scorecardresearch

FIFA World Cup 2018: ভুলে যান সালাহকে, বিশ্বকাপে ইতিহাস লিখতে চলেছেন মিশরের এল-হাদারি

মিশরের এই গোলকিপারের বয়স ৪৫। বিশ্বকাপে মাঠে পা দেওয়া মাত্রই তিনি হয়ে যাবেন এই টুর্নামেন্টের সবচেয়ে প্রবীণ ফুটবলার। গত বিশ্বকাপে কলোম্বিয়ার জার্সিতে তে-কাঠির নিচে ছিলেন ফারিদ মনড্রাগন। তাঁর বয়স ছিল ৪৩।

El-Hadary
FIFA World Cup 2018: ভুলে যান সালাহকে, বিশ্বকাপে ইতিহাস লিখতে চলেছেন মিশরের এল-হাদারি

সদ্য সমাপ্ত প্রিমিয়র লিগে দুরন্ত পারফর্ম্যান্সের জন্যই ফুটবলবিশ্বে বন্দিত হয়েছেন মহম্মদ সালাহ। মিশরের এই ফুটবলারকে নিয়ে আসন্ন বিশ্বকাপেও একটা ক্রেজ থাকবে। একথা বলাই যায়। কিন্তু নীল নদের তীরবর্তী দেশের আরও এক বাসিন্দা আছেন যিনি রাশিয়ায় ইতিহাস লিখতে চলেছেন। কথা হচ্ছে এসাম এল-হাদারিকে নিয়ে।

মিশরের এই গোলকিপারের বয়স ৪৫। বিশ্বকাপে মাঠে পা দেওয়া মাত্রই তিনি হয়ে যাবেন এই টুর্নামেন্টের সবচেয়ে প্রবীণ ফুটবলার। গত বিশ্বকাপে কলাম্বিয়ার জার্সিতে তে-কাঠির নিচে ছিলেন ফারিদ মনড্রাগন। তাঁর বয়স ছিল ৪৩। ক্যামেরুনের রজার মিল্লা ৪২ বছরে বিশ্বকাপ খেলেছিলেন। তাঁকে টপকান ফারিদ। এবার সবাইকে ছাপিয়ে যাবেন এল-হাদারি।

কোনও অঘটন না-ঘটলে হাদারির হাতেই ক্যাপ্টেন’স আর্মব্যান্ড তুলে ফ্যারাওদের কোচ হেক্টর কাপার। অভিজ্ঞ গোলকিপার হাদারি দেশের জার্সিতে ১৫৬ বার মাঠে নেমেছেন। এই প্রথম বিশ্বকাপ খেলবেন তিনি। কারণ ১৯৯০-এর পর মিশর আর বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি। সে সময় কেরিয়ার শুরু করেননি হাদারি। দেশকে দিয়েছেন চারটি আফ্রিকা কাপ অফ ন্যাশনস (১৯৮৬, ২০০৬, ২০০৮ ও ২০১০)। বিবিসি-কে দেওয়া এক সাক্ষাৎকারে এল হাদারি জানিয়েছেন যে তাঁর কাছে বয়স একটা সংখ্য়া মাত্র। তাঁর অভিধানে অসম্ভব বলে কোনও শব্দ নেই। বাবার স্বপ্নপূরণ করতেই বিশ্বকাপে নামবেন বলেই মত তাঁর। হাদারি বলছেন, “ আমার বাবা মৃত্যুর আগে বলেছিলেন, তাঁর স্বপ্ন ছিল আমাকে বিশ্বকাপে খেলতে দেখা।’’ হাদারির আশা, এবার তাঁর বাবা গর্বিত হবেন। 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup 2018 egypts el hadary poised for world cup history