বড় খবর

লর্ডস ফ্যাক্টর: পরিসংখ্য়ানের ভিত্তিতে ফাইনালে এগিয়ে কে?

England vs New Zealand: কে হবে লর্ডসের লর্ড? এটাই এখন লাখ টাকার প্রশ্ন। রবিবাসরীয় হোম অফ ক্রিকেটে চলছে ২০১৯ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল। আয়োজক দেশ ইংল্যান্ডের মুখোমুখি নিউজিল্য়ান্ড।

Lord's in pursuit of World Cup title – A look at some astonishing stats
লর্ডস ফ্যাক্টর: পরিসংখ্য়ানের ভিত্তিতে ফাইনালে এগিয়ে কে? (ছবি-টুইটার/আইসিসি)

England vs New Zealand: কে হবে লর্ডসের লর্ড? এটাই এখন লাখ টাকার প্রশ্ন। রবিবাসরীয় হোম অফ ক্রিকেটে চলছে ২০১৯ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল। আয়োজক দেশ ইংল্যান্ডের মুখোমুখি নিউজিল্য়ান্ড। চলতি সংস্করণে ক্রিকেটের মক্কায় এই নিয়ে বিশ্বকাপের পঞ্চম ও ফাইনাল ম্য়াচ অনুষ্ঠিত হচ্ছে। আসুন দেখে নেওয়া যাক কিছু পরিসংখ্য়ান। বুঝে নেওয়া যেতে পারে কোন দল আজ অ্যাডভান্টেজে রয়েছে আর কোন দল কিছুটা পিছিয়ে!

১) ঐতিহাসিক এই ভেন্য়ুতে এখনও পর্যন্ত ৫৪টি ওয়ান-ডে ম্য়াচ খেলেছে ইংল্যান্ড। ২৪ বার জিতেছে তারা। হারতে হয়েছে ২৭ বার। ঘটনাচক্রে লর্ডসে সফররত সব দেশের মধ্যে সবচেয়ে বেশি জয়ের মুখ দেখেছে নিউজিল্য়ান্ডই। পাঁচবারের মধ্য়ে তারা তিনবার জিতেছে, একবার হেরেছে ও অন্য় ম্য়াচটি নিস্ফলা হয়েছে।

আরও পড়ুন: দেখে নিন হেড-টু-হেডে কোথায় দাঁড়িয়ে ইংল্যান্ড-নিউজিল্যান্ড

২) লর্ডসে এখনও পর্যন্ত তিনবার ব্রিটিশদের সঙ্গে কিউয়িদের দ্বৈরথ হয়েছে। বিশ্বকাপ ফাইনাল বাদে নিউজিল্য়ান্ডই এগিয়ে। ১৯৯৪ সালে এই দুই দলের ম্য়াচ অমীমাংসিতই থাকে। ২০০৮ সালে কিউয়িরা ৫১ রানে জেতে। ২০১৩ সালে ইংল্য়ান্ডকে ১৯ বল বাকি থাকতেই পাঁচ উইকেটে হারায় তারা। আজও কি বাজিমাত করবে নিউজিল্য়ান্ড? উত্তর দেবে সময়।

৩) বিশ্বকাপের চারটি ফাইনাল অনুষ্ঠিত হয়েছে এখানে। একটি চমকে দেওয়ার মতো পরিসংখ্য়ান বলছে যে দল হোম ড্রেসিংরুম ভাগ করে নিয়েছে তারাই হেরেছে। ঘটনাচক্রে ইংল্য়ান্ড আজ হোম ড্রেসিংরুমে রয়েছে। ভিজিটর ড্রেসিংরুম কিউয়িদের। এই পরিসংখ্যানের কথা ইয়ন মর্গ্য়ান বা কেন উইলিয়ামসন জানেন কি না জানা নেই!

৪) চলতি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান, ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, নিউজিল্য়ান্ড-অস্ট্রেলিয়া ও বাংলাদেশ-পাকিস্তানের ম্য়াচ অনুষ্ঠিত হয়েছে এই মাঠে। প্রথমে ব্য়াট করা দলই প্রতিবার জিতেছে। আজ কিন্তু টস জিতে কেনের নিউজিল্য়ান্ড ব্য়াট করছে। এখানেও পিছিয়ে রয়েছে ইংল্যান্ড।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: England take on new zealand and lords in pursuit of world cup title a look at some astonishing stats120921

Next Story
বিশ্বকাপ ফাইনালে এগিয়ে কোন দল, জানিয়ে দিলেন কোহলিVirat Kohli reveals how he kept his father’s dream alive
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com