scorecardresearch

বড় খবর

ফাইনালের আগেই ফ্রান্স শিবিরে অশান্তি! একনম্বর স্ট্রাইকারকে বাদ দিয়েই মেসি-বধের স্ট্র্যাটেজি কোচ দেশের

ব্যালন ডি’ওর জয়ী সেরার সেরা স্ট্রাইকারের সঙ্গেই এবার লেগে গেল ফ্রান্স কোচ দেশঁ-এর

ফাইনালের আগেই ফ্রান্স শিবিরে অশান্তি! একনম্বর স্ট্রাইকারকে বাদ দিয়েই মেসি-বধের স্ট্র্যাটেজি কোচ দেশের

কোচ দেশঁ এবং দলের তারকা স্ট্রাইকার করিম বেনজিমার সম্পর্ক বোধহয় আগের থেকে আরও বিগড়েছে। ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াডে থাকলেও বেনজিমা কাতার ছেড়েছিলেন হালকা টিস্যু ইনজুরির কবলে পড়ে। তবে দ্রুতই তিনি রিকভারি করে ফেলেছেন। বিশ্বকাপে না খেললেও তিনি চলতি সপ্তাহের শুরুতে রিয়েল মাদ্রিদের হয়ে লেগানেসের বিরুদ্ধে প্রীতি ম্যাচে খেলেন। যে ম্যাচ ১-১ গোলে অমীমাংসিত থাকে।

গোটা বিশ্বকাপে না খেলা করিম বেনজিমাকে কি ফাইনালে আর্জেন্তিনার বিরুদ্ধে চমকের পথে হাঁটবে ফ্রান্স? এমন প্রশ্ন করা কোচ দেশঁকে। মরক্কো ম্যাচের পরে এমন প্রশ্নে মেজাজ হারান তিনি। সরাসরি বলে দেন, “এরকম প্রশ্নের কোনও উত্তর আমি দেব না। পরের প্রশ্ন প্লিজ। আমাকে ক্ষমা করবেন।” ঘটনা হল, বেনজিমার বদলি হিসাবে কাউকে নেওয়ার পথেও হাঁটেননি ফরাসি কোচ।

আরও পড়ুন: মেসির হাতে কাপ উঠলেও সেলিব্রেট করবে না আর্জেন্টিনায় লিওনেলের গ্রাম! কারণ জানলে দুঃখ হবে খুব

দলের বাইরে গিয়ে করিম বেনজিমা আবার ইনস্টাগ্রামে ইঙ্গিতবাহী পোস্ট করেন। সূক্ষ্ম ইঙ্গিতে বুঝিয়ে দেন ফ্রান্স দলে এখন আর যোগ দেবেন না তিনি। তাঁর ইন্সটা-পোস্টের ক্যাপশন, “আমি উৎসাহী নই।”

এক মাস আগেই ব্যালন ডি’ওর জিতেছিলেন। পঞ্চম ফরাসি ফুটবলার হিসাবে এই কীর্তি গড়েছিলেন রিয়েল মাদ্রিদের সুপার স্ট্রাইকার। ১৯৯৮-এ জিদানের পরে তিনিই প্ৰথম ফরাসি ফুটবলার হিসাবে ব্যালন ডি’ওর জিতেছিলেন। সেই জয়ের ষোলোকলা পূর্ণ হত বেনজিমা এবছরই বিশ্বকাপ জিতলে। তবে সেই স্বপ্নে বাধা হয়ে দাঁড়িয়েছে বাঁ পায়ের থাই মাসল ছিঁড়ে যাওয়ায়।

আলজেরিয়ান বংশোদ্ভূত বেনজিমার উত্থান লিয়নের একাডেমি থেকে। ১৭ বছর বয়সেই চ্যাম্পিয়ন্স লিগে গোল করে সাড়া ফেলে দিয়েছিলেন। বর্তমানে সর্বকালের শ্রেষ্ঠ গোল স্কোরারদের তালিকায় তিনি আপাতত চতুর্থ স্থানে। ২০১৪-র বিশ্বকাপে ফ্রান্স দলের টপ স্কোরার ছিলেন। তবে ২০১৮-য় বিশ্বকাপ জয়ী স্কোয়াডে রাখা হয়নি তাঁকে। ফরাসি জাতীয় দলের সতীর্থ ম্যাথু ভ্যালবুয়েনার সঙ্গে সেক্স স্ক্যান্ডালে জড়িয়ে পড়ার দেশঁ তাঁকে বাদ দিয়েছিলেন।

আরও পড়ুন: মেসির আর্জেন্টিনা দলে কেন একজনও নেই কালো ফুটবলার! ভয়ঙ্কর সত্যিটা জানলে শিউরে উঠবেন

সেই ঘটনার পর থেকেই কোচ দেশঁp-এর সঙ্গে তাঁর সম্পর্কের নাটকীয় অবনতি ঘটে। যৌন কেলেঙ্কারিতে জড়িয়ে পড়া তারকা গোটা দেশেই সমালোচনার মুখে পড়েন। ২০১৫ থেকে এতদিন জাতীয় দলের বাইরেই ছিলেন তিনি। তবে এবারের বিশ্বকাপে দেশঁ তারকাকে রেখেই স্কোয়াড ঘোষণা করেছিলেন। যদিও এবারেও একটা ম্যাচ খেলা হল না সুপার স্ট্রাইকারের।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup qatar 2022 france coach didier deschamps refuses to answer karim benzemas availability in final against argentina