হয়ত ওদের কোচিং হয়নি।”

দুই ম্যাচেই দুই প্রান্তের উইং দিয়ে ইস্টবেঙ্গলের দুর্বলতা প্রকট হয়েছে। দুই সাইড ব্যাক সুরচন্দ্র সিং এবং নারায়ণ দাস একাধিকবার বিপক্ষের আক্রমণ প্রতিহত করতে ব্যর্থ হয়েছেন।

আগামী ম্যাচে সাইড ব্যাক পজিশনে পরিবর্তন হবে কিনা, তা-ও স্পষ্ট করে দিয়েছেন ফাউলার। লিভারপুল কিংবদন্তি বলেছেন, “সত্যি কথা বলতে ওদের রেখেই প্রথম একাদশ সাজাতে চাইছি। আমরা অভিযোগ করতেও পারছি না। কারণ আমাদের হাতে এমনই রয়েছে। ব্যক্তিগত ভুল ত্রুটির জন্যই সমস্যা হয়ে গিয়েছে। আগের ম্যাচে যে পজিশন থেকে গোল হল, এদিনও সেই ভুলের পুনরাবৃত্তি। ভাল দলের বিরুদ্ধে সামান্য ভুল করলেই শাস্তি পেতে হবে। সেটাই হয়েছে আমাদের। তিনটের মধ্যে দুটো গোলই আমাদের ভুলে। আমাদের আরো পরিশ্রম করে ফুটবলারদের চাগিয়ে তুলতে হবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: East bengal coach robbie fowler criticises indian footballer after defeat against mumbai city fc

Next Story
মুম্বইয়ের কাছে উড়ে গেল ইস্টবেঙ্গল, চোট পেয়ে মাঠের বাইরে ক্যাপ্টেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com