বড় খবর

ধোনি না সৌরভ, সেরার সেরা ক্যাপ্টেন কে! অবসরের পরেই স্পষ্ট করলেন হরভজন

শুক্রবার ক্রিকেট কেরিয়ারের পূর্ণচ্ছেদ ঘোষণা করেছেন সরাসরি। তারপরেই এবার খোলসা করলেন ধোনি এবং সৌরভের নেতৃত্বের ফারাক কোথায়।

২৪ ঘন্টা আগেই সমস্ত ধরনের ক্রিকেট থেকে বিদায় ঘোষণা করেছেন। ২৩ বছরে দীর্ঘ ক্রিকেট কেরিয়ারে ইতি টেনেছেন হরভজন সিং। প্রায় আড়াই দশকের ক্রিকেট কেরিয়ারে হরভজন যেমন সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে বিশ্বক্রিকেটে সেরাদের একজন হয়ে ওঠেন, তেমন ধোনির নেতৃত্বে খেলে জিতেছেন আবার একের পর এক শিরোপা।

অবসরের পরে সংবাদসংস্থা-কে দেওয়া সাক্ষাৎকারে হরভজন খোলসা করেছেন ভারতীয় ক্রিকেটে দুই মহারথীর নেতৃত্বের ফারাক ঠিক কোথায়। ধোনির নেতৃত্বে ভারত যে বিশ্বে অপ্রতিরোধ্য শক্তি হয়ে উঠেছিল, তা নিয়ে কোনও দ্বিমতই নেই। আবার হরভজন সৌরভকে প্রশংসায় ভাসিয়েছেন তরুণদের পরিচিতি দেওয়ার জন্য।

আরও পড়ুন: কোহলি-সৌরভ সংঘাতে নীরবতা ভাঙলেন কাইফ, সরাসরি জানালেন কার পক্ষে তিনি

ভাজ্জি জানিয়েছেন, “সৌরভ-ধোনির মধ্যে তফাৎ আমার কাছে খুব পরিষ্কার। সৌরভ আমাকে এমন সময়ে তুলে এনেছিল যেসময় আমি ক্রিকেটে কেউই ছিলাম না। ধোনি যখন নেতৃত্বের দায়িত্ব নেয়, সেই সময় ইতিমধ্যেই আমি পরিচিতি পেয়ে গিয়েছিলাম। তাই এটাই বড়সড় তফাৎ।”

“আমার স্কিলে দাদার আস্থা ছিল, তবে আমি পারফর্ম করতে পারব কিনা, তা নিয়ে পুরোপুরি নিশ্চিত ছিল না। ধোনি জানত, আমি পারফর্ম করতে পারব। ধোনি আগে থেকেই জানত, আমি জাতীয় দলের হয়ে একজন ম্যাচ উইনার। ধোনির দলকেও জিততে সাহায্য করি বেশ কিছু ম্যাচ।”

আরও পড়ুন: চড় খেয়ে হাউহাউ করে কেঁদেছিলেন! হরভজনের বিদায়ে মন খারাপ করা বার্তা সেই শ্রীসন্থের

ধোনি-সৌরভের শ্রেষ্ঠত্বের আলোচনাতেই হরভজন মহারাজকে তুমুল প্রশংসায় ভাসিয়েছেন। “জীবনে এবং পেশাদারি ক্ষেত্রে সবসময় এমন একজনের প্রয়োজন হয় যে সঠিক সময়ে পুশ করবে। আমার কেরিয়ারে সৌরভ সেই ব্যক্তি। আমাকে দলে ঢোকানোর জন্য সৌরভ যদি সেই লড়াই না করত, কে বলতে পারে, আজকে এই সাক্ষাৎকার দেওয়াই হয়ত হত না। দাদা সেই নেতা যে আমাকে আজকের আমি হতে সাহায্য করেছে।”

হরভজনের কেরিয়ারের প্রাথমিক পর্যায়ে সৌরভ নির্বাচকদের সঙ্গে কার্যত একার হাতে লড়াই করে হরভজনকে দলে জায়গা দেন। তবে ধোনির আমলে আবার মিস্টার টার্বুনেটর অগুনতি খেতাব জয়ের সাক্ষী থেকেছেন। এর মধ্যে রয়েছে জোড়া বিশ্বকাপ জয়ও।

“ধোনিও দারুণ নেতা। কোনও সন্দেহই নেই। সৌরভের পরম্পরাই বয়ে নিয়ে যায় ধোনি। ধোনির সঙ্গে সময় অনেক স্মরণীয় জয়ও পেয়েছি। যা আজীবন আমার মনে থাকবে।” বলেছেন হরভজন।

ক্রিকেট কেরিয়ারে ইতি টানার পরে ‘দ্বিতীয় ইনিংসে’ মহাতারকা স্পিনারকে কোন অবতারে দেখা যাবে, সেটা আপাতত সময়ই বলবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Harbhajan singh reveals difference between sourav ganguly and ms dhoni captaincy

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com