scorecardresearch

৬৪ নয়, এবার ১০৪ ম্যাচের ফুটবল বিশ্বকাপ! ঐতিহাসিক সিদ্ধান্ত চূড়ান্ত করে ঝড় তুলল ফিফা

বিশ্বকাপের ম্যাচ সংখ্যা কার্যত দ্বিগুণ বাড়িয়ে দেওয়া হল

৬৪ নয়, এবার ১০৪ ম্যাচের ফুটবল বিশ্বকাপ! ঐতিহাসিক সিদ্ধান্ত চূড়ান্ত করে ঝড় তুলল ফিফা

মঙ্গলবার ফিফা কাউন্সিলের বৈঠক ছিল। সেই বৈঠকে পরবর্তী বিশ্বকাপ সম্প্রসারণ নিয়ে আরও বড় সিদ্ধান্তে সিলমোহর পড়ল। প্ৰথমে ঠিক ছিল চিরাচরিত ৮ গ্রুপ বাড়ানো হবে ১৬ গ্রুপে। তবে গ্রুপ ম্যাচের সংখ্যা আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল মঙ্গলবার। ১৬ নয় ১২ গ্রুপের লড়াই দেখবে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ। ১৬ টি গ্রুপে তিনটে করে দলের পরিবর্তে ১২ গ্রুপে চারটে করে দল থাকবে। সবমিলিয়ে কাতারে খেলা হয়েছিল ৬৪ ম্যাচ। পরবর্তী বিশ্বকাপে মোট ম্যাচের সংখ্যা দাঁড়াবে ১০৪-এ।

নতুন ফরম্যাট:
বিশ্বকাপ জেতার জন্য এতদিন সাতটা ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন হওয়া যেত। এবার থেকে বিজয়ী দলকে আটটা।ম্যাচ জিততে হবে। প্রত্যেক গ্রুপ থেকে দুটো করে দল এবং তৃতীয় স্থান দখল করা সেরা আট দল নিয়ে ৩২ দল নিয়ে নকআউট পর্ব শুরু হবে।

আরও ম্যাচ:
এই পরিবর্তনের ফলে মোট ১০৪টি ম্যাচ খেলা হবে। ১৯৯৪-এ মার্কিন যুক্তরাষ্ট্রে ৫২টি ম্যাচ খেলা হয়েছিল। ১৯৯৮ থেকে ২০২২ পর্যন্ত যা দাঁড়িয়েছিল ৬৪ ম্যাচে। আগামী ২০২৬-এ সেই সংখ্যা বেড়ে কার্যত দ্বিগুন হতে চলেছে। গোটা সম্প্রসারণ টিভি সম্প্রচারে যেমন প্রভাব ফেলবে। তেমন আর্থিকভাবে আরও লাভবান হবে ফিফা।

আরও পড়ুন: একাই ৫ গোলের ঝড়, এমবাপের রেকর্ড দুমড়ে মুচড়ে পিষে দিলেন হালান্ড

কেন ফরম্যাট পরিবর্তন:
মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকোয় আয়োজিত হতে চলা মেগা টুর্নামেন্টের সম্প্রসারণের বিষয়ে প্ৰথমে সিদ্ধান্ত নেওয়া হয় ২০১৭-য় ফিফা কাউন্সিলে। তখনই ঠিক হয় ৩২ থেকে ৪৮ দেশে উন্নীত করা হবে টুর্নামেন্ট। চালু ফরম্যাট অনুযায়ী, গ্রুপের চারটে দলই শেষদিনে মুখোমুখি হবে একে অন্যের। এর মধ্যে একটি দলের বিদায় নিশ্চিত হয়ে যায় আগেই। এতে দুর্নীতির বীজ লুকিয়ে থাকতে পারে।

১৯৮২ সালে এমনই কুকীর্তির সাক্ষী থেকেছিল স্পেন বিশ্বকাপ। পশ্চিম জার্মানি এবং অস্ট্রিয়া যখন গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি হয়, তখন দুই দলের কাছেই সমীকরণ স্পষ্ট ছিল। পশ্চিম জার্মানি ১-০ বা ২-০ গোলে জিতলেই দুই দল পৌঁছে যাবে শেষ ষোলোয়। ছিটকে যাবে আলজেরিয়া। সেই মত ম্যাচের ১০ মিনিটে হ্রুবেশ জার্মানির হয়ে গোল করার পরে দুই দলই নিজেদের মধ্যে পাস খেলে বাকি ম্যাচ কাটিয়ে দেয়।

লেংথ:
কতদিন ধরে টুর্নামেন্ট চলবে, তা স্পষ্ট করে এখনও জানানো হয়নি। বলা হচ্ছে ৩৮ দিন থেকে ৪২ দিন ধরে হয়ে টুর্নামেন্ট। কাতারে বিশ্বকাপ চলে ২৯ দিন ধরে। রাশিয়া বিশ্বকাপ সমাপ্ত হতে সময় লেগেছিল ৩২ দিন। সেই হিসাবে এবার মোট দিনসংখ্যা ও বাড়ার পথে।

ফিফা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, ফাইনাল হবে ১৯ জুলাই। ফাইনাল আয়োজনের দৌড়ে রয়েছে নিউ জার্সির ইস্ট রাদারফোর্ড, টেক্সাসের আরলিংটন এবং ক্যালিফোর্ণিয়ার ইঙ্গেলউড।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa expands world cup 2026 matches new rule explained