scorecardresearch

বড় খবর

আর্জেন্টিনার মত ‘দুর্বল’ দল পেয়েও হারানো গেল না! আক্ষেপে মরে যাচ্ছেন বিশ্বকাপজয়ী ফরাসি

আর্জেন্টিনার মত দুর্বল দলকে ফাইনালে পাওয়া ভাগ্যের ছিল বলে মনে করছেন বিশ্বচ্যাম্পিয়ন ফরাসি তারকা

আর্জেন্টিনার মত ‘দুর্বল’ দল পেয়েও হারানো গেল না! আক্ষেপে মরে যাচ্ছেন বিশ্বকাপজয়ী ফরাসি

ফ্রান্সের হয়ে ১৯৯৮ সালে বিশ্বকাপ জিতেছিলেন। তিনিই এবারে ফাইনালে ফ্রান্সের পারফরম্যান্স দেখে বেজায় ক্ষুব্ধ। ক্রিস্টোফ দুগারির মনে হয়েছে প্ৰথম ৮০ মিনিট ফ্রান্সকে কার্যত মাড়িয়ে গিয়েছে আর্জেন্তিনা। সেই কারণেই এবার কোচ বদলের ডাক দিলেন তিনি। জানালেন জিনেদিন জিদানকে কোচ করা হোক অবিলম্বে।

ফ্রান্সের লে ইকুইপে-কে দেওয়া সাক্ষাৎকারে দুগারি জানিয়েছেন, “প্ৰথম ৮০ মিনিটের ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারছি না। আমরা যে বিশ্ব চ্যাম্পিয়ন হলাম না, তার কারণ এটাই। যদি আমরা নিজেদের শক্তি অনুযায়ী খেলতে পারতাম, তাহলে কোনও সমস্যা ছাড়াই আমরা জিততাম, ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হতাম।”

আরও পড়ুন: ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবলকে চরম অপমান! এমবাপেকে কষিয়ে জবাব মেসির দেশের মদ কোম্পানির

“প্লেয়ারদের জুতোয় পা গলিয়ে ভাবার চেষ্টা করছি। মনে হচ্ছে, ওঁরা আজীবন অনুশোচনায় দগ্ধ হবে। যেমনটা আমার এখনও হয় ১৯৯৮-এ ওই গোলটা না করতে পারার জন্য। এমনকি আমার বন্ধু স্টেফান গুইভাচে রও সুযোগ মিস করার জন্য আক্ষেপ রয়ে গিয়েছে। যদিও এতে আমাদের দলগত পারফরম্যান্সে প্রভাব পড়েনি সেবার। প্লেয়ার তো বটেই সাপোর্ট স্টাফরাও সারাজীবন অনুশোচনা করবে প্ৰথম ৮০ মিনিট এভাবে খেলার জন্য।”

“ফ্রান্স দলের ভালোর জন্যই এই আলোচনা শুরু হওয়া দরকার। শারীরিক কোনও সমস্যা থাকলে, সেটা নিয়েও আলোচনা হোক। যাতে করে এই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। কীভাবে ফুটবলাররা গোটা ম্যাচেই অদৃশ্য থাকল, বল পায়ে একটাও ডুয়েল জিততে পারল না। হার নিয়ে সমস্যা নেই। প্ৰথম ৮০ মিনিট খেলার ধরণ নিয়েই আপত্তি রয়েছে।”

দুগারি বুঝতেই পারছেন না, ফ্রান্স দলে এত বড় বড় নাম থাকা সত্ত্বেও কীভাবে নিজেদের যোগ্যতা অনুযায়ী দল খেলতে পারল না। “বল পায়ে আমাদের বিপর্যয় ঘটেছে। বল দখলের লড়াইয়েও আমরা দাঁড়াতে পারিনি। গ্রিজম্যান এবং দেম্বেলের মত তারকারা কীভাবে এত খারাপ খেলল! কীভাবে অলিভিয়ের জিরু নিজে এতটা খারাপ পারফরম্যান্স করল? পুরো বিষয়টা আমার কাছে এখনও বোধগম্য নয়।” বলেন তিনি।

আরও পড়ুন: এমবাপের জন্মদিনে কুৎসিততম উপহার, সুপারস্টারের পুতুল পোড়াল আর্জেন্টিনীয়রা, দেখুন ভয়ঙ্কর ভিডিও

গোটা বিপর্যয়ের জন্য দুগারি দায়ী করেছেন কোচ দিদিয়ের দেশচ্যাম্পকে। সরাসরি বলেছেন, “আর্জেন্টিনীয়দের পপকর্নের মত উড়িয়ে দিতে আমাদেই পাঁচ মিনিট লেগেছে। ওঁরা আমাদের মত মোটেও শক্তিশালী নয়। ওদের বিরুদ্ধে ফাইনালে খেলতে নামা উপহার পাওয়ার মত। আসলে ম্যাচে রণকৌশলই ঠিকমত সাজানো হয়নি। তবে এই ঘটনায় আমরা অভ্যস্ত হয়ে পড়েছি। গত বারো বছর ধরে দেশচ্যাম্পের কোচিংয়ে ফলাফলটাই মুখ্য হয়ে দাঁড়িয়েছে। তবে যাঁরা ফুটবল নিয়ে আলোচনা করেন, ফ্রান্স দলকে ভালোবাসেন, তাঁদের এই নিয়ে তর্ক-বিতর্ক করা উচিত। দেশচ্যাম্পের সঙ্গে চুক্তি বাড়ানো হোক বা না হোক- এই প্রশ্ন করতেই হবে।”

ফ্রান্স দলের ম্যানেজার হিসাবে জিনেদিন জিদানকে দেখতে চান দুগারি। বলে দিয়েছেন, “কোনও রাখঢাক না করে জানাচ্ছি, জিজুকে (জিদান) কোচ হিসাবে দেখতে চাই। দেশচ্যাম্প নিজে বলেছেন, ফ্রান্স দল সকলের। তা সত্ত্বেও উনি বারো বছর কোচিং করিয়ে চলেছেন। এই মুহূর্তে ওঁর দল ছাড়া উচিত। বিশেষ করে সেই সময়ে যখন তোমার যোগ্য উত্তরসূরি এসে গিয়েছে যে রিয়েল মাদ্রিদের হয়ে তিনবার চ্যাম্পিয়ন্স লিগ (২০১৬,২০১৭, ২০১৮) জিতে ফেলেছে। যাঁর নিয়োগ ফ্রান্স দলে নতুন হাওয়া নিয়ে আসবে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup 2022 christophe dugarry slams france coach didier deschamps for loss against argentina wants zinedine zidane