scorecardresearch

বড় খবর

ফুটবল বিশ্বকাপে মারণ গ্রুপে একসঙ্গে জার্মানি-স্পেন! ব্রাজিল-আর্জেন্টিনার গ্রুপে কোন কোন দেশ

FIFA World Cup Draw: বিশ্বকাপের ড্র অবশেষে চূড়ান্ত হল। শুক্রবার দোহায় বর্ণাঢ্য অনুষ্ঠানে ঘোষণা করা হল গ্রুপ বিন্যাস।

বিশ্বকাপের ড্র অবশেষে ঘোষিত হল। শুক্রবার রাতে দোহার এক্সিবিশন সেন্টারে বিশ্বকাপের ড্র সরকারিভাবে জানিয়ে দেওয়া হয়। ফুটবলের সবথেকে বড় কার্নিভ্যালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স গ্রুপ ডি-তে মুখোমুখি হবে ডেনমার্ক এবং তিউনিশিয়ার বিরুদ্ধে। নভেম্বরের ২১ থেকে শুরু হতে চলা বিশ্বকাপে আয়োজক কাতারকে রাখা হয়েছে গ্রুপ-এ’তে। কাতারের গ্রুপে রয়েছে সেনেগাল, নেদারল্যান্ডস এবং ইকুয়েডর।

গ্রুপ-ই হল ‘মৃত্যু গ্রুপ’। দুই হেভিওয়েট জার্মানি এবং স্পেন রয়েছে এই গ্রুপে। সেই সঙ্গে জাপানের মত জায়ান্ট কিলারও থাকছে। কোয়ালিফায়ার খেলে চতুর্থ দলের এই গ্রুপে অন্তর্ভুক্তি ঘটবে।

আরও পড়ুন: মেসির গলা টিপে সেলফি অনুপ্রবেশকারীর, বেনজির ঘটনায় কেঁপে উঠল ফুটবল বিশ্ব, রইল ভিডিও

অন্যইম শক্ত গ্রুপ হিসাবে আবির্ভাব ঘটেছে গ্রুপ-জি’ও। এই গ্রুপে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের সঙ্গে থাকছে সার্বিয়া, সুইজারল্যান্ড এবং ক্যামেরুন। লিওনেল মেসির আর্জেন্টিনার গ্রুপে রয়েছে সৌদি আরব, মেক্সিকো এবং পোল্যান্ড। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালকে খেলতে হবে ঘানা, উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়ার বিপক্ষে।

ফিফা ক্রমপর্যায়ে ১৫ নম্বরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ অভিযান শুরু করবে ইউরোপের প্লে অফ উইনারদের বিপক্ষে। মার্কিন যুক্তরাষ্ট্র বনাম প্লে অফ বিজয়ীদের এই ম্যাচের মাধ্যমেই ২১ নভেম্বর টুর্নামেন্টের ঢাকে কাঠি পড়বে। নভেম্বরের ২৫-এ মার্কিন যুক্তরাষ্ট্র দ্বিতীয় ম্যাচে খেলবে ইংল্যান্ডের বিপক্ষে। গ্রুপ পর্বে তাঁদের শেষ ম্যাচ ইরানের বিপক্ষে।

৪৫ মিনিট মিউজিক্যাল ইভেন্টের পরে বহু প্রতীক্ষিত এই ড্র ঘোষিত হয় শুক্রবার। ফিফা প্রেসিডেন্ট জিয়াননি ইনফ্যান্টিনো ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, আসন্ন এই বিশ্বকাপ সর্বকালের সেরা সংস্করণ হতে চলেছে। ২০১০-এ কাতারকে ২০২২ ফিফা বিশ্বকাপ আয়োজনের জন্য বেছে নেওয়া হয়। তবে একাধিকবার মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে আয়োজক কাতারের বিরুদ্ধে।

শুক্রবার ফিফার আধিকারিক, একাধিক জাতীয় দলের কোচ এবং বিশ্বকাপজয়ী প্রাক্তন ফুটবলারদের এই ড্র-য়ে স্বাগত জানান। জুন-জুলাইয়ের তীব্র গরমের জন্য নভেম্বর-ডিসেম্বরে টুর্নামেন্ট পরিবর্তন করা হয়।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup qatar 2022 draw brazil germany spain argentina announced