scorecardresearch

বড় খবর

হারের জন্য দায়ী কৃষ্ণাঙ্গরা! কালো ফুটবলারদের ওপর এবার ‘হামলা’ ইংরেজ সমর্থকদের

England vs Italy: ইংল্যান্ড সমর্থকদের রোষের মুখে তিন কৃষ্ণাঙ্গ ফুটবলার। তারপরেই মাঠে নেমেছে এফএ এবং লন্ডন মেট্রোপলিটন পুলিশ।

হারের জন্য দায়ী কৃষ্ণাঙ্গরা! কালো ফুটবলারদের ওপর এবার ‘হামলা’ ইংরেজ সমর্থকদের

ইংল্যান্ড সমর্থকদের কুকীর্তি আরো ভয়াবহ রূপ নিল। টাইব্রেকার শ্যুট আউটে গোল মিস করায় এবার ইংরেজ সমর্থকরা বর্ণবিদ্বেষী আক্রমণে ভরিয়ে দিলেন দলের তিন কৃষ্ণাঙ্গ ফুটবলারকে। সোশ্যাল মিডিয়ায় ইংল্যান্ডের কৃষ্ণাঙ্গ ফুটবলাররা অশ্রাব্য গালিগালাজের শিকার হওয়ার পরে, ইংল্যান্ডের ফুটবল ফেডারেশন বিবৃতি দিতে বাধ্য হয়।

মার্কাস রাশফোর্ড এবং জ্যাডন স্যানচো মিস করার পর যাবতীয় নজর ছিল বুকাও সাকার দিকে। তবে টানা তিননম্বর পেনাল্টি মিস করে বসেন টুর্নামেন্টের অন্যতম কনিষ্ঠ ১৯ বছরের সাকা। আর সাকা মিস করার সঙ্গেই ইতালির ইউরো জয় নিশ্চিত হয়ে যায়। ১৯৬৬ সালের পর ফুটবল ঘরে ফিরতে পারল না!

আরো পড়ুন: বোতল ছুঁড়ে, বাস জ্বালিয়ে লন্ডনের রাস্তায় তুলকালাম ইংরেজ সমর্থকদের, দেখুন ভয়ঙ্কর ভিডিও

এফএ-র তরফে তারপরেই বিবৃতি দিয়ে জানানো হয়, যেভাবে তিন তারকাকে নিশানা করা হচ্ছে, তা কার্যত বিস্ময়কর! ইউরোর আগে ঘটা করে বর্ণবিদ্বেষ দূর করার জন্য হাঁটু মুড়ে বেশ কয়েকটা ম্যাচে শপথ নিয়েছিল গ্যারেথ সাউথগেটের দল। বিভিন্ন বর্ণের, সম্প্রদায়ের ইংল্যান্ড দলের এই মানসিকতা ফুটবল মহলের প্রশংসাও কুড়িয়ে নিয়েছিল। তবে পেনাল্টি শ্যুট আউটের পরেই বেরিয়ে পড়ল চেনা রোগ!

এফএ-র বিবৃতিতে বলা হয়েছে, “ফুটবলারদের পাশে দাঁড়িয়ে দোষীদের আমরা কঠিনতম শাস্তির দিতে বদ্ধপরিকর। খেলা থেকে বৈষম্য দূর করতে সর্বতভাবে আমরা চেষ্টা করব। সরকারের কাছে এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে জানাতে চাই, দোষীদের যেন দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার ব্যবস্থা করা হয়।”

আরো পড়ুন: ওয়েম্বলিতে স্বপ্নভঙ্গ ইংল্যান্ডের! মানচিনির হাত ধরে ইউরোপ চ্যাম্পিয়ন ইতালি, দেখুন ভিডিও

লন্ডন মেট্রোপলিটন পুলিশের পক্ষেও জানানো হয়েছে, সোশ্যাল মিডিয়ায় বর্ণবৈষম্যমূলক অপরাধ খতিয়ে দেখতে ইতিমধ্যেই তাঁরা তদন্ত শুরু করেছে।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে খেলা রাশফোর্ড এর আগেও ইউরোপা লিগের ফাইনালে হেরে কুৎসিত বিদ্বেষীমূলক মন্তব্যের শিকার হন। রাশফোর্ড এবং স্যানচোকে পেনাল্টি নিতে দেওয়ার পরিকল্পনার জন্য তুমূল সমালোচিত হচ্ছেন কোচ সাউথগেটও। তাঁদের বক্তব্য রাহিম স্টার্লিংকে কেন পেনাল্টিতে ব্যবহার করা হল না! তবে ইংরেজ কোচের সাফাই, “যাঁরা ছিল তাদের মধ্যে পেনাল্টি নিতে দক্ষ দুজনেই। আমরা একসঙ্গেই জয় এবং পরাজয় বরণ করে থাকি।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Euro cup 2020 englands black footballers faces racial abuse after failing to convert from shoot out