ICC World Cup 2019, England vs Pakistan 2019 Highlights: রূদ্ধশ্বাস ম্যাচে ইংল্যান্ডকে হারাল পাকিস্তান

ICC World Cup 2019, England vs Pakistan 2019 Highlights: ৩৩৪ রানেই থেমে গেল ইংল্যান্ডের ইনিংস। পাকিস্তানের জয় ১৪ রানে। শেষ পর্যন্ত আশা বেঁচে থাকলেও ফিনিশিং লাইন টপকাতে ব্যর্থ ইংরেজরা।

By: London  Jun 3, 2019, 11:32:52 PM

ICC World Cup 2019, England vs Pakistan Highlights:

প্রথম ম্যাচে ক্যারিবিয়ান বোলারদের সামনে বিধ্বস্ত হতে হয়েছিল। সেই অপমান সুদে আসলে মিটিয়ে নিল পাকিস্তান। দ্বিতীয় ম্যাচে রূদ্ধশ্বাস ভঙ্গিতে ১৪ রানে পাকিস্তান হারাল ইংল্যান্ডকে।

প্রথমে ব্যাট করে পাকিস্তান তুলেছিল ৩৪৮। রান তাড়া করতে নেমে ৩৩৪ রানেই থমকে গেল ইংল্যান্ডের ইনিংস। পাকিস্তানের জয় এল ১৪ রানে। খেলার উত্তেজনা শেষ বল পর্যন্ত বজায় থাকল দু-জনের জন্য। জো রুট ও বাটলার। একসময় ১১৮ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল ইংল্যান্ডের। সেখান থেকে দু-জনের ১৩০ রানের পার্টনারশিপ ইংল্যান্ডকে অবিশ্বাস্য রান চেজের মোমেন্টাম দিয়ে যায়। পরে রুট আউট হয়ে যাওয়ার পর বাটলারও শতরান করে আউট হয়ে যান। বাকি ব্যাটসম্যানদের মধ্যে ওকস (১৪ বলে ২১) চেষ্টা করেও শেষদিকে আউট হয়ে যান। বাকিরা চাপের মধ্যে আর পারেননি।

England vs Pakistan 2019 Highlights: England vs Pakistan 2019 World Cup 2019

অন্যদিকে, ইংল্যান্ডের মতো জোড়া সেঞ্চুরি পাকিস্তান হাকাতে না পারলেও ব্যাট হাতে প্রায় প্রত্য়েকেই এদিন সফল। হাফসেঞ্চুরি করেন বাবর আজম (৬৩), মহম্মদ হাফিজ (৮৪) এবং সরফরাজ আহমেদ (৫৫)। দুই ওপেনার ইমাম উল হক (৪৪), ফখর জামান (৩৬) পঞ্চাশ না করতে পারলেও রান পেয়েছেন ব্যাট হাতে। রবিবার দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ ম্যাচেও দুই দল তিনশো তুলেছিল স্কোরবোর্ডে। এদিনই সেই ঘটনার পুনরাবৃ্ত্তি।

Live Blog

ICC World Cup 2019, England vs Pakistan 2019 Live Cricket Score Updates

23:26 (IST)03 Jun 19
জয়ে ফিরল পাকিস্তান

টানা এগারো ম্যাচ হেরেছিল পাকিস্তান। অবশেষে জয়ে ফিরল পাকিস্তান

23:24 (IST)03 Jun 19
পাকিস্তানের জয় ১৪ রানে

পারল না ইংল্যান্ড। ৩৩৪ রানেই থেমে গেল ইংল্যান্ডের ইনিংস। পাকিস্তানের জয় ১৪ রানে। শেষ পর্যন্ত আশা বেঁচে থাকলেও ফিনিশিং লাইন টপকাতে ব্যর্থ ইংরেজরা। ডেথ ওভারে বুদ্ধিদীপ্ত বোলিং করে যান ওয়াহাব রিয়াজ ও মহম্মদ আমের। ওয়াহাব রিয়াজ গোটা ম্যাচে সেরকম প্রভাব ফেলতে না পারলেও, শেষদিকে পরপর ক্রিস ওকস ও মঈন আলিকে আউট করেন। সবমিলিয়ে তিনটে উইকেট দখল করলেন তিনি। দুটো করে উইকেট পেয়েছেন সাদাব খান ও মহম্মদ আমের। ম্যাচের সেরা মহম্মদ হাফিজ।

23:09 (IST)03 Jun 19
২ বলে ২ উইকেট ওয়াহাব রিয়াজের

ব্য়াক অফ দ্য লেংথ স্লো বল! আউট মঈন আলি। ২০ বলে ১৯ রান করে ওয়াহাব রিয়াজের বলে বিদায় মঈন আলির। তারপরের বলেই আউট ক্রিস ওকস। খেলা জমে উঠেছে। জয়ের জন্য শেষ ২ ওভারে ইংল্যান্ডকে তুলতে হবে ২১ রান। হাতে মাত্র ২ উইকেট।

22:50 (IST)03 Jun 19
পেন্ডুলামের মতো দুলছে ম্যাচ
22:49 (IST)03 Jun 19
ইংল্যান্ডকে ভরসা জুগিয়েছেন রুট
22:48 (IST)03 Jun 19
আউট বাটলার

মহম্মদ আমেরকে বাউন্ডারি হাকিয়ে শতরান পূর্ণ করেছিলেন। তবে শতরানের পরে রুটের মতোই আউট হয়ে গেলেন বাটলার (৭৬ বলে ১০৩)। ক্রিজে এলেন ক্রিস ওকস।

22:45 (IST)03 Jun 19
বাটলারের শতরান

রুট আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন। তবে বাটলার মেজাজে ব্যাট করছেন। লক্ষ্য কঠিন কিন্তু অসম্ভব নয়। তিনিও শতরান হাকিয়ে ফেললেন মাত্র ৭৪ বলে। মঈন আলি ১৩ বলে ১১ রান করে একপ্রান্তে ভরসা জোগাচ্ছেন। ৩৬ বলে দরকার ৬৫ রান। বাটলার পারবেন নাকি শেষ হাসি হাসবে পাকিস্তান?

22:22 (IST)03 Jun 19
রুটকে ফেরালেন সাদাব

ইংল্যান্ডকে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন জো রুট (১০৪ বলে ১০৭)। দুর্ধর্ষ শতরানও হাকিয়েছিলেন। তবে সাদাব খানের বলে থার্ড ম্যানে ক্যাচ তুলে বিদায় জানালেন তিনি। আস্কিং রেট এখন ৯-এর উপরে। ক্রিজে এলেন মঈন আলি। ক্রিজে টিকে যাওয়া বাটলারের সঙ্গে জুটি বেঁধে দলকে জয় এনে দিতে পারবেন মঈন, দেখা যাক!

22:15 (IST)03 Jun 19
রুটের দুর্ধর্ষ শতরান, মাঠ মাতাচ্ছেন বাটলারও

জুটি লুটি। রুট-বাটলার! মাঠ মাতিয়ে দিচ্ছেন দুই ইংরেজ ব্য়াটসম্যান। ১১৯ রানে ৪ উইকেট হারাতে হয়েছিল। সেখান থেকে একশো রানের পার্টনারশিপ গড়ে তুললেন দু-জনে। পঞ্চম উইকেটে দুজনে ইতিমধ্যেই স্কোরবোর্ডে যোগ করে ফেলেছেন ১২৫ রান। রুট ৯৭ বলে দুর্ধর্ষ শতরানও হাকিয়ে ফেললেন। নিজের ইনিংসে ৯টা বাউন্ডারি এবং একটা ওভার বাউন্ডারি হাকিয়েছেন রুট। ঐতিহাসিক জয়ের স্বপ্ন দেখাচ্ছেন দুই তারকা। বিশ্বকাপে এত রান তাড়া করে কোনও দল এখনও পর্যন্ত জিততে পারেনি। সেই ঐতিহাসিক সীমান্তের দিকেই এগোচ্ছেন দু-তারকা। বাটলার ব্যাট করছেন ৫৩ বলে ৭২  রানে। ৩৭ ওভার শেষে ইংল্যান্ড ২৩৬। জয়ের জন্য ৭৮ বলে এখনও প্রয়োজন ১১৩। জিততে হলে এই পার্টনারশিপে ভাঙন ধরাতেই হবে পাকিস্তানকে।

21:52 (IST)03 Jun 19
বাটলারের হাফসেঞ্চুরি

রুটের সঙ্গে ইংরেজদের ইনিংস টেনে নিয়ে যাচ্ছেন জস বাটলারও। ফিফটি করে ফেললেন তিনি। রান রেট আয়ত্ত্বের মধ্যেই রয়েছে। দেখা যাক, রূদ্ধশ্বাস ম্য়াচের পরিসমাপ্তি কতদূর।

21:42 (IST)03 Jun 19
রুট-বাটলারের লড়াই

চার উইকেট পড়ে গিয়েছে। এমন অবস্থায় লড়াই চালিয়ে যাচ্ছেন জো রুট (৭৬ বলে ৮০)। তাঁকে কেন বিশ্বের সেরাদের ব্র্যাকেটে রাখা হয় বোঝাচ্ছেন প্রতি মুহূর্তে। হাফ সেঞ্চুরি করে ফেলেছেন অনেক আগেই। এখন দলকে ফিনিশিং লাইনে পৌছোনোর প্রচেষ্টায় তিনি। তাঁর জন্যই ইংল্যান্ডের আশা এখনও বেঁচে। রুটকে যোগ্য সহায়তা করছেন জস বাটলার। তিনিও ৪০ রানে। হাফসেঞ্চুরির কাছে। পার্টনারশিপ ৬৫ রানের। ৩০ ওভারে ১৮৩ ইংল্যান্ড। শেষ ২০ ওভারে ১৬৭ তুলতে হবে। 

21:13 (IST)03 Jun 19
বল হাতে এবার স্টোকসকে ফেরালেন শোয়েব
21:12 (IST)03 Jun 19
স্টোকস আউট

শোয়েব মালিক জয়েনস দ্য পার্টি! হাফিজ, সাদাব, আমেররা বল হাতে আগুন ঝড়াচ্ছেন, এবার বেন স্টোকসকে ফিরিয়ে দিয়ে সেই পার্টিতে যোগ দিলেন শোয়েব মালিক। সরফরাজ আহমেদের হাতে ক্যাচ তুলে বিদায় তাঁর। পরপর উইকেট হারিয়ে চাপে ইংল্যান্ড। বিশাল টার্গেট ছোয়ার জন্য পার্টনারশিপ গড়তেই হবে ইংরেজদের। না হলে, এই টার্গেট পেরোনো কার্যত অসম্ভব।

20:44 (IST)03 Jun 19
ব্যাটের পর বোলিংয়েও চমক
20:39 (IST)03 Jun 19
হাফিজের ব্রেক থ্রু

ব্য়াট হাতে জ্বলে উঠেছিলেন মহম্মদ হাফিজ।  এবার বল হাতে ভেলকি দেখালেন তিনি। নিজের দ্বিতীয় ওভারেই তুলে নিলেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যানকে। ২ উইকেট পড়ে যাওয়ার পরে রুটের সঙ্গে খেলা ধীরে ধীরে ধরার ইঙ্গিত দিচ্ছিলেন মর্গ্য়ান। তবে হাফিজের দ্রুতগতির স্ট্রেটার বুঝতে না পেরে সরাসরি বোল্ড তিনি। ১৫ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে পাকিস্তান ৮৬। রুটের (৩৪ বলে ৩৭) সঙ্গে ক্রিজে খেলছেন সদ্য নামা বেন স্টোকস। 

20:10 (IST)03 Jun 19
রিয়াজ ফেরালেন বেয়ারস্টোকে

খেলা ধরে নিয়েছিলেন রুট-বেয়ারস্টো। ৪৮ রানের পার্টনারশিপও গড়ে ফেলেছিলেন দুই তারকা। তবে বেয়ারস্টোকে (৩১ বলে ৩২) ফিরিয়ে দিয়ে ইংল্যান্ডকে বড় ঝটকা দিলেন ওয়াহাব রিয়াজ। গুড লেন্থের আউটসুইঙ্গার বেয়ারস্টোর ব্যাটে লেগে সরফরাজের হাতে ক্যাচ! ১০ ওভার শেষে ইংল্য়ান্ড ৬২ । ক্রিজে নামলেন ইয়ন মর্গ্যান।

20:00 (IST)03 Jun 19
ইংরেজদের টানছেন রুট-বেয়ারস্টো

জেসন রয় আউট হয়ে প্যাভিলিয়নে ফেরত চলে গেলেও ইংল্যান্ডের খেলা ধরে নিয়েছেন জো রুট এবং অন্য ওপেনার বেয়ারস্টো। দু-জনেই দলকে অর্ধশতরানের গণ্ডি পার করিয়ে দিলেন। ৮ ওভার শেষে ইংল্যান্ড  ৫৪ । জো রুট  (১৬ বলে ১৯) এবং বেয়ারস্টো ২৫ বলে ২৬ রানে ব্যাট করছেন।

19:55 (IST)03 Jun 19
পাক গর্জন গ্যালারিতে

প্রথম ম্যাচে হারতে হয়েছিল বিশ্রীভাবে। ইংল্যান্ডের বিরুদ্ধে স্বমহিমায় ফেরত এসেছে পাকিস্তান। গ্যালারিতে পাক সমর্থকদের উন্মাদনা চোখে পড়ার মতো। হাফিজদের ব্যাটিং আশ্বস্ত করছে পাক সমর্থকদের

19:52 (IST)03 Jun 19
পাকিস্তানিদের গর্জন

প্রথম ম্যাচে বিশ্রী হারের পরে স্বমহিমায় ফেরত এসেছে পাকিস্তান। গ্যালারিতেও পাকিস্তানি সমর্থকদের সেই উন্মাদনা। সরফরাজদের ব্যাটিং পাক সমর্থকদের আশ্বস্ত করছে 

19:34 (IST)03 Jun 19
ইংল্য়ান্ডকে প্রথম ধাক্কা সাদাব খানের

তৃতীয় ওভারেই মারকুটে জেসন রয়কে ফেরত পাঠিয়ে ধাক্কা দিল পাকিস্তান। ঘাতক সাদাব খান। সাদাব খানের স্পিন দিয়েই বোলিং আক্রমণ শুরু করেছিল পাকিস্তান। সেই সাদাবই নিজের দ্বিতীয় ওভারে ফিরিয়ে দিলেন মারমুখী হওয়ার ইঙ্গিত দিতে থাকা রয়কে। সুইপ করতে গিয়ে মিস করে লেগ বিফোর হন ইংরেজ ওপেনার। ডিআরএস নিয়েও রক্ষা পাননি তিনি। ৩ ওভার শেষে ইংল্যান্ড ১৮।

19:02 (IST)03 Jun 19
ব্যাট হাতে মাঠ মাতালেন পাকিস্তানিরা
18:52 (IST)03 Jun 19
পাকিস্তান ৩৪৮

দুর্ধর্ষ ব্যাটিংয়ের নমুনা রেখে পাকিস্তান ইংল্যান্ডের সামনে ৩৪৯ রানের টার্গেট রাখল। ৮ উইকেট হারালেও পাকিস্তান আজ সারাক্ষণই ব্যাটিংয়ে ইংরেজ বোলারদের শাসন করে গেল। এই ম্যাচ জিততে হলে ইতিহাস গড়তে হবে ইংল্যান্ডকে। কারণ, আজ পর্যন্ত কোনও দল বিশ্বকাপে এত রান তাড়া করে জিততে পারেনি। 

18:34 (IST)03 Jun 19
৩০০ পার করে গেল পাকিস্তান

মহম্মদ হাফিজ আর সরফরাজ আহমেদ জ্বলে উঠলেন দলের প্রয়োজনে। তাঁদের ব্যাটে ভর করে পাকিস্তান ৩০০ পার করে গেল অনায়াসে। ৪৭ ওভার শেষে পাকিস্তান তুলল ৩১৭ রান। হাতে আর অন্তিম ৩ ওভার। এখনই বলে দেওয়া যায় আরও একটা হাড্ডাহাড্ডি ম্যাচ দেখতে চলেছে বাইশ গজ।

18:03 (IST)03 Jun 19
হাতে আর শেষ ১০ ওভার

৪০ ওভারের খেলা শেষ। পাকিস্তান তিন উইকেট হারিয়ে ২৫২ রান তুলল। পাকিস্তানের ফ্যানেরা ৩০০ প্লাস রান আশা করতেই পারেন। সরফরাজ আহমেদ আর মহম্মদ হাফিজ রয়েছেন দুরন্ত ছন্দে। দু'জনের পার্টনারশিপে ১০০-র বেশি রান যোগ হয়ে গেল স্কোরবোর্ডে। যে কোনও ব্যাটসম্য়ানের থেকে সেঞ্চুরি প্রত্যাশা করাই যায়।

17:37 (IST)03 Jun 19
২০০ পার করল পাকিস্তান

৬৬ বলে ৬৩ রানের ইনিংস খেলে আউট হয়ে গেলেন বাবর আজম। ম্যাচের তৃতীয় উইকেটটাও নিলেন সেই আলি। ৩৩ ওভার শেষে ২০০ রান তুলল পাকিস্তান। ক্রিজে রয়েছেন মহম্মদ হাফিজ এবং সরফরাজ আহমেদ। পাকিস্তান বড় রানের পথে এগিয়ে চলেছে। ইংল্যান্ডও চাইছে আরও কয়েকটা উইকেট তুলে নিতে।

16:44 (IST)03 Jun 19
দ্বিতীয় উইকেট হারাল পাকিস্তান

মাত্র ৬ রানের জন্য হাফ-সেঞ্চুরি মাঠে রেখে আসলেন ইমাম। ৫৮ বলে ৪৪ রান করে ফিরে গেলেন এই পাক ওপেনার। আলির বলে ক্রিস ওকসের হাতে ক্যাচ হয়ে গেলেন তিনি। ২২ ওভার শেষে পাকিস্তান ১২৮ রান তুলল। ইংল্যান্ডের বোলাররা এখন ম্যাচের রাশ নিজের হাতে রেখেছে। এখন বাবরের সঙ্গে ক্রিজে মহম্মদ হাফিজ। পাকিস্তানের কাছে আর ২৮ ওভার। দেখার পাকিস্তান আট উইকেটে কত রান তুলতে পারে!

16:08 (IST)03 Jun 19
অবশেষে উইকেট

১৫ নম্বর ওভারের প্রথম বলেই উইকেট পেল ইংল্যান্ড। ফখর জামন (৩৬) আউট হয়ে গেলেন মঈন আলির বলে। তাঁর ফ্লাইট বিট করে স্টাম্প হলেন ফখর। অবশেষে ইংল্য়ান্ডের ঝুলিতে এল  শিকার। ইমামের সঙ্গে প্রথম উইকেট পার্টনারশিপে ৮২ রান তুলেছিলেন তিনি। এবার এলেন বাবর আজম। অন্য়দিকে ছবি বলছে আজ নটিংহ্য়ামে প্রচুর পাক সমর্থক এসেছেন। দলের হয়ে গলা ফাটাচ্ছেন তাঁরা।

15:19 (IST)03 Jun 19
ইমাম-ফখরে পাকিস্তানের শুরু

ইমাম-উল-হক আর ফখর জামনের ওপেনিং জুটিতে শুরু করল পাকিস্তান। চার ওভার ব্যাট করে ২০ রান তুললেন তাঁরা। ক্রিস ওকস আর জোফ্রা আর্চারের ওপেনিং স্পেল চলছে। এখনও পর্যন্ত ম্য়াচে কোনও অঘটন ঘটেনি। ধীর গতিতেই এগিয়ে যাচ্ছেন পাক ওপেনাররা। মর্গ্য়ানের পাখির চোখ উইকেটে।

14:58 (IST)03 Jun 19
দু'দলের প্রথম একাদশ দেখে নিন একবার

ইংল্যান্ডে লিয়াম প্লানকেটের বদলে মার্ক উড। অন্য়দিকে পাকিস্তান ইমাদ ওয়াসিম আর হ্যারিস সোহেলকে সরিয়ে আসিফ আলি আর শোয়েব মালিককে আনল

14:44 (IST)03 Jun 19
টস জিতল ইংল্যান্ড

টস জিতে পাকিস্তানকে ব্যাট করতে পাঠাল ইংল্য়ান্ড। ব্রিটিশ অধিনায়ক ইয়ন মর্গ্য়ান বলছেন, " পিচ দেখে খুব ভাল লাগছে। আশা করি আমরা ভাল খেলতে পারব আজকে। আমাদের দলে একটাই পরিবর্তন হয়েছে। লিয়াম প্লানকেট বসেছে। মার্ক উডকে আনা হয়েছে। অতিরিক্ত গতির কথা ভেবেই এই সিদ্ধান্ত আমাদের।" সরফরাজ বললেন তিনিও টস জিতলে বল করার সিদ্ধান্তই নিতেন। ক্যারিবিয়ানদের কাছে হার নিয়ে তিনি ভাবছেন না। সামনের দিকে তাকাতে চান।

14:36 (IST)03 Jun 19
আজ ওয়াসিম আক্রমের জন্মদিন

৫০২ টি  ওয়ান-ডে ও ৪১৪টি টেস্ট উইকেট তাঁর ঝুলিতে। উপমহাদেশের তথা বিশ্বের সর্বকালের অন্য়তম সেরাদেরই একজন ওয়াসিম আক্রম। কিংবদন্তি এই পাক পেসার আজ ৫৩ বছরে পা দিলেন। শুভেচ্ছায় ভাসছেন 'সুলতান অফ সুইং'

14:24 (IST)03 Jun 19
অন্দরমহলের ছবি

পাকিস্তান আর ইংল্যান্ডের চেঞ্জিংরুমের ছবি পোস্ট করল আইসিসি। দেখে নিন সেই ছবি।  অন্যদিকে ইংল্য়ান্ডও চলে এল মাঠে। সেই ভিডিও পোস্ট করল ইসিবি।

গতকাল ফের দক্ষিণ আফ্রিকা হারল। প্রথম ম্য়াচে ইংল্যান্ডের কাছে হারতে হয়েছিল তাদের। সেই হার থেকে শিক্ষা নেয়নি দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের বিরুদ্ধে তাঁদের জঘন্য ফর্ম অব্যাহত থাকল। টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচেও দক্ষিণ আফ্রিকা বাংলাদেশের কাছে হেরে বসল। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে বাংলাদেশ তুলেছিল ৩৩০। জবাবে রান তাড়া করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে  ৩০৯ রানের বেশি করতে পারেনি প্রোটিয়াজরা। বাংলাদেশের জয় এল ২১ রানে।

Web Title:

England vs pakistan 2019 live cricket score updates108706

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
BIG NEWS
X