বড় খবর

সৌরভের ২৫ বছরের লর্ডস-কীর্তি ভেঙে চুরমার! অভিষেকেই মহানজির কনওয়ের ব্যাটে

প্রথমে ব্যাট করতে নেমে রস টেলর এবং কেন উইলিয়ামসন দ্রুত আউট হয়ে গেলেও প্রথম দিনের শেষে ম্যাচের রাশ নিউজিল্যান্ডের হাতেই।

টেস্ট অভিষেকেই সেঞ্চুরির কৃতিত্বকে বরাবর আলাদা ব্রাকেটে রাখা হয় ক্রিকেট পরিসংখ্যানে। আর তার ওপর সেই সেঞ্চুরি যদি আসে লর্ডসে, তাহলে তো কথাই নেই। সেই মহানজিরই স্পর্শ করলেন নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে। ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের প্রথম টেস্টে বুধবার কিউয়ি ব্যাটসম্যান অভিষেকেই শতরান করে ইতিহাস ছুঁয়ে ফেললেন। ভেঙে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের ২৫ বছরের পুরনো রেকর্ড।

১৯৯৬ সালে নভজোৎ সিং সিঁধুর পরিবর্তে খেলতে নেমে সৌরভ গঙ্গোপাধ্যায় টেস্ট অভিষেকেই শতরান করে বিশ্ব ক্রিকেটে নিজের আগমন বার্তা দিয়ে রেখেছিলেন। সেই সময়ে বিশ্বের তৃতীয় বাঁ হাতি ব্যাটসম্যান এবং প্রথম ভারতীয় হিসাবে লর্ডস অভিষেকে সেঞ্চুরির নজির গড়েছিলেন বাংলার প্রিয় মহারাজ। ২০টি বাউন্ডারির সাহায্যে ৩০১ বলে ১৩১ রান করে গিয়েছিলেন সৌরভ।

আরো পড়ুন: তিনটে ফাইনাল হোক! সেরার সেরা টেস্ট দল বাছতে যুগান্তকারী প্রেসক্রিপশন শাস্ত্রীর

সৌরভের মহাজাগতিক রেকর্ডের পর এতদিন ইংল্যান্ডে সফরকারী কোনো দলের ব্যাটসম্যান আইকনিক লর্ডসে সেঞ্চুরি হাঁকাতে পারেননি। ডেভন কনওয়ে অবশ্য সৌরভের দেখানো পথে সেঞ্চুরি করে স্পর্শ করে ফেললেন তাঁকে। এতদিন পর্যন্ত সৌরভের ১৩১-ই ছিল লর্ডসে অভিষেককারী কোনো ব্যাটসম্যানের তোলা সর্বোচ্চ রানের নজির। ডেভন কনওয়ে ১৩৬ করার পথে ভাঙলেন সেই রেকর্ডও।

প্রথমে ব্যাট করতে নেমে রস টেলর এবং কেন উইলিয়ামসন দ্রুত আউট হয়ে গেলেও প্রথম দিনের শেষে ম্যাচের রাশ নিউজিল্যান্ডের হাতেই। ওপেনার টম ল্যথাম প্রথমে ৫৭ বলে ২৩ রান কর আউট হয়ে যান। জেমস আন্ডারসনের বলে মাত্র ১৩ রান করে প্যাভিলিয়নে ফেরেন কেন উইলিয়ামসনও। শুরু থেকেই ব্যাটে বলে সংযোগ ঘটাতে ব্যর্থ হচ্ছিলেন রস টেলর। শেষ পর্যন্ত ১৪ রানের মাথায় টেলরকে আউট করেন অলি রবিনসন।

তবে এরপরে পুরোটাই ডেভন কনওয়ের ক্ল্যাসি ব্যাটিং। দিনের শেষে ১৩৬ রানে অপরাজিত থেকে সাজঘরে ফিরেছেন তিনি। নিউজিল্যান্ড দিনের শেষে ২৪৬/৩। কনওয়েকে যোগ্য সহায়তা করেন হেনরি নিকোলস (৪৬ নট আউট)।

আন্তঃস্কোয়াড ম্যাচে হাফসেঞ্চুরি করার পরেই এদিন অভিষেকের সুযোগ জুটে যায় ডেভন কনওয়ের কপালে। কেন উইলিয়ামসন একাদশের বিরুদ্ধে খেলেছিলেন তিনি। সেই ম্যাচে উইলিয়ামসন কনওয়ের ব্যাটিংয়ে দারুণভাবে প্ৰভাবিত হন। তারপরেই ২৯ বছরের তারকাকে প্রথম টেস্টে খেলানোর সিদ্ধান্ত নেন ক্যাপ্টেন কেন।

এর আগে অবশ্য ব্ল্যাক ক্যাপসদের জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটে আগেই অভিষেক হয়ে গিয়েছিল কনওয়ের। চলতি বছরের শুরুর দিকেই বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন তিনি সীমিত ওভারের ম্যাচে। তৃতীয় ওডিআই এবং প্ৰথম টি২০-তে যথাক্রমে ৯২ এবং ৫২ করে জাতীয় দলকে জেতাতে সাহায্য করেছিলেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eng vs nz 1st test devon conway breaks sourav gangulys 25 year old record of slamming century at lords on test debut

Next Story
সৌরভ-জয় শাহকে তীব্র অপমান ইংল্যান্ড বোর্ডের! দেওয়া হল না মাঠে থাকার অনুমতি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com