scorecardresearch

বড় খবর

বিশ্বকাপে প্ৰথম ম্যাচেই বিতর্ক! ইকুয়েডরের ন্যায্য গোল বাতিলে তুঙ্গে ক্ষোভ, দেখুন

প্ৰথম ম্যাচ নির্বিঘ্নে হলেও মাঠের সিদ্ধান্তে তুমুল বিতর্ক

বিশ্বকাপে প্ৰথম ম্যাচেই বিতর্ক! ইকুয়েডরের ন্যায্য গোল বাতিলে তুঙ্গে ক্ষোভ, দেখুন

বিশ্বকাপে প্ৰথম ম্যাচেই আয়োজক দেশ কাতারকে হারিয়ে টুর্নামেন্টের উদ্বোধন করে দিল ইকুয়েডর। ইনার ভ্যালেন্সিয়ার জোড়া গোলে লাতিন আমেরিকান দেশটির কাছে পরাস্ত হল কাতার। তবে মাঠের বাইরে একাধিক বিতর্কের মত এবার খেলা শুরু হতেই নতুন বিতর্ক মাথাচাড়া দিয়ে উঠল। আল খোরের আল বায়েত স্টেডিয়ামে বিশ্বকাপে র ইতিহাসে প্ৰথমবার খেলতে নেমেই ৩ মিনিটে গোল হজম করেছিল কাতার।

ইনার ভ্যালেন্সিয়া গোল করে ইকুয়েডরকে এগিয়ে দিয়েছিলেন। তবে অদ্ভুত কারণে সেই গোল বাতিল হয়ে যায়। অফ সাইডের কারণ দেখিয়ে। কাতারি রক্ষণের পূর্ণ সদ্ব্যবহার করে জালে বল রেখেছিলেন ইনার ভ্যালেন্সিয়া। গোল করে ইকুয়েডর রীতিমত সেলিব্রেশনও চালু করে দিয়েছিল। তবে ভার-এ গোলের রিপ্লে দেখে তা বাতিল করা হয়।

ঘটনা হল, ডিফেন্স লাইনের নিচে থেকে ভ্যালেন্সিয়া গোল করলেও তা কেন খারিজ করা হল, তা নিয়ে দ্বিধায় নেটিজেনরা। এই নিয়ে বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয়বার ভার (ভিডিও এসিস্টেন্ট রেফারি) প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। রাশিয়ার ওর কাতার বিশ্বকাপেও ভার-এ নির্ধারণ করা হচ্ছে সমস্ত খুঁটিনাটি।

ঘটনা হল, নিয়মের মধ্যে থেকেও গোল করলেও তা বাতিল হয়ে যাওয়ায় ব্যাপক আলোচনার বিষয় হয়ে উঠেছে ভ্যালেন্সিয়ার তিন মিনিটের গোল। কেন ইকুয়েডরের প্ৰথম গোল বাতিল করা হল, তা নিয়ে সরকারিভাবে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, প্ৰথম গোল বাতিল হওয়ার কারণ ভ্যালেন্সিয়া লাস্ট ডিফেন্ডারের কিছুটা পিছনে ছিলেন। ফিফা নিয়ম অনুযায়ী, গোলকিপার যদি এগিয়ে আসেন, তাহলে প্রতিপক্ষের স্ট্রাইকারকে নূন্যতম দুজন ডিফেন্ডারের সঙ্গে একই লাইনে থাকতে হবে। সেক্ষেত্রে প্রতিপক্ষের দ্বিতীয় শেষ ব্যক্তিকে ধরা হবে অফসাইড লাইন। ভ্যালেন্সিয়া দ্বিতীয় ডিফেন্ডারের পিছনে ছিলেন। তাই অফসাইড।

তবে বিতর্কিত সেই সিদ্ধান্ত ইকুয়েডরকে আটকে রাখতে পারেনি। প্রথম গোল বাতিল হয়র যাওয়ার পরে বিরতির আগেই জোড়া গোল করে যান ইনার ভ্যালেন্সিয়া। প্ৰথমে ১৬ মিনিটে পেনাল্টি থেকে ১-০ করেন। এরপরে ৩১ মিনিটে দুরন্ত হেডে ২-০ করে দলের জয় নিশ্চিত করে যান তারকা।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup qatar 2022 inner valencia goal disallowed fans not happy during qatar vs ecuador match