scorecardresearch

বড় খবর

বিশ্বকাপ হবে শীতাতপ নিয়ন্ত্রিত আট স্টেডিয়ামে! বিরাট পরিকল্পনায় নজিরবিহীন প্রযুক্তি, দেখুন ভিডিওয়

কাতারের আটটি স্টেডিয়াম সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত। ফুটবলারদের সঙ্গে দর্শকদের স্বাচ্ছন্দ্য বিবেচনা করা হয়েছে বিশ্বকাপে।

এই প্রথমবার ফুটবল বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে শীতকালে। তীব্র গরমের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য টুর্নামেন্টের ইতিহাসে প্ৰথমবার শীতকালে সেরার সেরা ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। সাধারণত জুন-জুলাইয়ে ফুটবল বিশ্বকাপ আয়োজিত হয়। তবে গ্রীষ্মকালীন কাতারে তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যায়। এমন পরিস্থিতির কথা বিবেচনা করেই কাতারে র বিশ্বকাপ সরিয়ে নেওয়া হয়েছে নভেম্বর-ডিসেম্বরে।

তবে শীতকালেও রক্ষা নেই। শীতকালীন কাতারেও তাপমাত্রা ২৪ ডিগ্রির আশেপাশে থাকে। সেই কারণেই কোনও ঝুঁকি না নিয়ে কাতার বিশ্বকাপের আয়োজক কমিটি আটটা স্টেডিয়াম পুরো শীতাতপ নিয়ন্ত্রিত করে ফেলল।

আরও পড়ুন: হায়া হায়া! কাতার বিশ্বকাপের থিম সং সামনে আসতেই আলোড়ন তুঙ্গে, দেখুন ভিডিও

প্রতিটি স্টেডিয়ামে একাধিক শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র বসানো হয়েছে। শুধুমাত্র স্টেডিয়ামই নয়, স্টেডিয়ামে সংলগ্ন পুল, অনুশীলনের মাঠেও এয়ার কন্ডিশনিং লাগানো হয়েছে। ফুটবলারদের সঙ্গে দর্শকদের স্বাচ্ছন্দ্যের কথা ভেবেই এমন বড় পরিকল্পনা।

জানা গিয়েছে শীতাতপ এই প্রযুক্তি সৌরশক্তি চালিত। কাতার ইউনিভার্সিটির সহায়তায় এই প্রযুক্তি ব্যবহারিক ক্ষেত্রে প্রয়োগ করা হচ্ছে, বৃহত্তর পরিধিতে। গোটা বিষয়টি কাতার বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক আব্দুল আজিজ আব্দুল ঘানির মস্তিষ্ক প্রসূত। ডক্টর কুল হিসাবে ডাকা হয় তাঁকে।

ফিফা ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, “আমরা স্রেফ বায়ুকে শীতল করছি না, একই সঙ্গে পরিশুদ্ধ করার কাজও করবে স্টেডিয়ামের কুলার। দর্শকদের জন্যই বাতাস পরিশোধ করা হবে। যেমন যাঁদের এলার্জি জনিত সমস্যা রয়েছে, স্টেডিয়ামের অন্দরে তাঁদের সমস্যা হবে না। কারণ বায়ু এতটাই বিশুদ্ধ এবং পরিষ্কার যে প্রদাহজনিত কোনও সমস্যা হওয়ার সম্ভাবনা নেই।”

“আগে থেকে ঠান্ডা বাতাস গ্রিলের এবং সরু নলের মাধ্যমে মাঠে এবং পিচে প্রবেশ করানো হবে। বাতাস পরিশুদ্ধ করার প্রযুক্তি প্রয়োগ করে সেই ঠান্ডা বাতাস পুনরায় ফিরিয়ে নিয়ে বিশুদ্ধ করে ফের পাঠানো হবে। এই প্রযুক্তির সময় স্টেডিয়ামের ডিজাইন এবং আকার বিবেচনা করা হয়েছে। যাতে বাইরের গরম বাতাস না প্রবেশ করতে পারে।”

শুক্রবার ফিফা বিশ্বকাপের ড্র ঘোষিত হয়েছে। নভেম্বরের ২১ তারিখে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি সেনেগাল এবং হল্যান্ড। প্ৰথম দিনে খেলতে নামবে ইংল্যান্ডও। ১৯৬৬ সালের পর এই প্ৰথমবার ফুটবল বিশ্বকাপের প্ৰথম দিনে নামবে ইংল্যান্ড।

এখনও পর্যন্ত ২৯টি দল মূলপর্বে কোয়ালিফাই করেছে। আয়োজক কাতার তো বটেই হল্যান্ড, জার্মানি, স্পেন, ইংল্যান্ড, পর্তুগাল, আর্জেন্টিনা, ব্রাজিল প্রায় সমস্ত নামি দলই যোগ্যতা অর্জন পর্ব সফলভাবে অতিক্রম করেছে। তবে সুইডেন, মিশর, ইতালির কত দলকে এবার বিশ্বকাপে দেখা যাবে না। যুদ্ধের কারণে রাশিয়াকে আগেই বাদ দেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa 2022 world cup qatar eight stadiums fully air conditioned