scorecardresearch

বড় খবর

কাতারে প্ৰথম অঘটন! ৩৬ ম্যাচের অপরাজিত আর্জেন্টিনাকে মাটিতে মিশিয়ে হারাল সৌদি আরব

আর্জেন্টিনাকে হারিয়ে মহা-অঘটনে চমকে দিল সৌদি আরব

কাতারে প্ৰথম অঘটন! ৩৬ ম্যাচের অপরাজিত আর্জেন্টিনাকে মাটিতে মিশিয়ে হারাল সৌদি আরব

আর্জেন্টিনা: ১ (মেসি)
সৌদি আরব: ২ (আল সেহরি, আল দসেরি)

টানা ৩৬ ম্যাচ অপরাজিত। ২০১৯ থেকে কেউ হারাতে পারেনি নীল সাদা জার্সি-ধারীদের। তবে আর্জেন্টিনার সেই স্বপ্নের অপরাজিত থাকার দৌড় খতম হয়ে গেল কাতারের লুসেইল স্টেডিয়ামে। সৌদি আরবের কাছে ১-০ এগিয়েও শেষে আর্জেন্টিনা হারল ১-২’এ।

সৌদি আরব এশীয় ফুটবলের বড় শক্তি। তবে তাদের হাতেই যে চলতি কাতার বিশ্বকাপের প্ৰথম অঘটনের কাহিনী লেখা থাকবে, কে ভাবতে পেরেছিল! অথচ ম্যাচের শুরুটা মোটেই এরকম ছিল না। ১০ মিনিটেই মেসি পেনাল্টি থেকে ঠান্ডা মাথায় গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন। ১ গোলে পিছিয়ে থেকেই বিরতির পর মাত্র ৫ মিনিটের ব্যবধানে জোড়া গোল করে গেলেন সৌদির সালেহ আল সেহরি এবং সালেম আল দাসওয়ারি। দুজনেই আপাতত বিশ্বফুটবলের রূপকথার শরিক হয়ে গেলেন।

লুসেইল স্টেডিয়ামে আর্জেন্টিনা সমর্থকদের সঙ্গে গলা ফাটাতে হাজির হয়েছিলেন বর্ডার পেরিয়ে কাতারে পা রাখা সৌদি আরব সমর্থকরা। আর্জেন্টিনা বিশ্ব ফুটবলের ইতিহাস দীর্ঘতম অপরাজিত থাকার নজির স্পর্শ করতে বেছে নিয়েছিল সৌদি ম্যাচ-ই। এশীয় সিংহদের হারালেই ইতালির ৩৭ ম্যাচ টানা অপরাজিত থাকার নজির স্পৰ্শ করে ফেলত লা আলবিসেলেস্তেরা। তবে স্বপ্নের সেই দৌড় থেমে গেল ওয়ার্ল্ড কাপের প্ৰথম ম্যাচেই। বিশ্বকাপ মাত্র তিন দিন গড়িয়েছে। পাঁচ ম্যাচ লাগল সর্ববৃহৎ অঘটন ঘটতে।

মেসির পেনাল্টি গোলের আগে তিনটে গোল বাতিল হয়েছিল আর্জেন্টিনার। এর মধ্যে লাউতারো মার্টিনেজের প্ৰথম দুই গোলই অফসাইডের কারণে বাতিল হয়। তবে ১০ মিনিটে ভিডিও রিভিউ দেখে রেফারি আর্জেন্টিনার পক্ষে পেনাল্টির সিদ্ধান্ত দেন। সৌদি গোলকিপার মহম্মদ আল ওয়েইসকে পরাস্ত করে গোল করতে বিন্দুমাত্র দেরি করেননি মহাতারকা।

প্রথমার্ধে ১-০ এগিয়ে মাঠ ছেড়েছিল আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধের শুরুতেই হার্ভে রেনার্ডের সৌদি আরবের হয়ে সমতা ফিরিয়ে যান সালেহ আল সেহরি। কোনাকুনি লো শটে তিনি পরাস্ত করেন আর্জেন্টিনার গোলকিপারকে। ঠিক তার পাঁচ মিনিট পরেই জয়সূচক গোল করে যান সালেম আল দাসেরি। স্পেস পেয়ে বাঁকানো শটে ২-১ করে যান তিনি। এরপর আর্জেন্টিনা শত চেষ্টা করেও সৌদির ডিফেন্স ভাঙতে পারেনি।

লুসেইল স্টেডিয়ামে ১-২ গোলে পিছিয়ে থাকার পর আপ্রাণ চেষ্টা করলেন মেসি-দি মারিয়ারা। তবে নাছোড় সৌদি রক্ষণকে বশ মানাতে পারল না লিওনেল স্কালোনির দল। হারের পর হতাশ মেসিকে সৌদি সমর্থনকে ব্যঙ্গও শুনতে হল। সবুজ পোশাক পরে যারা ক্রমাগত চিৎকার করে গেলেন, ‘কোথায় গেল মেসি?’ শনিবার গ্রুপের দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনা নামছে মেক্সিকোর বিপক্ষে। সেই ম্যাচ আপাতত মরণ-বাঁচন হয়ে দাঁড়াল আর্জেন্টিনার কাছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup 2022 argentinas 36 unbeaten run comes to an end as soudi arabia defeats lionel messi and co