বড় খবর

ইংল্যান্ডের কাছে বিশ্রী হারের জের! চোখের জলে অবসর বিশ্বকাপজয়ী জার্মান তারকার

ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে মাঝমাঠে সেরকম কোনো প্রভাবই ফেলতে পারেননি ক্রুস। তারপরেই অবসর জল্পনা তুঙ্গে ওঠে।

ইংল্যান্ডের কাছে বিশ্রী হারের পরেই জল্পনা শুরু হয়েছিল। সেই জল্পনাকে সত্যি করেই এবার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেন জার্মানির বিশ্বকাপ জয়ী মিডফিল্ডার টনি ক্রুস। শুক্রবার নিজের ইনস্টাগ্রামে নিজের অবসর সরকারিভাবে ঘোষণা করে দেন ৩১ বছরের তারকা।

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে জার্মানি চলতি সপ্তাহেই মুখোমুখি হয়েছিল ইংল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচেই হ্যারি কেন এবং রাহিম স্টার্লিংয়ের গোলে হেরে বসে জার্মানি। গোটা ম্যাচেই নিষ্প্রভ ছিলেন রিয়াল মাদ্রিদ তারকা।

আরো পড়ুন: ইংল্যান্ডের আগ্রাসনে ছারখার জার্মানি! মুলাররা দগ্ধ প্রতিশোধের আগুনে

প্রবল সমালোচনার মুখোমুখি হয়ে এমনিতেই জার্মান মিডিয়ায় লেখা হচ্ছিল ক্রুস পুরোপুরি সরে দাঁড়াতে পারেন। সেই আশঙ্কাকে সত্যি প্রমাণ করেই ক্রুস সোশ্যাল মিডিয়ায় জানান, “১০৬ টি আন্তর্জাতিক ম্যাচ জার্মানির হয়ে প্রতিনিধিত্ব করেছি। জাতীয় দলের জার্সিতে আর খেলতে দেখা যাবে না আমাকে। অনেকদিন আগেই চেয়েছিলাম ইউরো জিতে অবসর নিতে। সেক্ষেত্রে জাতীয় দলের জার্সিতে আমার মোট ম্যাচ সংখ্যা দাঁড়াত ১০৯টি।”

নিজের পরিকল্পনা সাফ জানিয়ে তিনি আরো বলেন, “অনেকদিন আগেই জানতাম কাতার বিশ্বকাপে আমি থাকব না। কারণ আপাতত রিয়াল মাদ্রিদের হয়েই আগামী কয়েক বছরের পরিকল্পনা রয়েছে। ক্লাব পর্যায়ে খেলার মাঝে নিজেকে ব্রেকও দেব। যেটা জাতীয় দলের হয়ে খেলার সময় হচ্ছিল না।”

সেই সঙ্গে তাঁর সংযোজন, “তাছাড়া একজন বাবা এবং স্বামী হিসাবে পরিবারের সঙ্গেও সময় কাটাতে চাইছি। এতদিন জার্মানির জার্সি গর্ব এবং প্যাশনের সঙ্গে গায়ে চাপিয়েছি। এটা আমার কাছে দারুন সম্মানের বিষয় ছিল। আমাকে এতদিন সমর্থন করার জন্য সমর্থকদের অসংখ্য ধন্যবাদ। অতিরিক্ত মোটিভেশন জোগানোর জন্য সমালোচকদেরও প্রশংসা প্রাপ্য। সবশেষে বলতে চাই কোচ জোয়াকিম লো-র কথা। যিনি আমাকে চ্যাম্পিয়ন বানিয়েছিলেন। আমরা সাফল্যের অনেক গল্প লিখেছি। কোচ হ্যান্সি ফ্লিককে আগামী দিনের জন্য অনেক শুভেচ্ছা।”

২০১০-এর মার্চে আর্জেন্টিনার বিপক্ষে ক্রুস আন্তর্জাতিক ফুটবলে অভিষেক ঘটান। এরপর জাতীয় দলের হয়ে তিনটে বিশ্বকাপ এবং ইউরোয় খেলেছেন। ২০১৪-য় জাতীয় দলকে বিশ্বচ্যাম্পিয়ন করার অন্যতম কারিগর তিনি। গত বছর নেশনস লিগে খেলার সময় সুইজারল্যান্ডের বিপক্ষে জার্মানির হয়ে নিজের সেঞ্চুরি ম্যাচ খেলেন। জার্মানির হয়ে ১৭টি গোল করেছেন। মাত্র ছয়জন তাঁর থেকে বেশি জার্মানির হয়ে আন্তর্জাতিক পর্যায়ে বেশি গোল করেছেন। রিয়াল মাদ্রিদের সঙ্গে ক্রুস ২০২৩ পর্যন্ত চুক্তিবদ্ধ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Euro cup 2020 world cup wining german midfielder toni kroos announces retirement from international football

Next Story
ফাইনাল হেরে নিজেকেই দায়ী করলেন রুবেল, কী বললেন তিনি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com