বিশ্বকাপের দায়িত্ব কেড়ে নেওয়া হতে পারে ভারতের, চরম হুমকি এবার ফিফার

বড়সড় শাস্তির মুখে পড়তে চলেছে ভারতীয় ফুটবল। নিষিদ্ধ করা হতে পারে দেশের ফুটবল।

বিশ্বকাপের দায়িত্ব কেড়ে নেওয়া হতে পারে ভারতের, চরম হুমকি এবার ফিফার

সরকারি হস্তক্ষেপ ছাড়াই ফুটবল প্রশাসন চালাতে ব্যর্থ হয়েছে ফেডারেশন। এমন অবস্থায় ফিফার তরফে এআইএফএফ-কে হুমকি দেওয়া হল সরাসরি। বলে দেওয়া হল, নির্বাসন তো বটেই অনুর্দ্ধ-১৭ মহিলাদের যুব বিশ্বকাপের দায়িত্বও হাতছাড়া হতে পারে ভারতের।

১৮ মাস ধরে ফেডারেশনের নির্বাচন স্থগিত রয়েছে। এমন অবস্থায় সুপ্রিমকোর্ট ফেডারেশন পরিচালনার ভার তুলে দিয়েছে তিন সদস্যের কমিটির ওপর। দ্রুত নির্বাচনের সঙ্গে ফেডারেশনের বেশ কিছু নিয়ম কানুন যাতে বদলানো হয়, তার ভার দেওয়া হয়েছে সুপ্রিমকোর্ট নিযুক্ত তিন সদস্যের কমিটির ওপর।

আরও পড়ুন: গুয়ার্দিওলার স্ট্র্যাটেজি কি এবার ফেরান্দোর বাগানে! মেসির পজিশনে হয়ত পেত্রাতোস

তবে অসন্তুষ্ট ফিফা এবং এশিয়ান ফুটবল ফেডারেশনের তরফে প্রতিনিধি দল পাঠানো হয় ভারতে। সেই দলের সঙ্গে ভারতীয় ফুটবলের ক্লাব প্রতিনিধিরা সাক্ষাৎ করেন কিছুদিন আগেই। দ্রুত যাতে সংবিধান সংশোধন করে নির্বাচন প্রক্রিয়া মিটিয়ে ফেলা সম্ভব হয়, তার নির্দেশ দেওয়া হয়।

তবে সম্প্রতি বিষ্ফোরক চিঠি পাঠানো হয়েছে ফেডারেশনকে। যেখানে এএফসি এবং ফিফার তরফে লেখা হয়েছে, “আলোচ্য রোডম্যাপ অনুযায়ী, এআইএফএফ-এর অগাস্টের প্ৰথম সপ্তাহে সাধারণ সভা ডাকার কথা। যেখানে ফিফা, এএফসি এবং ভারতীয় ফুটবল কমিউনিটির জন্য নতুন স্টেটাস যাতে অনুমোদন করা হয়।”

“দুর্ভাগ্যজনক ভাবে আমরা জানতে পেরেছি সুপ্রিমকোর্টের শুনানিতে বুধবার ফেডারেশন আলোচ্য রোডম্যাপ অনুযায়ী মোটেই কাজ করছে না। যদি এটা সত্যি হয়, তাহলে এটা পারস্পরিক সহমতের ভিত নাড়িয়ে দেবে।”

আরও পড়ুন: মোহনবাগানের প্রাক্তন বিদেশিকে প্রত্যাখ্যান ইস্টবেঙ্গলের! দুই প্রধানে খেলা হল না সুপার ফরোয়ার্ডের

সংবাদসংস্থা রয়টার্সের কাছে সেই চিঠির প্রতিলিপি রয়েছে। ফেডারেশনের সাধারণ সচিব সুনন্দ ধরকে উদ্দেশ্যে করে লেখা এই চিঠিতে সই রয়েছে ফিফার সাধারণ সচিব ফাতমা সামুরা এবং এএফসির জনের। মঙ্গলবারের মধ্যে কোর্টের শুনানির যেন ফিফাকে পাঠানো হয়, তারও নির্দেশ দেওয়া হয়েছে।

ফিফার তরফে সাফ জানানো হয়েছে আলোচ্য রোডম্যাপ থেকে দূরে সরে গেলে টিম ইন্ডিয়াকে নিষিদ্ধ করা তো বটেই ভারতের অনুর্দ্ধ-১৭ মহিলাদের বিশ্বকাপের দায়িত্বও হাতছাড়া হতে পারে। সাফ জানিয়ে দেওয়া হয়েছে কোনও রকম রাজনৈতিক এবং সরকারি হস্তক্ষেপ ছাড়া দেশের ফুটবল সংস্থাকে পরিচালনা করতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa warns india for impending ban loss of womens u 17 world cup

Next Story
মিনি ডার্বি জিতে মরশুম শুরু সবুজ মেরুনের! মহামেডানের বিরুদ্ধে ত্রাতা সেই কাউকো