scorecardresearch

বড় খবর

ফুটবল-মঞ্চেই চলবে ধর্মপ্রচার! ভারতে নিষিদ্ধ ধর্মগুরুকে বিশ্বকাপে আমন্ত্রণ জানিয়ে গনগনে বিতর্কে কাতার

বির্তকিত ধর্মগুরুকে কেন ডাকল কাতার, তাও আবার ফুটবল বিশ্বকাপে

ফুটবল-মঞ্চেই চলবে ধর্মপ্রচার! ভারতে নিষিদ্ধ ধর্মগুরুকে বিশ্বকাপে আমন্ত্রণ জানিয়ে গনগনে বিতর্কে কাতার

ভারতে নিষিদ্ধ। বহুদিন ভারত ছাড়া। এমন ধর্মগুরুকেই এবার সাদরে বিশ্বকাপের মঞ্চে আমন্ত্রণ জানাল কাতার। জাকির নায়েক ফিফা ফুটবল বিশ্বকাপে আমন্ত্রণ পাওয়ার পরই তীব্র বিতর্ক চালু হয়ে গেল। এমনিতেই বিশ্বকাপে পোশাক-আশাক, মদ্যপান সংক্রান্ত নিয়মাবলী বিশ্বজুড়ে তুমুল ক্ষোভের সঞ্চার করেছে। এর মধ্যেই বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নায়েককে আমন্ত্রণ করায় নতুন করে প্রশ্নের মুখে পড়েছে কাতার বিশ্বকাপের ধর্মীয় অনুশাসন।

ভারতে ২০১৬ সালে আর্থিক তছরুপির এবং ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে নিষেধাজ্ঞা জারি করা হয় জাকির নায়েকের প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের ওপর। তারপরেই ভারত ছাড়েন তিনি। বর্তমানে মালয়েশিয়ায় বাস করেন জাকির নায়েক। যদিও ২০২০-তে সেই দেশেই জাতীয় নিরাপত্তার স্বার্থে ধর্মীয় প্রচারের ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তাঁর ওপর।

আরও পড়ুন: থেমে থেমে বাফারিং, শব্দ শুনতেই পাওয়া গেল না! বিশ্বকাপ সম্প্রচারে বেনজির রোষের মুখে Jio Cinema

জানা যাচ্ছে বিশ্বকাপ চলাকালীন ধর্মীয় প্রচার চালাবেন। বিশ্বকাপের মঞ্চ কেন সরাসরি ধর্মীয় প্রচারের প্ল্যাটফর্ম হয়ে দাঁড়াবে, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠে গিয়েছে। কাতারের রাষ্ট্র নিয়ন্ত্রণাধীন ক্রীড়া চ্যানেল আলকাস-এর উপস্থাপক ফয়জল আলজারি টুইট করে জাকির নায়েকের কাতারে যাওয়ার বিষয়টি কনফার্ম করা হয়েছে। তাঁর টুইট, “ধর্ম প্রচারক জাকির নায়েক কাতারে উপস্থিত বিশ্বকাপের সময়। টুর্নামেন্ট চলাকালীন ধর্মীয় বক্তৃতা দেবেন উনি।”

অন্য এক সাংবাদিক জইন খান-ও জাকির নায়েকের আগমনের খবর কনফার্ম করে জানিয়েছেন, “বর্তমান সময়ে অন্যতম জনপ্রিয় ইসলামিক প্রফেসর কাতারে পৌঁছেছেন ফিফা বিশ্বকাপের জন্য।”

আরও পড়ুন: শেষ মুহূর্তে আয়োজক কাতারের U-টার্ন! বিশ্বকাপে কোটি কোটি ডলার ক্ষতির আশঙ্কায় ঘুম উড়ল FIFA-র

ভারতে বিভিন্ন ধর্মীয় মতাবলম্বী মানুষদের মধ্যে বিদ্বেষ ছড়ানোর জন্য আইআরএফ-কে পাঁচ বছরের জন্য যেমন নিষিদ্ধ করা হয়েছে, তেমনই জাকির নায়েকের নিজস্ব টিভি চ্যানেল পিস টিভির ওপরেও নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। নিষেধাজ্ঞা স্বত্ত্বেও জাকির নায়েকের পিস টিভির দর্শক সংখ্যা ১০০ মিলিয়ন ছাড়িয়ে গিয়েছে।

আরও পড়ুন: বিশ্বকাপে ‘অসভ্যতা’ বরদাস্ত নয়! ছোট পোশাক পরলেই পচতে হতে পারে কাতারের জেলে

যাইহোক, এমনিতেই বহু সমস্যায় দগ্ধ কাতার বিশ্বকাপে জাকির নায়েকের আমন্ত্রণ যে নতুন করে বিতর্কে ইন্ধন দেবে, তা নিয়ে সন্দেহ নেই।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup 2022 controversy as qatar invites controversial religious preacher zakir naik