অবাক বিশ্ব! বাইশ গজে এল এবার ‘নিরামিষ’ বল

এই খবর শুনলে ডব্লিউসি গ্রেস কিম্বা ডন ব্র্য়াডম্য়ানরা কবর থেকে উঠে আসতে পারেন। বৈপ্লবিক এক ঘটনা ঘটিয়ে ফেলেছে ইংল্য়ান্ডের এক ক্রিকেট ক্লাব। চিরাচরিত চামড়ার বলের বদলে তারা 'ভেগান' (নিরামিষ) বল ব্য়বহার করছে!

By: London  August 14, 2019, 6:42:51 PM

এই খবর শুনলে ডব্লিউসি গ্রেস কিম্বা ডন ব্র্য়াডম্য়ানরা কবর থেকে উঠে আসতে পারেন। বৈপ্লবিক এক ঘটনা ঘটিয়ে ফেলেছে ইংল্য়ান্ডের এক ক্রিকেট ক্লাব। চিরাচরিত চামড়ার বলের বদলে তারা ‘ভেগান’ (নিরামিষ) বল ব্য়বহার করছে! এই খবরে অনেক ক্রিকেটপ্রেমীরই চোখ কপালে উঠতেই পারে। কিন্ত এটাই ঘটেছে বাস্তবে। এমনটাই জানিয়েছে ‘ডেইলি মেইল’।

 

কী এই ভেগান বল?

আন্তর্জাতিক ক্রিকেটে যে বলে খেলা হয় সেখানে থাকে চামড়ার আস্তরণ। ফলে ক্রিকেটীয় পরিভাষায় এই বলের নাম লেদার ক্রিকেট বল। দীর্ঘতম ফর্ম্য়াটের ক্ষেত্রে লাল আর  সীমিত ওভারের ক্ষেত্রে জন্য় সাদা চামড়ার বল ব্য়বহৃত হয়। ইংল্য়ান্ডের ডিউক হোক বা ভারতের এসজি, এমনকী কোকাবুরা। প্রতিটি বলেই চামড়ার কোটিং থাকে। পশ্চিম লন্ডনের আর্লে ক্রিকেট ক্লাব যে বল নিয়ে এসেছে সেই বলে কোনও সিন্থেটিক অ্যানিমাল প্রোডাক্ট থাকছে না। মানে পশুজাত কোনও দ্রব্য় ব্য়বহৃত হচ্ছে না। চামড়ার পরিবর্তে তারা রবারের প্রয়োগ করেছে। এই ক্লাবের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্য়ান গ্য়ারি শ্য়াকলেডি বলছেন, “লেদার ক্রিকেট বলের মতোই এই বলের আচরণ। কিন্তু এর বাউন্স অনেকটাই বেশি। গ্রিপে আনাটাও বেজায় কঠিন। আমরা চেষ্টা করছি আরও ভাল সংস্করণ নিয়ে আসতে।”

আরও পড়ুন: প্রথম ভারতীয় হিসেবে মোটরস্পোর্টসে বিশ্বখেতাব জিতলেন ঐশ্বর্য পিসাই

আর্লে ক্রিকেট ক্লাব শুধু অভিনব বল বানিয়েই খবরে আসেনি। এই ক্লাবই প্রথম যারা পুরোপুরি নিরামিশাষী ডায়েট ফলো করায় খেলোয়াড়দের।  শ্য়াকলেডি নিজেই পাঁচ বছর আগে পুরোপুরি ভেগান হয়েছিলেন। তিনি মনে করেন শাকাহারী জীবন যাপনের মাধ্য়মে তাঁর টিমের ক্রিকেটাররা বাকিদের থেকে এগিয়ে থাকবে অনেকটাই। ‘প্ল্য়ান্ট বেসড লাইফস্টাইল’ তাঁর মন্ত্র।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

England cricket club introduces vegan balls to replace leather ones

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
UNLOCK 5 GUIDELINE
X