প্রয়াত কিংবদন্তি গোলকিপার গর্ডন ব্যাংকস

ফুটবলের নক্ষত্রপতন। প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তি গোলকিপার গর্ডন ব্যাংকস। ফিফা-র ছ'বারের বর্ষসেরা গোলকিপার ৮১ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। ব্যাংকসের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ফুটবলমহলে।

By: London  Updated: Feb 12, 2019, 5:58:40 PM

ফুটবলের নক্ষত্রপতন। প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তি গোলকিপার গর্ডন ব্যাংকস। ফিফা-র ছ’বারের বর্ষসেরা গোলকিপার ৮১ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। নিজের বাসভবনে ঘুমের মধ্যেই প্রাণ হারান তিনি। ব্যাংকসের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ফুটবলমহলে।

সর্বকালের অন্যতম সেরা গোলকিপার হিসেবেই গণ্য করা হয় ব্যাংকসকে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফুটবল অ্যান্ড হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিক্সের বিচারে ব্যাংকসই বিংশ শতকের দ্বিতীয় শ্রেষ্ঠ গোলকিপার। তাঁর আগে রাশিয়ার দুর্ভেদ্য প্রাচীর লেভ ইয়াসিন। ইংল্যান্ডের জার্সিতে ৭৩টি ম্যাচ খেলা ব্যাংকস ১৯৬৬ সালে দেশকে বিশ্বকাপ জেতান। ব্যাংকস আজীবন স্মরণীয় হয়ে থাকবেন ১৯৭০ সালের বিশ্বকাপে পেলের শট অনবদ্য ভাবে বাঁচিয়ে দেন তিনি। ১৯৭২ সালে গাড়ি দুর্ঘটনায় একটি চোখ হারিয়েছিলেন ব্যাংকস।

আরও পড়ুন: দ্রোণাচার্যের প্রয়াণ

৬৬-র বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড দলের সদস্য ছিলেন স্যার ববি চার্লটন। প্রাক্তন সতীর্থের প্রয়াণে তিনিও মর্মাহত। বললেন, “গর্ডন অসাধারণ গোলকিপার ছিল। ইংল্যান্ডের অন্যতম সেরা ও। এই নিয়ে কোনও সন্দেহ নেই। আমি গর্বিত ওর সঙ্গে খেলার জন্য়। ৬৬-র বিশ্বকাপ জয়ের দিনটা আমি ভুলতে পারব না। আমি এখনও জানি না ও কীভাবে পেলের হেডটা সেদিন আটকে দিয়েছিল।” ৬৬-র বিশ্বকাপ ফাইনালে খেলা ইংল্যান্ড ফুটবলারদের মধ্যে ববি মুর, রে উইলসন ও অ্যালান বল আজ আর নেই। সেই তালিকায় এবার ব্যাংকসও। ১৯৩৭-এ ইংল্যান্ডের শেফিল্ডে জন্মানো ব্যাংকস স্টোকস ও লেস্টারের হয়ে লিগ কাপ জেতেন।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Sports News in Bengali.


Title: Gordon Banks has died:প্রয়াত কিংবদন্তি গোলকিপার গর্ডন ব্যাংকস

Advertisement