scorecardresearch

বড় খবর

বিশ্বকাপে কাতার-সৌদির প্রকাশ্যে শত্রুতা! নোংরা রাজনীতিতে চরম ক্ষুব্ধ আরব ফুটবল ফ্যানরা

বিশ্বকাপে কাতার-সৌদির প্রকাশ্য শত্রুতায় তুলকালাম

বিশ্বকাপে কাতার-সৌদির প্রকাশ্যে শত্রুতা! নোংরা রাজনীতিতে চরম ক্ষুব্ধ আরব ফুটবল ফ্যানরা

বিশ্বকাপের মঞ্চে বারবার রাজনীতিকে দূরে সরিয়ে রাখার বার্তা দেওয়া হয়েছে। তবে তা বোধহয় আর আটকানো গেল না। মধ্যপ্রাচ্যের রাজনীতিতে সৌদির সঙ্গে কাতারের বিরোধ নতুন কোনও ঘটনা নয়। সেই বিরোধিতার আঁচ পড়ল এবার বিশ্বকাপেও। দ্য এথলেটিকের প্রতিবেদন সূত্রে বলা হয়েছে, যে কাতারি স্পোর্টস চ্যানেল ফুটবল বিশ্বকাপের সম্প্রচারের দায়িত্ব পেয়েছে, সেই চ্যানেল সৌদিতে সম্প্রচারে বন্ধ করে দিয়েছে দেশটির প্রচারণামন্ত্রক।

কাতারের বিখ্যাত স্পোর্টস চ্যানেল বেইন স্পোর্টস যাঁর মালিক খোদ পিএসজির চেয়ারম্যান নাসের আল খেলাইফি, তাদের কাছে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকায় বিশ্বকাপ সম্প্রচারের স্বত্ত্ব রয়েছে। এই অঞ্চলে ২২টি ম্যাচ সম্প্রচারিত হবে ফ্রি টু এয়ার হিসাবে। বাকি ৪২ টি ম্যাচ তাঁদেরই স্ট্রিমিং প্ল্যাটফর্মে দেখানো হবে।

টুর্নামেন্ট উদ্বোধনের মাত্র কয়েক ঘন্টা আগে বেইন স্পোর্টসের এক উচ্চপদস্থ আধিকারিককে জানানো হয় যে তাঁদের স্ট্রিমিং প্ল্যাটফর্ম সৌদিতে ব্লক করে দেওয়া হয়েছে। এই ঘটনা শুক্রবারেই প্রকাশিত হয় নিউ ইয়র্ক টাইমস-এ।

দোহায় উদ্বোধনী অনুষ্ঠানে সৌদি আরবের প্রিন্স মহম্মদ বিন সালমানকে বসতে দেখা গিয়েছিল কাতারের বর্তমান রাজা শেখ হামাদ বিন খলিফা আল থানির মাত্র দুটো সিট দূরত্বে। তারপরেও বিশ্রী রাজনীতি আটকানো গেল না। তা সত্ত্বেও গত মঙ্গলবার সৌদি ফুটবল সমর্থকদের আর্জেন্টিনার বিরুদ্ধে দলের ঐতিহাসিক জয় চাক্ষুস করতে সমস্যা হয়নি। কারণ সেই ম্যাচ টিভিতে ফ্রি টু এয়ার তালিকাভুক্ত ছিল। শনিবার সৌদি বনাম পোল্যান্ড ম্যাচও কোনও সাবসক্রিপশন ছাড়াই সমর্থকরা উপভোগ করতে পারবেন। আর্জেন্টিনা হারানোর পরে গোটা দেশে জাতীয় ছুটি ঘোষণা করা হয়েছিল। তবে দুই দেশের রাজনীতির যাঁতাকলে সৌদি সমর্থকরা বিশ্বকাপের অধিকাংশ ম্যাচ দেখা থেকে বঞ্চিত হচ্ছেন।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup qatar 2022 saudi arabia fans blocked from watching world cup matches