scorecardresearch

বড় খবর

টানটান ম্যাচে রোমাঞ্চের জয় পর্তুগালের! ঘানা-বধে নায়ক সেই রোনাল্ডো

রোনাল্ডোর গোলেই বিরতির পর প্ৰথম লিড নেয় পর্তুগাল

টানটান ম্যাচে রোমাঞ্চের জয় পর্তুগালের! ঘানা-বধে নায়ক সেই রোনাল্ডো

পর্তুগাল: ৩ (রোনাল্ডো, জোয়াও ফেলিক্স, লিয়াও)
ঘানা: ২ (আয়ে, বুখারি)

টানটান ম্যাচ। রুদ্ধশ্বাস পরিসমাপ্তি। ঘানাকে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপ অভিযানের শুভ সূচনা করল পর্তুগাল। মেসি পারেননি। রোনাল্ডো পারলেন। প্ৰথম ম্যাচেই দলের জয়ে ফারাক গড়ে দিলেন পর্তুগিজ সুপারস্টার।

স্টেডিয়ামে ৯৭৪-এ ঘানার বিরুদ্ধে নেমেছিল পর্তুগাল। আর্জেন্টিনা, জার্মানি প্রথম ম্যাচেই হোঁচট খাওয়ার পর নতুন করে কোনও অঘটন ঘটে কিনা, সেদিকে নজর ছিল সকলের। তবে দ্বিতীয়ার্ধে রোনাল্ডোর পেনাল্টি গোলের পর জোয়াও ফেলিক্স এবং রাফায়েল লিও-র গোল পর্তুগালের তিন পয়েন্ট নিশ্চিত করে।

বিশ্বকাপের শুরুতেই ম্যাঞ্চেস্টার সঙ্গে তাঁর ডিভোর্সের কাহিনী শোরগোল ফেলে দিয়েছে। রোনাল্ডোর পরবর্তী গন্তব্য নিয়ে বিশ্বকাপের মধ্যেই তুমুল জল্পনা। তবে সেসব ঘটনা পিছনে ফেলেই প্ৰথম ম্যাচে খেলতে নেমেছিলেন তিনি। প্ৰথম ফুটবলার হিসাবে পাঁচটি আলাদা আলাদা বিশ্বকাপের সংস্করণে গোল করার কীর্তিও সম্পন্ন করে ফেললেন ৩৭ বছরের কিংবদন্তি।

দ্বিতীয়ার্ধে ৬৫ মিনিটে বক্সের মধ্যে রোনাল্ডোকে ফাউল করে ঘানার ডিফেন্ডার মহম্মদ সালিসু পর্তুগালকে পেনাল্টি উপহার দিয়েছিলেন। সেখান থেকে ঠান্ডা মাথায় গোল করে নিজের ব্যক্তিগত কীর্তি গড়ার সঙ্গেই দলকে এগিয়ে দেন।

তবে ঘানা ৭৩ মিনিটে সমতা ফিরিয়ে দেয় কুদুসের লো ক্রস থেকে আয়েই। তবে ঘানার আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। ঠিক পাঁচ মিনিট পরেই পর্তুগালের হয়ে ২-১ লিড জোগাড় করে দেন জোয়াও ফেলিক্স। ফার্নান্দেজের ডিফেন্স চেরা পাস ধরে গোলকিপার অতিজিগিকে পেরিয়ে গোল করে যান ফেলিক্স। পর্তুগিজদের দ্বিতীয় গোলেও ফার্নান্দেজের পাস। এসি মিলানের উইঙ্গার রাফায়েল লিয়াও পর্তুগালকে ৩-১ এগিয়ে দেন। ৮৯ মিনিটে বুখারি হেডে পর্তুগালের জালে বল জড়িয়ে শেষ মুহূর্তে তুমুল উত্তেজনার আমদানি করেন। তবে এরপরে সমতা সূচক গোল আর করতে পারেনি ঘানা। কোস্তার ভুলে স্টপেজ টাইমে ইনাকি উইলিয়ামস প্রায় গোল করে সমতা ফেরানোর উপক্রম করেছিলেন। তবে শেষ মুহূর্তে বেঁচে যায় রোনাল্ডোর দল।

তার আগে ম্যাচের প্রথমার্ধেও গোল করার সুযোগ পেয়েছিলেন রোনাল্ডো। ১০ মিনিটে ব্রুনো ফার্নান্দেজের পাস থেকে রোনাল্ডো দলকে এগিয়ে দেওয়ার মোক্ষম সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। ঠিক তিন মিনিট পরে রোনাল্ডোর জোরালো শট লক্ষ্যভ্রষ্ট হয়। ৩১ মিনিটে ঘানাইয়ান ডিফেন্ডার আলেকজান্ডার জিকুকে পেরিয়ে গোলও করে ফেলেছিলেন মহাতারকা। তবে গোলের বিল্ড আপের সময় ঘানা ডিফেন্ডারকে ফাউল কর বসায় সেই গোল গ্রাহ্য হয়নি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup qatar 2022 cristiano ronaldo inspire portugal tona stunning win against ghana