scorecardresearch

বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার মুখে জার্মানি! কোন কোন হিসাবে শেষ ১৬-য় যাবে চারবারের চ্যাম্পিয়নরা

ছিটকে যাওয়ার মুখে জার্মানি

বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার মুখে জার্মানি! কোন কোন হিসাবে শেষ ১৬-য় যাবে চারবারের চ্যাম্পিয়নরা

রবিবার স্পেনের বিরুদ্ধে শেষ মুহূর্তের গোলে কোনওরকমে হার বাঁচিয়েছে জার্মানি। স্পেন প্ৰথম ম্যাচে কোস্টারিকার বিরুদ্ধে বিরাট জয় পেয়েছিল। জার্মানির সঙ্গে ড্রয়ে প্রায় নকআউটে পৌঁছে গেল লা রোহারা। তবে জার্মানি অল্পের জন্য বিশ্বকাপ থেকে নিজেদের বিদায় আটকে দিল।

হারলেই গ্রুপ পর্ব থেকে বিদায়। এরকম অনিশ্চিয়তার মধ্যে স্পেনের বিরুদ্ধে ৮২ মিনিট পর্যন্ত ০-১’এ পিছিয়ে ছিল জার্মানরা। ৮৩ মিনিটে ওয়ার্ডার ব্রেমেন ফরোয়ার্ড ফুয়েলক্রুগের গোলে কোনওরকমে একপয়েন্ট নিশ্চিত করে হ্যান্সি ফ্লিকের দল। আল বায়েত স্টেডিয়ামে মোরাতার দ্বিতীয়ার্ধের গোলে পিছিয়ে পড়ে জার্মানি। তারপরে একদম শেষ লগ্নে প্রাণ বাঁচিয়ে গোলশোধ।

আরও পড়ুন: শেষ মুহূর্তে রোমাঞ্চকর গোল! স্পেনের বিরুদ্ধে ড্রয়ে বিশ্বকাপে ঝুলে রইল জার্মানি

গ্রুপের অন্য ম্যাচে জাপানের বিপক্ষে কোস্তারিকা জিতে যাওয়ায় আরও চাপে পড়ল জার্মানি। চারবারের বিশ্বকাপ জয়ীরা ২০১৪-য় শেষবার ট্রফি জিতেছিল। তারপরে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল তখনকার ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। পরিসংখ্যান বলছে, ২০১৪-য় ট্রফি জয়ের পর থেকে মাত্র একটি বিশ্বকাপ ম্যাচ জিতেছে বিশ্ব ফুটবলের অন্যতম এক পরাশক্তির।

স্পেন আপাতত গ্রুপ-ই’তে চার পয়েন্ট নিয়ে শীর্ষে। জাপান এবং কোস্তারিকা তিন পয়েন্ট নিয়ে যথাক্রমে দুই এবং তিন নম্বর স্থানে। এক পয়েন্ট নিয়ে গ্রুপের লাস্ট বয় চার বারের চ্যাম্পিয়নরা।

গ্রুপে স্পেন শেষ ম্যাচ খেলবে জাপানের বিরুদ্ধে। আল খলিফা স্টেডিয়ামে। জার্মানি এই আল বায়েত স্টেডিয়ামেই মুখোমুখি হবে কোস্তারিকার বিপক্ষে। মঙ্গলবার একই সময়ে দুই ম্যাচ খেলা হবে।

আরও পড়ুন: ইউরোপের সমস্ত ক্লাবকে শীঘ্রই বিদায়! অখ্যাত ক্লাবেই শেষমেশ নাম লেখাচ্ছেন মেসি

যদি দুই ম্যাচেই জার্মানি এবং স্পেন জয়লাভ করে তাহলে দুই দলই শেষ ষোলোয় পৌঁছে যাবে। যদি জাপান-স্পেন ম্যাচ ড্র হয়, তাহলে গোল পার্থক্যে জাপানের থেকে এগিয়ে থাকতে হবে জার্মানিকে। আর যদি জাপান জিতে যায় তাহলে কোস্টারিকার বিরুদ্ধে ৭-০ গোলে জার্মানিকে জিততে হবে যাতে গোল পার্থক্যে স্পেনকে টপকাতে পারে ফ্লিকের দল।

সবমিলিয়ে জার্মানির সামনে যে কঠিন অংক তাতে সন্দেহ নেই।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup qatar 2022 ger vs esp how can germany qualify for knock out stages after draw with spain