অ্যালেস্টার কুকের নামের আগে বসল স্যার

ভারতের বিরুদ্ধেই ২০০৬ সালে নাগপুরে টেস্ট অভিষেক হয়েছিল কুকের। সেঞ্চুরিতেই আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পণ করেছিলেন তিনি। এক যুগ পরে নিজের অন্তিম টেস্টে শতরান করে স্মরণীয় করে রেখেছিলেন বিদায়পর্বটা।

By: Updated: February 27, 2019, 02:35:29 PM

এখন থেকে অ্যালেস্টার কুক স্যার অ্যালেস্টার কুক। বাইশ গজে নিজের অবদানের স্বীকৃতি পেলেন অ্যালেস্টার কুক। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক সরকারি ভাবে নাইটহুড উপাধি পেলেন।

মঙ্গলবার লন্ডনের বাকিংহ্যাম প্য়ালেসে ব্রিটেনের রানি এলিজাবেথ উইন্ডসরের হাত থেকে এই সম্মান পেলেন সেদেশের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান। বর্ণাঢ্য এক অনুষ্ঠানে রীতি মেনেই কুক নাইটহুড নেন। প্রথমে হেঁটে আসেন তারপর নিলারে এক হাঁটু মুড়ে রানির সামনে বসেন। এরপর এলিজাবেথ উইন্ডসর তাঁর কাধে তরোয়াল ছোঁওয়ান এবং কুকের হাতে নাইটহুড পদক তুলে দেন তিনি।

আরও পড়ুন: বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসেবে অভিষেক ও বিদায়ী টেস্টে সেঞ্চুরি কুকের

ইএসপিএনক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে কুক বলেন, “নিজের নামের আগে স্যার দেখে আমি অভ্যস্ত নই। হাজার হাজার মানুষের সামনে ক্রিকেট খেলাটা অন্যরকম। কিন্তু এভাবে হেঁটে গিয়ে হাঁটু মুড়ে এই সম্মান নেওয়ার সময় হতচকিত হয়ে গিয়েছিলাম।” ইয়ান বথাম ২০০৭ সালে নাইটহুড পেয়েছিলেন। এক যুগ পর ইংল্যান্ডের কোনও ক্রিকেটার হিসেবে নাইটহুড পেলেন কুক।প্রথম ইংরেজ ক্রিকেটার হিসেবে একই প্রতিপক্ষের বিরুদ্ধে প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরি করার রেকর্ড করেছিলেন তিনি। কুক অবসর নেওয়ার পর এসেক্সের সঙ্গে তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। আপাতত কাউন্টি ক্রিকেটের সঙ্গে যুক্ত তিনি।

ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ টেস্ট রান সংগ্রাহক তিনি। ১২,৭৪২ রান রয়েছে তাঁর ঝুলিতে। এবং দেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচও খেলেছেন তিনি। এখানেই শেষ নয়, ইংল্যান্ডের হয়ে সর্বাধিক টেস্ট সেঞ্চুরিকারী হিসেবেও তাঁর নাম লেখা রয়েছে। ১৬১টি ম্যাচে ৩৩টি সেঞ্চুরি রয়েছে কুকের। সেদেশের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে ৫৯টি টেস্ট জয়ের নজির রয়েছে কুকের। আরও একটি চমকপ্রদ তথ্য রয়েছে কুকের। ১৭৫টি ক্যাচ নিয়েছেন কেরিয়ারে। তাঁর চেয়ে বেশি ক্যাচ নিতে পারেননি ইংল্যান্ডের কোনও ক্রিকেটারই। টেস্ট ছাড়াও ওয়ান-ডে (৯২) ও টি-২০ (৪) খেলেছেন কুক।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Englands alastair cook officially receives knighthood at buckingham palace78538

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X