scorecardresearch

বিশ্বকাপে এমবাপের হাত ধরে মাঠে প্রবেশ এই ভারতীয়র! কে এই বালক, চমকে দেবে পরিচয়

এমবাপের হাত ধরে স্টেডিয়ামে প্রবেশ করা এই ভারতীয় বালকের পরিচয় চমকে দেবে

বিশ্বকাপে এমবাপের হাত ধরে মাঠে প্রবেশ এই ভারতীয়র! কে এই বালক, চমকে দেবে পরিচয়
এমবাপের হাত ধরে মাঠে ঢুকেছিলেন জজেফ জাকারিয়া (ছবি: জ্যাক জোসেফ/লিঙ্কডইন)

বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ম্যাচের সাক্ষী থেকেছে দোহার বিশ্বকাপ ফাইনাল। উত্তেজনার এভারেস্টে পৌঁছনো ম্যাচে স্বপ্নপূরণ হয়েছে লিওনেল আন্দ্রেস মেসির। ট্র্যাজিক হিরো হয়ে মাঠ ছেড়েছেন কিলিয়ান এমবাপে।

সেই ম্যাচের আগে ইংল্যান্ড বনাম ফ্রান্স ম্যাচে অন্যরকম স্বপ্নপূরণ হয়েছিল ভারতীয় টিনএজারের। ইংল্যান্ড বনাম ফ্রান্স কোয়ার্টার ফাইনাল ম্যাচে কিলিয়ান এমবাপের হাত ধরে মাঠে প্রবেশ করতে দেখা গিয়েছিল জজেফ জাকারিয়াকে। ইংল্যান্ডের জর্ডন হেন্ডারসনের হাত ধরে জজেফের বোন এমি জাকারিয়া। জজেফ এবং এমি দুজনেই ভারতীয়। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচে লেগে গিয়েছিল ভারতের স্পর্শ।

আরও পড়ুন: হালান্ড এখনও আমার লেভেলে আসেনি! এমবাপের তীব্র অপমানের জবাবে এবার পাল্টা Man City তারকার

আসলে জজেফ এবং এমির পিতা জ্যাক জোসেফ কেরালার কোট্টায়ামের বাসিন্দা। তিনি বিশ্বকাপে বড়সড় দায়িত্বে ছিলেন। ২০২২ ফিফা ওয়ার্ল্ড কাপে ডেলিভারি এবং লিগ্যাসির সুপ্রিম কমিটির প্রধান ভেন্যু অপারেশন ম্যানেজার ছিলেন তিনি।

(ইংল্যান্ডের জর্ডন হেন্ডারসনের সঙ্গে এমি জাকারিয়া, ছবি- জর্ডন/ইনস্টাগ্রাম)

বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ার পর জোসেফ মুখ খুলেছেন রেডিফ.কম-এর কাছে। যেখানে তিনি জানিয়েছেন, ২০০৬ বিশ্বকাপ থেকেই তিনি কোনও না কোনওভাবে ফুটবলের মহাযজ্ঞের সঙ্গে জড়িত। ২০০৬-এ মাস্টার ম্যানেজমেন্টের কোর্স করছিলেন সুইজারল্যান্ডে। তখনই বিশ্বকাপে যুক্ত থাকার সুযোগ আসে তার কাছে। এরপরে ২০১০-এ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ হোক বা ২০১৪-এ ব্রাজিল ওয়ার্ল্ড কাপ- প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন তিনি। ২০১৪ থেকেই বিশ্বকাপের ডেলিভারি এবং সুপ্রিম কমিটির অংশ তিনি।

(বিশ্বকাপে ভারতের মুখ উজ্জ্বল করে চলেছেন জ্যাক জোসেফ, ছবি- জ্যাক/লিঙ্কডইন)

২০১৮-য় রাশিয়া বিশ্বকাপে পেয়েছিলেন প্ৰথম বড় দায়িত্ব। কালিনিনগ্রাদ ভেন্যুতে সহকারী ভেন্যু ম্যানেজার হিসাবে দায়িত্ব পান। গোটা বিশ্বকাপে নাভিশ্বাস ওঠা কাজ সামলেছেন টানা ৭-৮ মাস কাজ করে। এছাড়াও অতিরিক্ত দায়িত্ব সামলেছেন মস্কো, সেন্ট পিটার্সবার্গ, কাজান, মস্কোর মত ভেন্যুরও দেখভাল করেছেন।

আরও পড়ুন: জানুয়ারিতেই মাঠে মেসি বনাম রোনাল্ডো! আরবের ক্লাবে CR7 সই করতেই এল বিরাট আপডেট

২০২২-এ তিনি ভারতের মুখ উজ্জ্বল করেছেন। স্টেডিয়ামে ৯৭৪-এর ভেন্যু অপারেশন ম্যানেজার হিসাবে নিয়োগ করা হয় তাঁকে। সেইসঙ্গে অতিরিক্ত দায়িত্ব হিসাবে তাঁর সঙ্গে জুড়ে দেওয়া হয় আল বায়েত এবং খলিফা স্টেডিয়াম। হাসি মুখেই নিজের দায়িত্ব সামলেছেন তিনি।

(কাতারে স্ত্রী, পুত্র, কন্যা সহ জ্যাক জোসেফ, ছবি- জ্যাক/লিঙ্কডইন)

তিনি নিজে ব্রাজিলের সমর্থক। মেয়ে এমি চেয়েছিলেন বিশ্বকাপে জাপান ভালো ফল করুক। পুত্র জজেফ একদম অন্ধ ফরাসি সমর্থক। তিনি এমবাপের হাত ধরে মাঠে প্রবেশ করে স্বপ্নপূরণ করেছেন। যদিও শেষমেশ তাঁর প্রিয় দল ফ্রান্স কাপ পায়নি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa world cup qatar 2022 who is the indian boy holding hands kylian mbappe france vs england