scorecardresearch

বড় খবর

ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাসনের মুখে এমিলি স্মিথ

স্টিভ স্মিথদের কুখ্যাত বল বিকৃতি কাণ্ডের পরে আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ান ক্রিকেটের ভাবমূর্তি অনেকটাই নষ্ট হয়েছে। স্টিভ স্মিথ ছাড়াও ডেভিড ওয়ার্নার, ক্যামেরন ব্যানক্রফ্টকে নির্বাসিত হতে হয়েছিল।

ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাসনের মুখে এমিলি স্মিথ
ক্রিকেট অস্ট্রেলিয়া নির্বাসনে পাঠাল এমিলি স্মিথকে (ক্রিকেট অস্ট্রেলিয়া, টুইটার)

নির্ধারিত সময়ের আগেই টিম লাইন আপ পোস্ট করে দিয়েছিলেন সোশ্যাল মিডিয়ায়। সেই কারণে ক্রিকেট অস্ট্রেলিয়া এক বছরের জন্য নির্বাসনে পাঠাল মহিলা ক্রিকেটার এমিলি স্মিথকে। এই নির্বাসনের কারণে চলতি বিগ ব্য়াশ লিগের বাকি ম্যাচগুলিতে যেমন অংশগ্রহণ করতে পারবেন না, তেমনই ৫০ ওভারের জাতীয় ক্রিকেট লিগেও দেখা যাবে না তাঁকে।

নভেম্বর মাসের ২ তারিখে সিডনি থান্ডার্সের বিরুদ্ধে মাঠে নামার কথা ছিল হোবার্ট হ্যারিকেন্সের। হোবার্টের হয়েই খেলেন উইকেটকিপার ব্য়াটসম্যান এমিলি। বার্ণিতে প্রবল বৃষ্টির কারণে ম্যাচ পরে পরিত্যক্ত ঘোষণা করা হয়। মাঠে গড়ায়নি বল। সেই ম্যাচেরই প্রথম একাদশ নির্ধারিত সময়ের আগে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করে দিয়েছিলেন এমিলি।

আরও পড়ুন মেক্সিকোকে হারিয়ে যুব বিশ্বকাপ জিতল ব্রাজিল

এই ঘটনার সঙ্গে বেটিংয়ের যোগাযোগ থাকতে পারে। অনিচ্ছাকৃত হলেও এই ভুলের ফায়দা তুলতে পারেন বুকিরা। সেই কারণেই এমিলিকে কড়া শাস্তি দেওয়া হল ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে।

ক্রিকেট অস্ট্রেলিয়া নিজেদের বিবৃতিতে জানিয়েছে, দুর্নীতি বিরোধী আইন অনুযায়ী, দলের ভিতরের কোনও খবর বাইরে ফাঁস করা যায়না। এতে বেটিং হওয়ার সম্ভবনা রয়ে যায়। ঘটনাটি হয়তো এমিলি ভুল বশত করে ফেলেছে। তবে এই ধরণের ভুলের কোনও ক্ষমা হতে পারে না।

আরও পড়ুন IPL 2020: টুইটে খোঁচা ডিন জোন্সের, প্রাক্তন অজিকে স্ট্রেইট ব্য়াটে ওড়ালেন পার্থিব

স্টিভ স্মিথদের কুখ্যাত বল বিকৃতি কাণ্ডের পরে আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ান ক্রিকেটের ভাবমূর্তি অনেকটাই নষ্ট হয়েছে। স্টিভ স্মিথ ছাড়াও ডেভিড ওয়ার্নার, ক্যামেরন ব্যানক্রফ্টকে নির্বাসিত হতে হয়েছিল। তার পরেই মাঠ ও মাঠের বাইরে ক্রিকেটারদের নিয়ম শৃঙ্খলা যাতে বজায় থাকে, সেই বিষয়ে কঠোর ক্রিকেট অস্ট্রেলিয়া।

দু-দিন আগেই শেফিল্ড শিল্ডের ম্যাচে প্রতিপক্ষকে অশালীন গালিগালাজ করায় পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচের আগে ক্রিকেট অস্ট্রেলিয়া সাসপেন্ড করেছে জেমস প্যাটিনসনকে।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Emily smith was handed a one year suspension by cricket australia