বড় খবর

ডোনাল্ড থেকে পলক, ভারতের মাটিতে এই পাঁচ প্রোটিয়া বোলার সবচেয়ে সফল হয়েছেন

দক্ষিণ আফ্রিকা হয়তো কখনও ক্রিকেট বিশ্বকাপ জিততে পারেনি। কিন্তু তাদের ক্রিকেট ইতিহাস বলছে যে, বাইশ গজের তাবড় ফাস্টবোলারদের অনেকেই ওই দেশের।

Five most-successful South African bowlers in India
ডোনাল্ড থেকে পলক, ভারতের মাটিতে এই পাঁচ প্রোটিয়া বোলার সবচেয়ে সফল হয়েছেন (ছবি-ইন্ডিয়ান এক্সপ্রেসের আর্কাইভ থেকে)

দক্ষিণ আফ্রিকা হয়তো কখনও ক্রিকেট বিশ্বকাপ জিততে পারেনি। কিন্তু তাদের ক্রিকেট ইতিহাস বলছে যে, বাইশ গজের তাবড় ফাস্টবোলারদের অনেকেই ওই দেশের। নয়ের দশকের শুরু থেকে এখনও পর্যন্ত সব আগুন ঝলসালো পেসারদের উপহার দিয়েছে প্রোটিয়া।

এমনকী ভারতের মতো স্পিনিং সহায়ক ট্র্য়াকেও তাদের পেসাররা ফুল ফুটিয়েছেন। এই মুহূর্তে ভারতের মাটিতে সফররত দক্ষিণ আফ্রিকা। ১৯৯১-২০১৫ পর্যন্ত ২৮টি ওয়ান-ডে ম্য়াচ হয়েছে এই দুই দেশের মধ্য়ে। ভারতের মাটিতে প্রোটিয়া ১৩ বার জিতেছে ও ১৫ বার হেরেছে। ফিরে দেখা তাঁদের সেরা পাঁচ বোলারকে। যাঁরা ভারতের মাটিতে দুর্দান্ত সফল হয়েছেন।

১) অ্যালান ডোনাল্ড

২) ডেইল স্টেইন

ডোনাল্ডের মতোই ভারতের মাটিতে সমসংখ্য়ক উইকেট রয়েছে তাঁর। স্টেইনের বোলিং গড় ২৭.১৬। কিন্তু স্টেইনের এই বোলিং গড় বা ইকনমি রেটের (৫.৭৭) জন্য় তাঁকে দোষারোপ করা যায় না। টি-২০ ক্রিকেটের প্রাদুর্ভাবে পিচ অনেক বেশি পাটা হয়ে গিয়েছে শেষ কয়েক বছরে। স্টেইনও ভারত সফরে এসে দুরন্ত সফল হন। ইন্ডিয়ার বিরুদ্ধে একবার পাঁচ উইকেট নিয়েছিলেন ৫০ রান দিয়ে। এটাই তাঁর সেরা পারফরম্য়ান্স। ভারতে তিনি মোট ১৮টি ওয়ানডে খেলেছেন। ৩৪টি উইকেট নিয়েছেন তিনি। কিন্তু বিদেশের মাটিতে কিম্বা তাঁর নিজের দেশে এই পরিসংখ্য়ানটাই বদলে গিয়েছে।

৩) শন পলক

ডোনাল্ড বা স্টেনের মতো ভয়ঙ্কর পেস না-থাকলেও বলের দু’টো প্রান্তকে ব্য়বহার করিয়ে দুরন্ত সুইং করাতে পারতেন পলক। প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক আট ম্য়াচে ১৩ উইকেট নিয়েছিলেন। তাঁর বল খেলতে ভারতীয় ব্য়াটসম্য়ানদের গলদঘর্ম হতে হতো। পলকের ইকনমি রেট ছিল ৪.১১। ভারতের মাটিতে ১০টি মেডেনও রয়েছে তাঁর। এখনও পর্যন্ত ভারতের মাটিতে সর্বাধিক উইকেট নেওয়া প্রোটিয়া বোলার তিনিই। ৩৩টি ম্য়াচে তাঁর ৪৮টি উইকেট রয়েছে।
Read full story in English

Web Title: Five most successful south african bowlers in india

Next Story
মহমেডান কি পারবে ইতিহাস বদলাতে? সমর্থকদের জন্য় জিততে চাইছেন দীপেন্দুMohun Bagan vs Mohammedan sc preview
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com