scorecardresearch

বড় খবর

চিটিংবাজি করে হারানো হল! রোনাল্ডোর পেনাল্টি গোলের পর ফুঁসে উঠলেন ঘানা কোচ

রোনাল্ডোর গোলের পর ছিঁড়েখুঁড়ে আক্রমণ শানালেন ঘানা কোচ

চিটিংবাজি করে হারানো হল! রোনাল্ডোর পেনাল্টি গোলের পর ফুঁসে উঠলেন ঘানা কোচ

হাড্ডাহাড্ডি লড়াই চলছিল। প্রথমার্ধে ঘানা রুখে দিয়েছিল শক্তিশালী পর্তুগালকে। তবে দ্বিতীয়ার্ধে পেনাল্টি হজম করার পরেই বদলে যায় ম্যাচের রং। পেনাল্টি থেকে গোল করে পর্তুগালকে এগিয়ে দেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আর রেফারির এই পেনাল্টি সিদ্ধান্ত দেওয়ার জন্যই ম্যাচের শেষে ফুঁসে উঠলেন ঘানা কোচ। মার্কিন রেফারিকে আক্রমণ করে ঘানার কোচ অটো আডো বলে দিলেন, পর্তুগালকে ‘বিশেষ গিফট’ হিসাবে পেনাল্টি দিলেন রেফারি।

রোনাল্ডো পেনাল্টি থেকে গোল করার পরেই ইতিহাস গড়ে ফেলেন। বিশ্বের প্ৰথম ফুটবলার হিসাবে পাঁচটি আলাদা আলাদা বিশ্বকাপ সংস্করণের গোল করার বিরল নজির গড়েন। শেষ পর্যন্ত পর্তুগাল ৩-২ ব্যবধানে ঘানাকে হারায়।

আরও পড়ুন: কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার! মহাতারকার বিশ্বকাপ কি শেষ, জিতেও ভয়ঙ্কর চাপে ব্রাজিল

ম্যাচের পর বিষ্ফোরকভাবে ঘানা কোচ মার্কিন রেফারি ইসমাইল এলফাকে ঠুকে বলে যান, “যদি কেউ গোল করে, সেটা তো ভালোই। শুভেচ্ছা। তবে এটা উপহার ছিল। রেফারির তরফ থেকে বিশেষ উপহার।” ঘটনা হল, সরাসরি বিশ্বকাপের মঞ্চে রেফারিকে আক্রমণ করে বসায় ফিফার নিষেধাজ্ঞার কবলে পড়তে পারেন অটো আডো।

পর্তুগালের কাছে ক্লোজ ম্যাচে হারের জন্যও রেফারিকে দায়ী করেছেন ঘানাইয়ান কোচ। তাঁর বক্তব্য, ঘানা ডিফেন্ডার মহম্মদ সালিসু মোটেই বক্সের মধ্যে রোনাল্ডোকে ফাউল করেননি। তাঁর আরও অভিযোগ ম্যাচ আধিকারিকরা পুরোপুরি নিশ্চিত হওয়ার জন্য ভার-এর সাহায্যও নেননি। সালিসুর উরু রোনাল্ডোর পায়ে লাগতেই মাটিতে লুটিয়ে পড়েন পর্তুগিজ মহাতারকা। ৩৭ বছরের কিংবদন্তি পেনাল্টি থেকে গোল করতে বিন্দুমাত্র ভুল করেননি।

আরও পড়ুন: ব্রাজিলকে আটকে রাখতে পারল না সার্বিয়া! রিচার্লিসনের জোড়া গোলে তিন পয়েন্ট সাম্বার

সব দেখে শুনে ঘানার কোচ বলে দিয়েছেন, “পেনাল্টির সিদ্ধান্ত পুরোপুরি ভুল ছিল। জানি না কেন ভার ব্যবহার করা হল না। আমার কাছে এর সত্যি কোনও ব্যাখ্যা নেই। আর বিশ্বমানের এক দলের কাছে পিছিয়ে পড়লে সেখান থেকে কামব্যাক করা মুশকিল।”

আডো এই প্রথমবার জাতীয় দলের দায়িত্ব নিয়ে বিশ্বকাপে এসেছেন। তিনি জানান, ম্যাচের পরে ফেরারি এলফায়ের সঙ্গে সাক্ষাৎও করতে চেয়েছিলেন। পুরো ঘটনার বিস্তারিত ব্যাখ্যা চাইবেন বলে। এছাড়াও আডোর অভিযোগ তাঁর দলের বিরুদ্ধে একাধিক ফাউলের আবেদন খারিজ করে দিয়েছেন রেফারি। “আমি ওঁর সঙ্গে দেখা করতে চেয়েছিলাম। ফিফার বেশ কয়েকজন ব্যক্তির মাধ্যমে ওঁর কাছে পৌঁছনোর চেষ্টা করেছি। যাতে শান্তভাবে বেশ কিছু বিষয় জানা যায়। তবে আমাকে জানানো হয়, উনি এক মিটিংয়ে ব্যস্ত রয়েছেন। সাক্ষাৎ করা সম্ভব নয়।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup qatar 2022 ghana coach slams cristiano ronaldo after the conceding penalty