scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

কাতারেই সম্ভব ৪৮ দলের বিশ্বকাপ, বলছেন ফিফা প্রেসিডেন্ট

মঙ্গলবার এশিয়ান ফুটবল কনফেডারেশনসের বার্ষিক কংগ্রেস অনুষ্ঠিত হয়েছিল কুয়ালা লামপুরে। ২০২২-এ ৩২ দলের বদলে ৪৮ দলের বিশ্বকাপ সম্ভব বলেই মত ফিফার।

কাতারেই সম্ভব ৪৮ দলের বিশ্বকাপ, বলছেন ফিফা প্রেসিডেন্ট
জিয়ানি ইনফ্যান্টিনো (ছবি টুইটার)

রাশিয়া বিশ্বকাপ এখন অতীত। ২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হচ্ছে ফুটবলের শ্রেষ্ঠ আসর। বেশ কয়েক বছর ধরেই ফিফা বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর কথা ভাবছে। কাতারেই সেই সম্প্রসারণ সম্ভব বলে মনে করছেন জিয়ানি ইনফ্যান্টিনো। ফিফা প্রেসিডেন্ট জানিয়ে দিলেন যে, কাতারেই ৩২ দলের বদলে ৪৮ দলের বিশ্বকাপ অনুষ্ঠিত করা সম্ভব। যদিও ২০২৬ সালে ৪৮ দলের বিশ্বকাপ হবে বলেই স্থির হয়েছে। সেবার এক দেশের বদলে তিন দেশ মিলে অনুষ্ঠিত করবে বিশ্বকাপ। মার্কিন মুলুকের সঙ্গেই কানাডা ও মেক্সিকোতেও চলবে বিশ্বকাপের লড়াই।

মঙ্গলবার এশিয়ান ফুটবল কনফেডারেশনসের বার্ষিক কংগ্রেস অনুষ্ঠিত হয়েছিল কুয়ালা লামপুরে। সেখানেই ইনফ্যান্টিনো বলেন, “৪৮ দলের বিশ্বকাপ ২০২৬ সালে হবে। কিন্তু কেন ২০২২-এ নয়! এটা অসম্ভব কিছু নয়। আমাদের চেষ্টা করতে হবে। ভাবতে হবে, কেন নয়! আমরা কাতারের বন্ধুদের সঙ্গে কথাবার্তা বলছি। এছাড়াও ওই অঞ্চলের অনেকের সঙ্গেই আমরা কথা বলছি। আমরা আশাবাদী ৪৮ দলের বিশ্বকাপে।”

আরও পড়ুন: বিশ্বকাপের পর ফুটবলের দিকেও তাকাতে পারতাম না: নেইমার

কিন্তু আরও ১৬টি দল বাড়লে কাতারের মতো ছোট মরু দেশের পক্ষে বিশ্বকাপের প্রস্ততি আরও জটিল হয়ে যাবে। কাতারের সঙ্গে প্রতিবেশী দেশ সৌদি আরব, বাহারিন, মিশর ও সংযুক্ত আরব আমিরশাহি কোনও রকম কুটনৈতিক সম্পর্ক নেই। এই দেশগুলি কাতারকে সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্যই অভিযুক্ত করেছে। ২০২২ বিশ্বকাপের আয়োজক সংস্থার প্রধান হাসান আল-থাওয়াদি বলেছেন যে তাঁরা দেখছেন যে ৪৮ দলের বিশ্বকাপ করা সম্ভব কি না! এই বিষয়ে দ্রুত সিদ্ধান্তে আসবেন তাঁরা। আগামী বছরের শুরুর দিকেই কোয়ালিফিকেশন পর্বের আগে জানিয়ে দেবেন তাঁরা। কাতার বিশ্বকাপের জন্য় ২০০ বিলিয়ন ডলারের বাজেট রেখেছে। এর মধ্যে পরিকাঠামোর আমূল পরিবর্তন ঘটিয়ে ফেলছে তারা। মেট্রো রেল থেকে এক্সপ্রেসওয়ে সবই রয়েছে। ২০২০-২০২১-এর মধ্যে বিশ্বকাপের কাতারে আটটি স্টেডিয়াম পুরোপুরি তৈরি হয়ে যাবে বলেই মত তাঁদের।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa boss says 48 teams feasible for qatar world cup