scorecardresearch

বড় খবর

টাইব্রেকারের থ্রিলারে মরক্কোর কাছে স্বপ্নভঙ্গ স্পেনের, চোখের জলে বিশ্বকাপ শেষ মোরাতাদের

মরক্কোর কাছে টাইব্রেকারের থ্রিলারে পারল না স্পেন

টাইব্রেকারের থ্রিলারে মরক্কোর কাছে স্বপ্নভঙ্গ স্পেনের, চোখের জলে বিশ্বকাপ শেষ মোরাতাদের

স্পেন: ০ (০)
মরক্কো: ০ (৩)

স্বপ্নভঙ্গ। শেষ ষোলো থেকে স্পেনের বিদায় ঘটে গেল টাইব্রেকার শ্যুটআউটে। ২৪ ঘন্টা আগেই ক্রোয়েশিয়া কোনওরকমে জাপানের বাধা টপকেছিল টাইব্রেকারে। তবে স্পেন পারল না। মরক্কোর কাছে টাইব্রেকারে হেরে বসল টুর্নামেন্টের কাপ জয়ের অন্যতম দাবিদারদের।

রুদ্ধশ্বাস ম্যাচে ১২০ মিনিটেও গোল হয়নি মরক্কোর ডিফেন্স চীনের প্রাচীর হয়ে রুখে দিয়েছিল স্পেনের মোরাতা, বাসকেতসদের সামনে। নির্ধারিত সময়ের গন্ডি পেরিয়ে অতিরিক্ত সময়েও গড়ায় খেলা। এরপরেই টাইব্রেকারে বাজিমাত করে যায় আফ্রিকান দেশটি।

স্পট কিক থেকে একটাও গোল করতে পারেনি স্পেন। দুটো শট সেভ করেন মরক্কোর গোলকিপার। একটি শট পোস্টে লেগে প্রতিহত হয়। অন্যদিকে, স্প্যানিশ গোলকিপার উনাই সিমন একটি সেভ করলেও মরোক্কা বাকি তিনটে শট-ই জালে জড়িয়ে দেয়।

আরও পড়ুন: গোল করেই বারবার ‘কুৎসিত’ নৃত্য! বিশ্বকাপের মঞ্চে নেচেকুঁদে ভয়ঙ্কর বিতর্কে নেইমাররা

টাইব্রেকারে অভিজ্ঞতার জন্যই এডভান্টেজ ছিল স্পেন। এর আগে বিশ্বকাপের মঞ্চে পাঁচবার টাইব্রেকারের মুখোমুখি হতে হয়েছে লা রোহাদের। অন্যদিকে, মরোক্কানরা এবারই প্ৰথমবার বিশ্বকাপে টাইব্রেকারের মুখে পড়ল। তবে শেষ হাসি হাসলেন মরোক্কান গোলকিপার ইয়াসিন বউনু। যিনি দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখলেন স্পেনের প্ৰথম শট বারপোস্টে আছড়ে পড়ছে। তারপরের দুটো শটও সেভ করে নায়ক তিনি।

প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল মরোক্কা। ক্লোজ রেঞ্জ থেকে ডিফেন্ডার নায়েফ এগুয়ের্ড হেডে প্রায় গোল করে দিয়েছিলেন। যা বাইরে উড়ে যায়। স্পেনের সুযোগ মিলেছিল মার্কো আসেন্সিও’র শট থেকে। যা সাইড নেটে আছড়ে পড়ে।

গোটা ম্যাচেই ৭২ শতাংশ বল পজেশন নিয়ে খেলে গেল স্পেন। তবে কাজের কাজটিই করতে পারল না। মরোক্কা আবার প্ৰতি আক্রমণে হানা দিচ্ছিল স্প্যানিশ অর্ধে। দ্বিতীয়ার্ধেও সেভাবে সুযোগ আসেনি দুই দলের।

আরও পড়ুন: বিশ্বকাপ ব্যর্থতায় বলির পাঁঠা হচ্ছেন দ্রাবিড়! নতুন বছর শুরুর আগেই বিরাট ঘোষনার পথে BCCI

মঙ্গলবার রাতে পর্তুগাল শেষ আটের লড়াইয়ে নামছে সুইজারল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচের জয়ী দলের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে খেলবে মরক্কো। ম্যাচের আগে স্প্যানিশ কোচ লুইস এনরিকে বলেছিলেন, টাইব্রেকারে ম্যাচ গড়ালে তার দলই বাজিমাত করবে। তবে বাস্তবে তা আর হল কই! স্পেন জাপানের কাছে হেরে গ্রুপে দ্বিতীয় হয়ে খেলতে নেমেছিল। অন্যদিকে, ক্রোয়েশিয়া এবং বেলজিয়ামের মত হেভিওয়েট দলের বিরুদ্ধে খেলে গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় পৌঁছেছে। বেলজিয়ামকে গ্রুপ পর্ব থেকে ছিটকে দেওয়ার কারিগরও এই আফ্রিকান দলটি।

গত বছর ইউরো চ্যাম্পিয়নশিপে কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি শ্যুট আউটেই জিতেছিল স্পেন।।শেষ পর্যন্ত সেমিতে ইতালির কাছে হেরে বসে এনরিকের দল।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup qatar 2022 spain suffers shock defeat against morocco knocked out in tie breaker shoot out