scorecardresearch

বড় খবর

বিশ্বকাপের মধ্যেই ফিফার নিয়ম ভেঙে বিদ্রোহ জার্মানির! বেনজির ঘটনায় কড়া শাস্তির মুখে চারবারের চ্যাম্পিয়নরা

ফিফাকেই বুড়ো আঙুল দেখাল জার্মানি, ব্যাপক শাস্তির মুখে হেভিওয়েট দল

বিশ্বকাপের মধ্যেই ফিফার নিয়ম ভেঙে বিদ্রোহ জার্মানির! বেনজির ঘটনায় কড়া শাস্তির মুখে চারবারের চ্যাম্পিয়নরা

ফিফা নিয়ম এবার সরাসরি অগ্রাহ্য করল জার্মানি। রবিবার রাতে স্পেনের বিরুদ্ধে মাস্ট উইন ম্যাচে খেলতে নামছে জার্মানি। তার আগে সাংবাদিক সম্মেলনের নিয়ম ভঙ্গ করলেন জার্মান কোচ হ্যান্সি ফ্লিক। ফিফা নিয়ম অনুযায়ী, প্রাক ম্যাচের প্রেস কনফারেন্সে কোচের সঙ্গে হাজির থাকতে হবে দলের এক ফুটবলারকে।

তবে একা একাই মিডিয়ার সামনে চলে এলেন হ্যান্সি ফ্লিক। ফ্লিকের বক্তব্য, ফুটবলারদের অনুশীলনে মনোযোগ দিতে বলেছেন তিনি। ঘটনা হল, ফিফা বিশ্বকাপের সমস্ত ম্যাচের প্রেস ব্রিফিং হচ্ছে মাত্র একটিই ভেন্যুতে। দোহার মিডিয়া সেন্টারে। সেক্ষেত্রে প্রাক ম্যাচের সাংবাদিক সম্মেলনে জার্মান কোচকে নিজেদের ট্রেনিং বেস আল শামাল থেকে ২০০ কিমি পাড়ি দিয়ে হাজির হতে হয়েছে সাংবাদিক সম্মেলনে।

আরও পড়ুন: জাপান ম্যাচের আগে মুখ ঢাকল জার্মানি! বেনজির দৃষ্টান্তে ভয়াবহ চাপে পড়ল এবার ফিফা, কাতার

এই সমস্যার কথা উল্লেখ করেই জার্মান বস বলে দিয়েছেন, “একজন প্লেয়ার তিন ঘণ্টার পথ পেরিয়ে এখানে সাংবাদিক সম্মেলন করতে আসবে, এমনটা প্রত্যাশা করা সম্ভব নয়। তাই ওদের অনুশীলনে ফোকাস করতে বলেছি। ওঁদের জানিয়েছি, আমি একাই সাংবাদিক সম্মেলন করব। স্কোয়াডের ২৬ জন ফুটবলারই গুরুত্বপূর্ণ। তাই ওঁদের অন্য কোথাও শক্তি ক্ষয় না করে ট্রেনিংয়ে পুরোটা নিংড়ে দিতে বলেছি।”

ফিফার নিয়ম অমান্য করায় বড়সড় শাস্তির কবলে পড়তে হতে পারে জার্মানিকে। তবে এই মুহূর্তে দলের ভালো ছাড়া আর অন্য কিছু ভাবছেন না হ্যান্সি ফ্লিক। তিনি সাফ উদ্যোক্তাদের ঠুকে দিয়ে বলছেন, “আমরা ভীষন হতাশ। আমাদের ট্রেনিং গ্রাউন্ডেই ভালো মিডিয়া সেন্টার রয়েছে। যদি কাছাকাছি প্রেস কনফারেন্স হত, তাহলে ফুটবলাররা আসতে পারত।” গার্ডিয়ান-এর প্রতিবেদন অনুযায়ী, জার্মান ফুটবল সংস্থার তরফে আগেই ফিফাকে আর্জি জানানো হয়, যাতে মিডিয়া সেন্টার বদলে ফেলা হয়। তবে বিশ্বকাপের মাঝপথে অন্য রকম দৃষ্টান্ত স্থাপন করতে চায়নি ফিফা।

আরও পড়ুন: এই স্পেশ্যাল বুটেই আর্জেন্টিনাকে স্বপ্নের জয় মেসির! সোনালি বুটের রহস্য জানলে মাথা নুইবে সম্মানে

প্ৰথম ম্যাচেই জাপানের কাছে হেরে বসায় স্পেনের বিরুদ্ধে কার্যত নকআউট ম্যাচে নামতে হচ্ছে ২০১৪-র বিশ্বচ্যাম্পিয়নদের। স্পেন প্ৰথম ম্যাচে কোস্তারিকাকে ৭-০ গোলে বিধ্বস্ত করেছে। মাস্ট উইন ম্যাচে নামার আগে জার্মানির হেড স্যার আশাবাদী। বলে দিয়েছেন, “আমরা যথেষ্ট আশাবাদী। সাহসী হয়ে নিজেদের দক্ষতায় আস্থা রাখতে হবে আমাদের। আমাদের কোয়ালিটি নিয়ে সন্দেহ নেই। তাই নিজেদের গেমপ্ল্যান আঁকড়ে থাকতে হবে। আশা করি, স্পেন ম্যাচে সদর্থকভাবেই মাঠে নামতে পারব।”

“হেরে মাথা ঠান্ডা রেখে নতুন চ্যালেঞ্জের মোকাবিলা করা ভীষণ জরুরি। নিজেদের ওপর বিশ্বাস করে সঠিক প্ল্যানিং অনুযায়ী খেলব- এমন জায়গায় দলকে পৌঁছতে হবে।” স্পেনের বিরুদ্ধে জার্মানির সাম্প্রতিক পরিসংখ্যান মোটেই ভাল নয়। শেষ সাত সাক্ষাতে স্পেন মাত্র একবার হেরেছে। বিশ্বকাপের মঞ্চে এই নিয়ে দুই শক্তিশালী দল পঞ্চমবার মুখোমুখি হতে চলেছে। শেষবার ২০১০-এর বিশ্বকাপে স্পেন বনাম জার্মানি সাক্ষাৎ ঘটেছিল। সেই ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারিয়েছিল স্পেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup 2022 qatar germany defies fifa rules coach hansi flick attends press meet alone