scorecardresearch

মাসে কত বেতন পাবেন ভারতের নতুন হকি কোচ? দেখে নিন তাঁর বায়োডেটা

আগামী বছর টোকিও অলিম্পিক। সেই কথা মাথায় রেখেই ভারতীয় হকি দল তাদের নতুন কোচ বেছে নিল। অস্ট্রেলিয়ার অভিজ্ঞ কোচ গ্রাহাম রিডকে পিআর শ্রীজেশদের হেডস্যার করে নিয়ে আসল হকি ইন্ডিয়া।

Graham Reid appointed as India’s men’s hockey team coach
মাসে কত বেতন পাবেন ভারতের নতুন হকি কোচ? দেখে নিন তাঁর বায়োডেটা (ছবি-টুইটার)

আগামী বছর টোকিও অলিম্পিক। সেই কথা মাথায় রেখেই ভারতীয় হকি দল তাদের নতুন কোচ বেছে নিল। অস্ট্রেলিয়ার অভিজ্ঞ কোচ গ্রাহাম রিডকে পিআর শ্রীজেশদের হেডস্যার করে নিয়ে আসল হকি ইন্ডিয়া। রিডই যে কোচ হয়ে আসতে চলেছেন তা একপ্রকার গত মাসেই চূড়ান্ত হয়ে গিয়েছিল স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার ছাড়পত্র পাওয়ার পর।

আপাতত জানা যাচ্ছে যে, রিডের সঙ্গে আগামী বছরের শেষ পর্যন্ত চুক্তিবদ্ধ হয়েছে হকি ইন্ডিয়া। কিন্তু ২০২২ পর্যন্ত এই অজি কোচের চুক্তি বাড়তে পারে। পুরোটাই নির্ভর করছে তাঁর কোচিংয়ে ভারতের পারফরম্যান্সের ওপর। রিড প্রতি মাসে ১৫ হাজার মার্কিন ডলার বেতন পাবেন। ভারতীয় মুদ্রায় যা ১০ লক্ষ ৪২ হাজার টাকার কাছাকাছি। রিড বেঙ্গালুরুতেই থাকবেন তাঁর পরিবারের সঙ্গে। শীঘ্রই তিনি সাইয়ের বেঙ্গালুরু ক্যাম্পে যোগ দেবেন চলতি জাতীয় শিবিরে। গত বছর ভুবনেশ্বরে অনুষ্ঠিত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছিল ভারতকে। আর তার পরেই ছাঁটাই করা হয়েছিল কোচ হরেন্দ্র সিংকে। এই ক’মাস কোচের হটসিটটা ফাঁকাই ছিল।

https://platform.twitter.com/widgets.js

আরও পড়ুন: ১৫ এপ্রিল বিশ্বকাপের দল ঘোষণা ভারতের

দেখে নেওয়া যাক খেলোয়াড় এবং কোচ হিসেবে রিডের বায়োডেটা:

খেলোয়াড় হিসেবে রিড অস্ট্রেলিয়ার জাতীয় দলের হয়ে দীর্ঘদিন খেলেছেন। ১৯৯২ সালে বার্সেলোনা অলিম্পিকে রুপো জয়ী অজি দলের সদস্য ছিলেন তিনি। এখানেই শেষ নয়। রিড অস্ট্রেলিয়াকে ব্য়াক-টু-ব্য়াক চ্যাম্পিয়ন্স ট্রফি জিতিয়েছিলেন ১৯৮৪ এবং ১৯৮৫ সালে। এই কৃতিত্বের পুনরাবৃত্তি হয়েছিল ১৯৮৯ এবং ১৯৯০ সালে। ১৩০টি আন্তর্জাতিক ম্য়াচে খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর।

রিড ২০০৯ সালে অস্ট্রেলিয়ার সহকারি কোচ হন। এরপর তিনি এই দলেরই হেড কোচ হন। ২০১২ সালে তাঁর কোচিংয়েই অস্ট্রেলিয়া টানা পঞ্চমবারের জন্য় চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। ২০১৪ সালে রিডের কোচিংয়েই অস্ট্রেলিয়া হকিতে বিশ্বের এক নম্বর দলের তকমা ছিনিয়ে আনে। এখানেই শেষ নয়, রিড অন্তরীপে অনুষ্ঠিত এইচডব্লিউএল সেমিফাইনাল জেতান অস্ট্রেলিয়াকে। সেবছরই রায়পুরে এই টুর্নামেন্টের ফাইনালও জেতে অজিরা।

কুইন্সল্যান্ড হকি হল অফ ফেমেও রয়েছে তাঁর নাম। ২০১৭ সালে রিড নেদারল্যান্ডসে চলে আসেন। আমস্টারডাম ক্লাবের হেড কোচ হন। এখানেই তিনি ১৯৯৩-১৯৯৪ সালে খেলেছেন। নেদারল্যান্ডসের সহকারি কোচ হয়েও দুরন্ত সাফল্য পান তিনি। গতবছর নেদারল্যান্সকে বিশ্বকাপে রুপোর পদক জেতান তিনি। নতুন দায়িত্ব পেয়ে গর্বিত এবং সম্মানিত রিড। তিনি জানিয়েছেন বিশ্বের আর কোনও দেশের ভারতের মতো এরকম হকির ঐতিহ্য নেই। হকি ইন্ডিয়ার সভাপতি মহম্মদ মুশতাক আহমেদ বলছেন যে, রিডের অভিজ্ঞতা অলিম্পিকের আসরে ভারতের চালিকাশক্তি হতে চলেছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Graham reid appointed as indias mens hockey team coach91559