FIFA World Cup 2018: ‘Group of Death’ নয়, রাশিয়ায় এবার ‘Groups of Death’

গ্রুপ অফ ডেথে টুর্নামেন্টের সেই শক্তিশালী দেশগুলি থাকে যাদের খেলার পরের পর্যায় যাওয়ার জন্য হাড্ডাহাড্ডি লড়াই করতে হয়। এক কথায় বলতে গেলে, সেরার সেরারা থাকে এখানে।

By: Moscow  Updated: June 2, 2018, 05:05:43 PM

শুভপম সাহা

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। ফের চার বছরের প্রতীক্ষার অবসান। ফুটবলের মহাযজ্ঞ শুরু হওয়ার আগে থেকেই ফুটবল ফ্যানেরা মেতে ওঠেন এই টুর্নামেন্টের ‘Group of Death’ নিয়ে। পরম্পরা মেনে গ্রুপ ডি-কে ই ‘মৃত্যুর গ্রুপ’ ধরা হয়। কিন্তু এবার ইতালি, নেদারল্যান্ডস, মার্কিন যুক্তরাষ্ট্র, চিলি, আইভরি কোস্ট ও ক্যামেরুনের মত দেশ না-থাকায় আটটি গ্রুপের মধ্যে একটি বেছে নিয়ে গ্রুপ অফ ডেথ বলা ঠিক হবে না।

বেশ কয়েকটি গ্র্প আছে যাদের আলোচনায় রাখতে হবে। ফলে ‘Group of Death’ নয়, রাশিয়ায় এবার বহুবচনে ‘Groups of Death’। গ্রুপ অফ ডেথে টুর্নামেন্টের সেই শক্তিশালী দেশগুলি থাকে যাদের খেলার পরের পর্যায় যাওয়ার জন্য হাড্ডাহাড্ডি লড়াই করতে হয়। এখানে মূলত তিনটি বা তার বেশি একইরকম শক্তিধর টিম থাকে। এক কথায় বলতে গেলে, সেরার সেরারা থাকে এখানে।

গ্রুপ ডি-কে বাদ দিয়ে গ্রুপ অফ ডেথের আলোচনা সম্ভব নয়। এবার গ্র্প ডি-তে আছে আর্জেন্তিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজিরিয়া। দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্তিনা শেষবার বিশ্বকাপে রানার্স হয়েছিল। এবারও সেই লিওনেল মেসির কাঁধে ভর করে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার তারা। লা আলবিসেলেস্তেরাই গ্রুপ শীর্ষে থেকে পরের রাউন্ডে কোয়ালিফাই করার জন্য ফেভারিট। ক্রোয়েশিয়া ১৯৯৮-তে শেষবার বিশ্বকাপে চোখ ধাঁধানো পারফরম্যান্স দিয়ে তৃতীয় স্থানে অধিকার করেছিল। লুকা মদরিচ ও ইভান র‌্যাকিটিচের সৌজন্যে ক্রোয়েশিয়া কিন্তু ইউরোপের অন্যতম সেরা টেকনিক্যাল টিম। একই ভাবে নাইজিরিয়াও অত্যন্ত শক্তিশালী। আফ্রিকার শ্রেষ্ঠ ফুটবল খেলিয়ে দেশ নাইজিরিয়া। গতবার মিলিয়ে মোট তিনবার বিশ্বকাপের শেষ ১৬-তে উঠেছিল তারা। অন্যদিকে চোখ রাখতেই হবে আইসল্যান্ডের দিকেও। বরফদেশের দৈত্যরা দু বছর আগে ইউরো কাপে চমকে দিয়েছিল। এবারই প্রথম বিশ্বকাপ খেলবে তারা।

LUKA MODRIC FIFA World Cup 2018: ‘Group of Death’ নয়, রাশিয়ায় এবার ‘Groups of Death’

এছাড়াও আলোচনায় থাকবে গ্র্প বি। এখানে স্পেনের সঙ্গে রয়েছে পর্তুগাল। লড়াইতে থাকছে মরক্কো ও ইরানও। গ্রুপ ই-র কথাও বলতে হবে। সেখানে ব্রাজিলের সঙ্গে সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়া। কোস্তা রিকা ২০১৪-তে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল। এবারের বিশ্বকাপে ফুটবল মহলের একাংশের ধারণা যে গ্রুপ এফ-ই প্রকৃত পক্ষে গ্র্প অফ ডেথ। গতবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির সঙ্গেই রয়েছে মেক্সিকো, সুইডেন ও কোরিয়া রিপাবলিক।

Groups FIFA World Cup 2018: ‘Group of Death’ নয়, রাশিয়ায় এবার ‘Groups of Death’

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Fifa world cup 2018 group of death russia

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X