scorecardresearch

বড় খবর

হিজাব আন্দোলনকে সমর্থন! বিশ্বকাপের সময়েই ফাঁসিতে চড়ানো হচ্ছে ইরানের তারকা ফুটবলারকে

তারকা ফুটবলারকে খুন করতে চলেছে ইরান সরকার

হিজাব আন্দোলনকে সমর্থন! বিশ্বকাপের সময়েই ফাঁসিতে চড়ানো হচ্ছে ইরানের তারকা ফুটবলারকে

বিশ্বকাপের মধ্যেই ভয়াবহ খবর। ইরানে এবার মৃত্যুদন্ড দেওয়া হল তারকা ফুটবলার আমির নাসের রাজাদানিকে। বহুদিন ধরেই মহিলাদের দাবিতে দেশের মধ্যে বিভিন্ন প্রতিবাদ, বিক্ষোভে অংশ নিচ্ছিলেন তারকা এই ফুটবলার। তাঁকেই এবার শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দিতে চলেছে ইরান সরকার। এমনটাই জানানো হয়েছে দ্য গার্ডিয়ান-এর প্রতিবেদনে। যাতে বিশ্বকাপের মঞ্চেই ফুঁসে উঠেছে পেশাদার ফুটবলারদের সংস্থা ফিফপ্রো।

হিজাব না পরে রাস্তায় বেড়িয়েছিলেন বছর ২২-এর ইরানি তরুণী মাহসা আমিনি। তাঁকে গুলি করে হত্যা করা হয় মৌলবাদী সংগঠনের তরফে। তারপরেই ক্ষোভে ফুটতে থাকে ইরানবাসী। তারপর থেকে গত কয়েকমাসে ইরানের বিক্ষোভ সামিল হয়েছে গোটা বিশ্ব। গোটা ইরান জুড়েই এখনও দাউদাউ করে জ্বলছে প্রতিবাদের আগুন। ইন্টারনেট সংযোগ ছিন্ন করা হয়েছে, গোটা ইরান জুড়ে ৪৫০ জনকে বিক্ষোভকারীকে হত্যা করা হয়েছে প্রতিবাদ দমন করার জন্য।

আরও পড়ুন: বিদায় ফুটবল, দুনিয়াকে কাঁদিয়ে বুটজোড়া তুলে রাখতে চলেছেন মেসি

১৮ হাজারের বেশি প্রতিবাদীকে গ্রেফতার করা হয়েছে। ইরান সরকারের তরফে এখনও হতাহতের প্রকৃত সংখ্যা গোপন করার অভিযোগ উঠেছে বিশ্বজুড়ে মানবাধিকার সংস্থাগুলির তরফ থেকে।

ইরানের চলমান এই বিক্ষোভের অন্যতম মুখ হয়ে উঠেছিলেন ফুটবলার নাসের আজাদানি। তিনি পার্শিয়ান গলফ লিগে ২০১৬-২০১৮ পর্যন্ত খেলেছেন ট্র্যাক্টর-এর হয়ে। ২০১৭-র নভেম্বরের পর তাঁকে আর মাঠে দেখা যায়নি।

বিশ্বকাপেও ইরানের বিক্ষোভের ঢেউ আছড়ে পড়েছিল। জাতীয় দলের ফুটবলাররা ইংল্যান্ডের বিরুদ্ধে গ্রুপের প্রথম ম্যাচে জাতীয় সঙ্গীত গাওয়া থেকে বিরত থেকেছিল। সেই কান্ডের পর ইরান সরকার বিশ্বকাপের মঞ্চেই ফুটবলারদের নাকি একপ্রস্থ হুমকি দেয়। সেই হুমকির জেরে ওয়েলশ ম্যাচ থেকেই ফের জাতীয় সঙ্গীত গাওয়া চালু করেছিলেন ফুটবলাররা।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup qatar 2022 iran government threatens footballers to behave during tournament