scorecardresearch

বড় খবর

FIFA World Cup 2018: ১২ দিন বাকি থাকতেই দেখে নিন ১২টি স্টেডিয়াম

হাতে বাকি আর ১২ দিন। তারপরেই রাশিয়ায় বিশ্বকাপ ছিনিয়ে নেওয়ার লড়াইয়ে নামবে ৩২টি দেশ। উন্মাদনার পারদ উর্দ্ধমুখী। ১৪ জুন থেকে ১৫ জুলাই খেলাগুলি অনুষ্ঠিত হবে রাশিয়ার ১২টি স্টেডিয়ামে।

FIFA World Cup 2018: ১২ দিন বাকি থাকতেই দেখে নিন ১২টি স্টেডিয়াম
FIFA World Cup 2018: ১২ দিন বাকি থাকতেই দেখে নিন ১২টি স্টেডিয়াম

কোথায় কোথায় অনুষ্ঠিত হতে চলেছে FIFA World Cup ম্যাচ?

শুভপম সাহা

হাতে বাকি আর ১২ দিন। তারপরেই রাশিয়ায় শুরু ফুটবলের মহাযজ্ঞ। বিশ্বকাপ ছিনিয়ে নেওয়ার লড়াইয়ে মাঠে নামবে ৩২টি দেশ। উন্মাদনার পারদ চড়তে শুরু করে দিয়েছে। ১৪ জুন থেকে ১৫ জুলাই খেলাগুলি অনুষ্ঠিত হব রাশিয়ার মোট ১২টি স্টেডিয়ামে। চলুন এই প্রতিবেদনের হাত ধরে স্টেডিয়াম ট্যুর করে নেওয়া যাক।

১) কাজান এরিনা

আসন সংখ্যা: ৪৫,৩৭৯

চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরো কাপের দর্শকদের কাছে এই মাঠ বেশ পরিচিত। ২০০৯-তে কাজানকে রাশিয়ার স্পোর্টস ক্যাপিটাল আখ্যা দেওয়া হয়। এখানে চারটি গ্রুপ পর্যায়ের ম্যাচ, একটি শেষ ষোলোর টাই ও একটি কোয়ার্টার ফাইনাল ম্যাচ হবে। ওয়েম্বলে ও এমিরেটস স্টেডিয়ামের ডিজাইনাররা এই মাঠের নক্সা করেছেন। মাঠের অন্যতম আকর্ষণ জায়েন্ট স্ক্রিন, যেটি সম্পূর্ণভাবে এইচডি এবং বিশ্বের বৃহত্তম।

Kazan Arena
কাজান এরিনা

২) একাতেরিনবার্গ এরিনা

আসন সংখ্যা: ৩৫,৬৯৬

মস্কো থেকে হাজার কিলোমিটার দূরে উরাল পর্বতমালার দক্ষিণে অবস্থিত এই স্টেডিয়াম, যেটি বিশ্বকাপের কথা মাথায় রেখেই নতুন করে ঢেলে সাজানো হয়েছে। খুব শৈল্পিক ভাবেই বানানো স্টেডিয়ামটি, কিন্তু গোলপোস্টের পিছনে অস্থায়ী স্ট্যান্ডগুলি অনেকের অপছন্দের কারণ হতে পারে। রাশিয়ার বিশ্বকাপ ভেন্যুগুলির মধ্যে একাতেরিনবার্গেই সবচেয়ে কম দর্শক বসতে পারেন। ফলে গ্রুপ পর্যায়ের পর এই স্টেডিয়ামে আর কোনও ম্যাচ রাখা হয়নি।

একাতেরিনবার্গ এরিনা
একাতেরিনবার্গ এরিনা

৩) ফিস্ত স্টেডিয়াম

আসন সংখ্যা: ৪৭,৬৫৯

অতীতে শীতকালীন অলিম্পিক আয়োজিত হয়েছিল সোচির এই স্টেডিয়ামে। ফিফা-র নির্দেশ মেনে স্টেডিয়ামের ছাদ তুলে নেওয়া হয়েছে। প্রতিটি গোলেপোস্টের পিছেন মানানসই সুইপিং স্ট্যান্ড বসানো হয়েছে। ডাবলিনের আভিভা স্টেডিয়ামের মত দেখাচ্ছে অনেকটা। সিটি সেন্টার থেকে ১৮ মাইল দূরে অবস্থিত এই স্টেডিয়ামে তিনটি গ্রুপ পর্যায়ের ম্য়াচ ও একটি কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে।

Fisht Stadium
ফিস্ত স্টেডিয়াম

৪) কালিনিনগ্রাড স্টেডিয়াম

আসন সংখ্যা: ৩৫,২১২

লিথুয়ানিয়া ও পোল্যান্ডের সীমান্তে অবস্থিত এই স্টেডিয়াম। আয়োজক শহরের একেবারে পশ্চিমপ্রান্তে অবস্থিত। মিউনিখের অ্যালায়েঞ্জ এরিনা স্টেডিয়ামের অনুপ্রেরণায় গড়ে উঠেছে এই স্টেডিয়ামটি। গ্রুপ স্টেজের কিছু ম্যাচই আয়োজিত হবে এখানে। অকটিয়াব্রিসকি দ্বীপের ধারেই হওয়ায় নৈসর্গিক দৃশ্য খুব সুন্দর।

Kaliningrad Stadium
কালিনিনগ্রাড স্টেডিয়াম

৫) স্পার্টাক স্টেডিয়াম

আসন সংখ্যা: ৪৫,৩৬০

রাশিয়ান ফুটবল ক্লাব স্পার্টাক মস্কো এফসি-র পাকাপাকি ভাবে ঘরের মাঠ হয়ে গিয়েছে এটি। অবশ্যই বিশ্বকাপেও তার ব্যবহার হবে। স্টিপ স্ট্যান্ড ও গ্ল্যাডিয়েটর স্পার্টাকাস মূর্তি ফ্যানেদের নজর কাড়বে।

Spartak Stadium
স্পার্টাক স্টেডিয়াম

৬) সামারা এরিনা

আসন সংখ্যা: ৪৪,৮০৭

সামারা স্টেডিয়ামটি গ্রহের থিমেই বানানো হয়েছে। একসময় এটি সোভিয়েত স্পেস প্রোগ্রামের জায়গা ছিল। অনেকটা গ্লাস ডোমের মতোই দেখতে এই স্টেডিয়াম। অত্যন্ত ব্যায়বহুল এই স্টেডিয়ামটি সন্ধে বেলায় আলোয় উদ্ভাসিত হয়ে ওঠে।

সামারা এরিনা
সামারা এরিনা

৭) মোরডোভিয়া এরিনা

আসন সংখ্যা: ৪৪,৪৪২

এখানেও গ্রুপ পর্যায়ের ম্যাচগুলিই অনুষ্ঠিত হবে। এফসি মোরডোভার ঘরের মাঠ এটি। রাশিয়া বিশ্বকাপের পর এই স্টেডিয়ামের অস্থায়ী কিছু পরিকাঠামো ভেঙে দেওয়া হবে। আসন সংখ্যা কমিয়ে ২৫ হাজার করা হবে, তৈরি হবে ইন্ডোর ভলিবল, বাস্কেটবল, এবং টেনিস কোর্ট, তৎসহ ফিটনেস সেন্টার।

Mordovia Arena
মোরডোভিয়া এরিনা

৮) ভলগোগ্রাড এরিনা

আসন সংখ্যা: ৪৫,৫৬৮

১৯৯৫-তে এখানে উয়েফা কাপের টাই হেরেছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। এই স্টেডিয়ামটিকেও ঢেলে সাজানো হয়েছে। কংক্রিটের স্ল্যাবের পরিবর্তে স্টিলের গার্ডার ব্যবহার করা হয়েছে। এর ফলে প্রাকৃতিক আলো আসছে পিচে।

Volgograd Arena
ভলগোগ্রাড এরিনা

৯) নিঝনি নভগোরোদ স্টেডিয়াম

আসন সংখ্যা: ৪৫,০০০

নিঝনি নভগোরোদ স্টেডিয়াম শহরের অন্যতম পিকচার পারফেক্ট জায়গায় অবস্থিত, ভলগা ও ওকা নদীর সংযোগস্থলে। সামনেই রয়েছে আলেক্সান্দার নেভেস্কি ক্যাথিড্রাল। এখান থেকে নিঝনি নভগোরোদ দুর্গ অসাধারণ দেখায়।

নিঝনি নভগোরোদ স্টেডিয়াম
নিঝনি নভগোরোদ স্টেডিয়াম

১০) লুঝনিকি স্টেডিয়াম

আসন সংখ্যা: ৮০,০০০

রাশিয়ার অন্যতম সেরা স্টেডিয়াম এটি। অতীতে একাধিক বড় টুর্নামেন্ট হয়েছে এখানে। ১৯৮০-র গ্রীষ্মকালীন অলিম্পিক থেকে আইস হকি, অ্য়াথলেটিকস ও রাগবির বিশ্ব চ্যাম্পিয়নশিপ। এছাড়াও বিশ্বের সেরার সেরা সঙ্গীতশিল্পীরা এখানে পারফর্ম করেছেন। এখন পর্যন্ত ৩,০০০ ফুটবল ম্যাচ হয়েছে এখানে, যার মধ্যে রয়েছে রাশিয়া জাতীয় দলের প্রায় প্রতিটি ম্যাচ।

 লুঝনিকি স্টেডিয়াম
লুঝনিকি স্টেডিয়াম

১১) রোস্তভ এরিনা

আসন সংখ্যা: ৪৫,০০০

ডন নদীর বাম-তীরবর্তী আয়োজক শহরের এই স্টেডিয়াম। শহরের মত স্টেডিয়ামটিও অনন্যসাধারণ। স্থানীয় ট্যুরিজম ও রেস্তোরাঁর উপর ভর করেই ভীষণ আকর্ষণীয় হয়ে উঠেছে।

Rostov Arena
রোস্তভ এরিনা

১২) সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম

আসন সংখ্যা: ৬৭,০০০

সেন্ট পিটার্সবার্গের অত্যাধুনিক এই স্টেডিয়াম কেস্ত্রোভস্কি দ্বীপে অবস্থিত। দেশের অন্যতম বড় এই স্টেডিয়াম। বিখ্যাত জাপানি স্থপতি কিশো কুরোসাওয়া বানিয়েছেন। ২০১৭-র ফিফা কনফেডারেশন কাপের শুরুর ও শেষের ম্যাচটি এখানে হয়েছিল।

Saint Petersburg Stadium
সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়াম

(ফিফা-র ওয়েবসাইট থেকে স্টেডিয়ামের ছবিগুলি নেওয়া হয়েছে)

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup 2018 russia all stadiums