scorecardresearch

বড় খবর

প্রথমবার ভারতীয় মহিলা ফুটবলারদের স্বপ্ন বাস্তবের পথে, বিদেশি দলের জন্য ট্রায়াল শহরে

শহরের সিসিএফসি ময়দানে বসেছে এই আসর। উপস্থিত অস্ট্রেলিয়া, ক্রোয়েশিয়া, স্পেনের সব বিখ্যাত ফুটবল কোচরা।

Womens_Football

আগে পড়ানো হত- মন দিয়ে লেখাপড়া করে যেই জন। বড় হয়ে গাড়িঘোড়া চড়বে সে জন। এখন সেদিন গেছে। যেমন গেছে, মেয়েদের কেবল রান্নাবাটি খেলার দিনও। ফুটবল পায়ে এদেশের মেয়েরা এখন দাপিয়ে বেড়াচ্ছেন রাজ্য থেকে দেশ, এমনকী বিদেশের ময়দানও। এবার এসেছে আরও বড় সুযোগ। এই প্রথমবার ভারতীয় মহিলা ফুটলবাররা বিদেশি দলের জন্য ডাক পেতে চলেছেন। আর তার ট্রায়াল চলছে শহর কলকাতায়।

শহরের সিসিএফসি ময়দানে বসেছে এই আসর। উপস্থিত অস্ট্রেলিয়া, ক্রোয়েশিয়া, স্পেনের সব বিখ্যাত ফুটবল কোচরা। ৬ জুন থেকে ট্রায়াল শুরু হয়েছে। চলবে ছ’দিন ধরে, ১১ জুন পর্যন্ত। নাম দেওয়া হয়েছে ‘ওমেন ইন স্পোর্টস এলিট ক্যাম্প’। উদ্যোক্তা দেবাঞ্জন সেন ফাউন্ডেশন আর ফুটবলারদের অ্যাসোসিয়েশন FPAI। ইতিমধ্যে ভাইচুং ভুটিয়ার প্রতিষ্ঠিত ফুটবলারদের এই অ্যাসোসিয়েশন মহিলা ফুটবলের উন্নতিতে এগিয়ে এসেছে। অঞ্জু তামাংয়ের মতো প্রতিষ্ঠিত জাতীয় দলের ফুটবলারকে কিট সরবরাহ করছে FPAI। এবার লক্ষ্য, আরও বড়।

আরও পড়ুন- অবহেলিত অঞ্জুর পাশে ফুটবলার অ্যাসোসিয়েশন, কিট স্পনসর FPAI-এর

খেলোয়াড় জীবন ভাইচুং নিজেও বিদেশে মাটিতে দীর্ঘদিন ধরে খেলার চেষ্টা বারবার করেছেন। পরবর্তী সময়েও এশিয়া তো বটেই বৃহত্তর ফুটবল মঞ্চে অন্য ভূমিকায় নিজেকে মেলে ধরার চেষ্টা করেছেন তিনি। তাঁর সেই উদ্যোগই যেন এবার সঞ্চারিত হল দেশের মহিলা ফুটবলে। যাতে কয়েকগুণ বেড়ে গিয়েছে ভারতীয় মহিলা ফুটবলের আন্তর্জাতিকস্তরে উত্তরণের সম্ভাবনা। কথায় বলে, এদেশে প্রতিভা আছে। কিন্তু, তার বিকাশের সুযোগ কম। সেই সুযোগই এবার এনে দিল সিসিএফসির ট্রায়াল।

মণিপুরের কাশমিনা, প্রিয়াংকা। তেলেঙ্গানার সৌম্যা, অসমের অপূর্ণারা এখন প্রাণপণে নিজেদের উজাড় করে দিচ্ছেন সিসিএফসির মাঠে। অস্ট্রেলিয়ার মেলবোর্নের কেইটলিন ফ্রেন্ড, ওয়েস্ট সিডনি ওয়ান্ডারার্সের মহিলা ফুটবলের হেড কোচ টম সারমান্নি, স্কটল্যান্ডের রেঞ্জার্স ফুটবল ক্লাবের অনূর্ধ্ব ১৮-র প্রধান কোচ রোজ স্টোরমান্থরা পরখ করে নিচ্ছেন ভারতীয় মহিলা ফুটবলারদের। পছন্দ হলে চুক্তি, মিলবে বিদেশের দলে এই কোচেদের অধীনে খেলার সুযোগ। পেশাদার ফুটবলের দুনিয়ায় জমিয়ে পা রাখার ব্যবস্থা।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fpai debanjan sen foundation ccfc organising womens trial in india