scorecardresearch

বড় খবর

COA-র থেকে ক্ষমতা কাড়ল সুপ্রিম কোর্ট! নির্বাসন ওঠার পথে ভারতীয় ফুটবল

কমিটি অফ এডমিনিষ্ট্রেটর্সদের হাত থেকে ক্ষমতা কেড়ে নিল সুপ্রিম কোর্ট। তৃতীয় পক্ষের আর হস্তক্ষেপ যাতে না থাকে, তাতেই এই সিদ্ধান্ত।

COA-র থেকে ক্ষমতা কাড়ল সুপ্রিম কোর্ট! নির্বাসন ওঠার পথে ভারতীয় ফুটবল

ফেডারেশনের কমিটি ভেঙে দেওয়ার পরে গত মে মাসেই সুপ্রিম কোর্টের নির্দেশে প্রশাসনিক কমিটি গঠন করা হয়েছিল। এরপরেই ফিফা তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণ দেখিয়ে নিষিদ্ধ করে ভারতীয় ফুটবলকে।

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের ‘অভিযোগ’ বন্ধ করার তাগিদেই এবার সুপ্রিম কোর্ট নিজেরই তৈরি করা কমিটি ভেঙে দিল। মৌখিক নির্দেশে সুপ্রিমকোর্ট বিচারপতি চন্দ্রচূড়ের নেতৃত্বে ডিভিশন বেঞ্চ জানিয়ে দিল, “এআইএফএফ-এর প্রাত্যহিক ম্যানেজমেন্ট দেখভাল করবে ফেডারেশনের নিজস্ব প্রশাসন। যাঁর দায়িত্ব থাকবেন ফেডারেশনের সাধারণ সচিব। সিওএ আপাতত বন্ধ করে দেওয়া হল।”

এদিকে, ফেডারেশনের ভোট একসপ্তাহ পিছিয়ে দেওয়া হল। চলতি মাসের ২৮ তারিখেই ফেডারেশনের নির্বাচন হওয়ার কথা ছিল। সুপ্রিম কোর্টের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ৩৬ টি রাজ্য ফুটবল সংস্থার প্রতিনিধিরা ভোট দেবেন।

ফিফার নির্বাসনে আপাতত আতান্তরে পড়েছে জাতীয় ফল এবং ক্লাব ফুটবল। সুপ্রিমকোর্টের এই রায়ে ফিফার নির্বাসন ওঠার পথ আরও প্রস্তুত হতে পারে।

এর আগে ফিফার চিঠিতে সচিব সুনন্দ ধরকে উল্লেখ করে বলা হয়েছিল, সিওএ-কে সরিয়ে ফেডারেশনের নির্বাচিত কমিটিকে দায়িত্ব দিলেই একমাত্র নির্বাসন উঠবে। সেই সঙ্গে ফিফার তরফে প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকার প্রয়োগের বিষয়েও আপত্তি জানিয়েছিল। সেই কথা মাথায় রেখেই প্রাক্তন ফুটবলাররা আপাতত নির্বাচনে ভোট দিতে পারবেন না।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa ban on india supreme court dissolves coa centre intervention